২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বিচারব্যবস্থাকে নিজস্ব গতিতে চলতে দিন : সুপ্রিম কোর্ট বার সভাপতি

জয়নুল আবেদীন - ছবি : সংগ্রহ

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন বলেছেন, প্রধান বিচারপতিসহ সংশ্লিষ্ট সকল বিচারপতিদের অনুরোধ করে বলতে চাই, বিচার ব্যবস্থাকে তার নিজস্ব গতিতে চলতে দিতে হবে। সারাদেশের মানুষ আপনাদের উচ্চ আদালতে বিচারপতিদের ও আইনজীবীদের দিকে তাকিয়ে আছে। বিচার বিভাগ জনগণের শেষ আশ্রয়স্থল। তাই আপনাদেরকে (বিচারপতি) সকল ভয়ভীতির উর্ধ্বে থেকে বিচার করার অনুরোধ করছি। কেননা, বিচার বিভাগের স্বাধীনতা না থাকলে গণতন্ত্র থাকবেনা, আইনের শাসন থাকবেনা, দেশের মানুষ সুবিচার পাওয়া থেকে বঞ্চিত হবেন।

জয়নুল আবেদীন বলেন, বন্ধের দিনে বিচার বিভাগ বসার কথা নয়। আমরা আগেই বলেছিলাম বিচার বিভাগের স্বাধীনতা নেই, বিচার বিভাগ স্বাধীনভাবে বিচার করতে পারছেনা।

যশোর-২ আসনের বিএনপির মনোনিত প্রার্থী সাবিরা সুলতানার সাজা ও দণ্ড স্থগিত করে হাইকোর্টের আদেশ চেম্বার আদালতের স্থগিতের পর শনিবার এক প্রতিক্রিয়ায় জয়নুল আবেদীন এ অনুরোধ জানান। তিনি দাবি করেন, নির্বাচনে অংশ নেওয়া প্রতিটি নাগরিকের সাংবিধানিক অধিকার। সেই অধিকার কোনও আইন দ্বারা খর্ব করা হয়নি। সংবিধানের ৬৬ অনুচ্ছেদ অনুসারে নৈতিকস্খলনের কারণে কোন ব্যাক্তি নির্বাচনে অংশ নিতে পারেননা। তবে, বিচারিক আদালতের দণ্ড আপিল বিভাগে চূড়ান্ত না হওয়া পর্যন্ত তাকে দণ্ডিত বলার কোন বিধান নেই।

জয়নুল আবেদীন বলেন, বিচারিক আদালতের সাজা বা দণ্ড স্থগিত করার এখতিয়ার হাইকোর্ট বিভাগের রয়েছে। যার কারণে তারা সাবিরা সুলতানার সাজা ও দণ্ড স্থগিত করে। অথচ অ্যাটর্নি জেনারেল আমাদের কিছু অবহিত না করেই হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে চেম্বার আদালতে আজ শুনানি করেছেন।


আরো সংবাদ



premium cement