১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

খালেদা জিয়ার অনাস্থা আবেদন খারিজ, আইনজীবীদের আদালত বর্জন

প্রার্থিতা নিয়ে ইসির সিদ্ধান্ত বহাল
-

একাদশ জাতীয় নির্বাচনে তিনটি আসনে প্রার্থিতা নিয়ে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার রিট আবেদন শুনতে গঠিত হাইকোর্টের তৃতীয় বেঞ্চের প্রতি অনাস্থা আবেদন খারিজ করে দিয়েছেন আদালত। খারিজ হয়ে গেছে তার প্রার্থিতা বাতিলের ইসি সিদ্ধান্তের বিরুদ্ধে করা রিট আবেদনও।

অনাস্থা আবেদন খারিজ করার পর এর বিরুদ্ধে আপিল বিভাগে যাবেন বলে আদালতের কাছে সময় আবেদন করলে আদালত তা নামঞ্জুর করে ইসির আইনজীবীকে শুনানি চালিয়ে যেতে বললে আদালত বর্জন করেন খালেদা জিয়ার আইনজীবীরা।

আজ মঙ্গলবার বিচারপতি জে বি এম হাসানের নেতৃত্বাধীন হাইকোর্টের একক বেঞ্চে এ ঘটনা ঘটে। আদালতে খালেদা জিয়ার আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার বদরুদ্দোজা বাদাল। সাথে ছিলেন ব্যারিস্টার মীর মোহাম্মদ হেলাল উদ্দিন। অন্যদিকে নির্বাচন কমিশনের পক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

আদেশের পর ব্যারিস্টার মীর মোহাম্মদ হেলাল উদ্দিন বলেন, আমরা আদালত বর্জন করেছি। কারণ আমরা তিনিটি অনাস্থা আবেদন দিয়েছি। ওই আবেদন খারিজ করার পর আমরা আপিল বিভাগে যাব বলে আদালতে বলি। আদালত ইসির আইনজীবীকে শুনানি করতে বলেন। এরপর আমরা আদালত বর্জন করে বেরিয়ে আসি।

এর আগে খালেদা জিয়ার প্রার্থিতা বাতিলের সিদ্ধান্তের বিরুদ্ধে করা রিট আবেদনের ওপর গত ১১ ডিসেম্বর দ্বিধাবিভক্ত আদেশ দেন হাইকোর্ট। বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো: ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ দ্বিধাবিভক্ত এ আদেশ দেন। যার ফলে মামলাটির নথি প্রধান বিচারপতির কাছে যায়। এরপর মামলাটি শুনতে বিচারপতি জে বি এম হাসানের একক বেঞ্চ গঠন করে দেন প্রধান বিচারপতি। কিন্তু এই আদালতের খালেদা জিয়ার আইনজীবী শুনানি করতে অনাস্থা প্রকাশ করলে আদালত তা লিখিতভাবে আদালতে জমা দেয়ার নির্দেশ দেন।

কিন্তু গত ১৭ ডিসেম্বর খালেদা জিয়ার আইনজীবীরা আদালতকে জানান, এই কোর্টের ওপর তাদের অনাস্থা আবেদনপত্রটির অ্যাফিডেভিট করা সম্ভব হয়নি। তাই আবেদনপত্রটির অ্যাফিডেভিট করতে আদালতে তারা সময় প্রার্থনা করলে আবেদনের শুনানি আজ মঙ্গলবার পর্যন্ত মুলতবি রাখা হয়। এরপর মঙ্গলবার আবেদনটি খারিজ করেন প্রধান বিচারপতি কর্তৃক নির্ধারিত হাইকোর্টের এ একক বেঞ্চ।


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইসফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল