১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

২ বছরের বেশি সাজাপ্রাপ্ত ব্যক্তি নির্বাচনে অংশ নিতে পারবেন না

-

দুই বছরের বেশি সাজাপ্রাপ্ত ব্যক্তি নির্বাচনে অংশ নিতে পারবেন না বলে অভিমত দিয়েছেন আদালত। সাজা স্থগিত চেয়ে বিএনপির পাঁচ নেতার আবেদনের বিষয়ে আদেশের পর্যবেক্ষণে এ কথা বলেন হাইকোর্ট।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় বিচারিক আদালতের দেয়া সাজার কার্যকারিতা স্থগিত চেয়ে পাঁচ বিএনপি নেতার হাইকোর্টে করা পৃথক পাঁচটি আবেদন খারিজ হয়ে যায়।

আজ মঙ্গলবার বিচারপতি মো: নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে. এম. হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এই খারিজ আদেশ দেন।

এর ফলে ওই পাঁচ নেতা আর এবার আসন্ন জাতীয় নির্বাচনে অংশ নিতে পারবেন না বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা।

আদালত পর্যবেক্ষণে বলেন, নিম্ন আদালতে দুই বছরের বেশি দণ্ড হলে আপিল বিচারাধীন থাকা অবস্থায় কোনো ব্যক্তি নির্বাচনে অংশ নিতে পারবে না। তবে আপিল বিভাগে দণ্ড স্থগিত ও জামিন হলেই কেবল অংশ নিতে পারবে।

বিএনপির এ নেতারা হলেন- সাবেক প্রতিমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, চিকিৎসকদের নেতা ডা: এ. জেড. এম. জাহিদ হোসেন, খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ও সাবেক এমপি ওয়াদুদ ভূঁইয়া, ঝিনাইদহ-২ এর সাবেক সংসদ সদস্য ও ঝিনাইদহ বিএনপির সভাপতি আলহাজ্ব মো: মশিউর রহমান এবং ঝিনাইদহ-১ আসনের সাবেক এমপি মো: আব্দুল ওহাব।

আবেদনকারী আমান উল্লাহ আমানের পক্ষে শুনানী করেন আইনজীবী মো: আরিফুল ইসলাম।

ডা: জাহিদের পক্ষে শুনানী করেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, আইনজীবী আহসানুল করিম ও খায়রুল আলম চৌধুরী।

আলহাজ্ব মো: মশিউর রহমানের পক্ষে শুনানী করেন ব্যারিস্টার আমিনুল হক ও ব্যারিস্টার মাহবুব শফিক।

ওয়াদুদ ভূঁইয়ার ও মো: আবদুল ওহাবের পক্ষে শুনানী করেন সিনিয়র আইনজীবী ব্যারিস্টার রফিকুল হক ও আইনজীবী একেএম ফখরুল ইসলাম।

সবগুলো মামলায় রাষ্ট্রপক্ষে শুনানী করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, সাথে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

দুদকের পক্ষে শুনানী করেন আইনজীবী মো: খুরশিদ আলম খান ও এ. কে. এম. ফজলুল হক।

এ বিষয়ে খুরশীদ আলম খান বলেন, আপিলের পর জামিন নিয়ে জরিমানা স্থগিত হলেও কারাদণ্ড স্থগিত হয়নি। তাই সাজা সাসপেন্ড চেয়ে আবেদন করেছিলেন বিএনপি নেতারা।


আরো সংবাদ



premium cement
কাঁঠালিয়ায় মাঠে ছাগল আনতে গিয়ে বজ্রপাতে কিশোরে মৃত্যু সালমান খানের বাড়িতে গুলির ঘটনায় গ্রেফতার ২ আরো দুই সদস্য বাড়িয়ে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন রাবির নতুন জনসংযোগ প্রশাসক অধ্যাপক ড. প্রণব কুমার পাণ্ডে অপরাধ না করেও আসামি হওয়া এখন নিয়মে পরিণত হয়েছে : মির্জা ফখরুল লাঙ্গলবন্দে ব্রহ্মপুত্র নদে স্নানোৎসবে নেমে শিশুর মৃত্যু ধূমপান করতে নিষেধ করায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা বড় বোনের বৌভাতের গিয়ে দুর্ঘটনায় স্কুলছাত্র নিহত কোটালীপাড়ায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত চুয়াডাঙ্গা দর্শনায় রেললাইনের পাশ থেকে যুবকের লাশ উদ্ধার সাবেক চেয়ারম্যান মাহবুবার রহমানের কবর জিয়ারত করলেন জামায়াত আমির

সকল