২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

একসাথে ১২৪ বিচারকের পদোন্নতির আদেশ

একসাথে ১২৪ বিচারকের পদোন্নতির আদেশ - ছবি : সংগ্রহ

সহকারী জজ, সিনিয়র সহকারী জজ ও সমপর্যায়ের ১২৪ বিচারিক কর্মকর্তাকে পদোন্নতি দিয়েছে সরকার। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। পদোন্নতি পাওয়া বিচারকেরা সুপ্রিম কোর্র্ট, আইন মন্ত্রণালয়, জুডিশিয়াল সার্ভিস কমিশন, নির্বাচন কমিশন সচিবালয়, জেলা লিগ্যাল এইড কর্মকর্তা ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হিসেবে বিভিন্ন জেলায় কর্মরত আছেন। আইন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট এক তথ্যে এ খবর জানা গেছে। 

তথ্য মতে, পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাদের মধ্যে সহকারী জজ হিসেবে ৩৪ জন, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ৮১ জন এবং মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হিসেবে কর্মরত রয়েছেন ৯ জন। সুপ্রিম কোর্টের সাথে পরামর্শক্রমে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের এসব কর্মকর্তাকে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস (বেতন ও ভাতা) আদেশ ২০১৬-এর বেতন স্কেলের চতুর্থ গ্রেডে ৪৪,৪৫০-৭২,২১০ বেতনক্রম অনুসারে পদোন্নতি দেয়া হয়েছে। পদোন্নতিপ্রাপ্তদের মধ্যে ১৯৯৯ সালে একজন, ২০০৮ সালে একজন এবং বাকি সবাই নিয়োগ পেয়েছিলেন ২০১৩ সালের ২৪ অক্টোবর।

এ দিকে ২০১৫ সালের এপ্রিল মাসে জেলা জজের শূন্য পদ পূরণের জন্য পদোন্নতির প্রক্রিয়া শুরু করে আইন মন্ত্রণালয়। তবে তৎকালীন (পদত্যাগ করা) প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সাথে আইন মন্ত্রণালয়ের টানাপড়েনের কারণে ওই প্রস্তাব আর অগ্রগতি হয়নি। গত বছর প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার পদত্যাগের পর আবার জেলা জজ ও পদে পদোন্নতির প্রক্রিয়া শুরু করে আইন মন্ত্রণালয়। গত ১৪ ফেব্রুয়ারি নতুন অর্থাৎ বর্তমান প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন নেতৃত্বে অনুষ্ঠিত ফুল কোর্ট সভায় বিশেষ ক্ষেত্রে (১৮তম বিসিএস ব্যাচ) জেলা জজ পদোন্নতির শর্ত শিথিল করে এক বছর নির্ধারণ করেন। এরই ধারাবাহিকতায় বিচারিক কর্মকর্তাদের পদোন্নতির প্রক্রিয়া শুরু করে আইন মন্ত্রণালয়।


আরো সংবাদ



premium cement
বান্দরবানের ৩ উপজেলায় নির্বাচন স্থগিত চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজে মুসুল্লিদের ঢল বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের চাবিটা মনে হয় পার্শ্ববর্তী দেশকে দিয়েছে সরকার : রিজভী চীনের দক্ষিণাঞ্চলীলের গুয়াংডংয়ে সর্বোচ্চ স্তরের বৃষ্টিপাতের সতর্কতা জারি আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার মুসলিম শ্রমিক হত্যায় হিন্দু নেতারা চুপ কেন : প্রশ্ন হেফাজত নেতা আজিজুল হকের সাভারে বুধবার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে গাজা ইস্যুতে শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র ফরিদপুর-খুলনা মহাসড়কে জনতার অবরোধ ভাঙতে টিয়ারশেল ও ফাঁকা গুলি বাংলাদেশ-কাতারের মধ্যে ১০টি সহযোগিতা নথি সই ‘বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি’

সকল