২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
স্বরাষ্ট্রমন্ত্রীর ব্রিফিং

বয়স্কদের কারাগার থেকে মুক্তি দেয়ার কথা ভাবছে সরকার

বয়স্কদের কারাগার থেকে মুক্তি দেয়ার কথা ভাবছে সরকার - সংগৃহীত

দেশের কারাগারে দীর্ঘদিন জেলখাটা কোন কয়েদি শারীরিকভাবে অচল বা অক্ষম হয়ে গেলে তাদেরকে চিহ্নিত করে মুক্তি দেয়া যায় কি-না সেটি নিয়ে ভাবছে সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন কারাগারের সংশ্লিষ্ট বিভাগ থেকে এ কাজটি করা হবে।

গতকাল বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রনালয়ের সভাকক্ষে ২১শে ফেব্রুয়ারী শহীদ দিবস ও আন্তজার্তিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে আইন-শৃংখলা সংক্রান্ত প্রস্তুতি সভার পর সাংবাদিকদের সাথে আলাপকালে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এসব কথা বলেন। এসময় আইনশৃংখলাবাহিনীর প্রধানরা উপস্থিত ছিলেন।

টাঙ্গাইলের পাটকল শ্রমিক জাহালম ৩৩টি মামলার ভুল আসামি হিসেবে তিন বছর কারাভোগ করে সম্প্রতি মুক্তি পেয়েছেন। তার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এ সংক্রান্ত আমাদের একটি সংস্থা আছে, কেউ এভাবে ভিকটিম থাকলে তারা তাকে শনাক্ত করার চেষ্টা করে। প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন, যারা অচল হয়ে গেছে, বয়স্ক বা দীর্ঘদিন ধরে কারাগারে আছে, তাদের বিবেচনা করার জন্য- শনাক্ত করে মুক্তি দেয়া যায় কি-না, তার ব্যবস্থা করার জন্য বলেছেন। তবে জাহালমের ঘটনার জন্য কে দায়ী সেটি খতিয়ে দেখা হচ্ছে এবং অনুসন্ধান করে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

মিয়ানমার থেকে নতুন করে বিতাড়িত জনগোষ্ঠী বাংলাদেশে আসছে- এমন প্রশ্নের উত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিজিবি জানিয়েছে সীমান্তে সব রকম প্রস্তুতি রয়েছে। মিয়ানমারের সাথে আমাদের কিছু দুর্গম এলাকা রয়েছে। সেখানে আমাদের বিজিবি সবসময় সতর্কাবস্থানের মধ্যে রয়েছে। যেভাবে আমরা শুনছি, তেমন আসেনি। যারাই আসুক, তাদের আসা বন্ধের উদ্যোগ নিয়েছি।

২১শে ফেব্রুয়ারীতে সবার নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে ব্যবস্থা নেয়া সংক্রান্ত অপর এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, আমরা গত কয়েকবছর ধারাবাহিকভাবে নিরাপত্তার ব্যবস্থা করতে পেরেছি। শহীদ মিনারের দায়িত্ব ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন নিয়ে থাকে, তাদের নিরাপত্তার জন্য আমাদের বাহিনী কাজ করে। এবার বিএনসিসির পাঁচশ’ সদস্য সেখানে থাকবে। নিরাপত্তার জন্য পুলিশ-র‌্যাব, গোয়েন্দা এবং প্রয়োজনে বিজিবি-আনসার কাজ করবে। তিনি বলেন, সারাদেশের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হবে। সবাই যেন নির্বিঘেœ দিবসটি উদযাপন করতে পারে। সরস্বতী পূজার সময়ও নিচ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করা হবে।


আরো সংবাদ



premium cement
সিরাজগঞ্জে প্রাথমিক শিক্ষা অফিসের নৈশ প্রহরীর ঝুলন্ত লাশ উদ্ধার ৬ দাবিতে উত্তাল বুয়েট, ক্লাস-পরীক্ষা বর্জন মোরেলগঞ্জে মাছ ধরতে গিয়ে নদীতে ডুবে কিশোরের মৃত্যু আল-আকসায় কোনো ধরণের সহিংসতা ছাড়াই অনুষ্ঠিত হলো তৃতীয় জুমআর জামাত ‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১

সকল