২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
চট্টগ্রাম, কুমিল্লা ও সিলেট বিভাগের সাক্ষাতকার

পুলিশ দিয়ে নির্বাচনে কারচুপির নীলনকশা হচ্ছে : মির্জা ফখরুল

পুলিশ দিয়ে নির্বাচনে কারচুপির নীলনকশা হচ্ছে : মির্জা ফখরুল - নয়া দিগন্ত

বর্তমান নির্বাচন কমিশন সুষ্ঠু নির্বাচন করতে চায় কিনা তার নিয়ে প্রশ্ন তুলেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মঙ্গলবার দুপুরে গুলশান কার্যালয়ে চট্টগ্রামের বিভাগের ৩৬ সংসদীয় আসনের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার শেষে বিএনপি মহাসচিব সাংবাদিকদের কাছে এই প্রশ্ন তুলেন।

তিনি বলেন, নির্বাচন কমিশন আসলে সুষ্ঠু, অবাধ , নিরপেক্ষ নির্বাচন করতে চায় কিনা সে ব্যাপারে আমাদের সন্দেহ দেখা দিয়েছে। তফসিল ঘোষণার পরেও পুলিশ একই ভাবে বিরোধী দলের নেতা-কর্মীদের গ্রেপ্তার করছে এবং হয়রানি করছে। একইভাবে জামিনের জন্য যারা যাচ্ছেন এবং যারা জামিন পেয়েছেন তাদের জামিনকে বিলম্বিত করা হচ্ছে এবং তাদেরকে জামিনে বের করছে না। তারা এ বিষয়ে কিছুই করছেন না, তারা তাদের কোনো দায়িত্ব পালন করছেন না।

আমরা স্পষ্টভাবে বলতে চাই, নির্বাচন কমিশন যদি একটা সমতল ভুমি তৈরি না করে, পুলিশের এই গ্রেফতার ও নির্যাতন বন্ধ না করে, বিরোধী দলের নেতা-কর্মীদের গ্রেফতার বন্ধ না করে তাহলে এই নির্বাচন জনগনের কাছে কখনোই গ্রহনযোগ্য হবে না।

পুলিশের ভুমিকার সমালোচনা করে মির্জা ফখরুল বলেন, আমরা দেখেছি অতীতে সিটি করপোরেশন নির্বাচনগুলোতে পুলিশ যে ভুমিকা পালন করেছে তা ভীষণভাবে প্রশ্নবিদ্ধ হয়েছে। আমরা আবারো খবর পাচ্ছি বিশ্বস্ত সূত্রগুলোতে যে, পুলিশকে দিয়ে আবারো নির্বাচনে কারচুপি করার নীলনকশা তৈরি করা হচেছ।

তিনি বলেন, যে কর্মকর্তা পুলিশের সদর দফতরে বসে পরিকল্পনা করেছিলেন সেই একই পুলিশ কর্মকর্তা আবারো তিনি হেডকোয়াটারে বসে নীল নকসা তৈরি করছেন যে কিভাবে নির্বাচনকে সরকার ও আওয়ামী লীগের পক্ষে নিয়ে আসতে হবে এবং কারচুপি করা যাবে। আমরা ওই পুলিশ কর্মকর্তাকে অবিলম্বে পুলিশ সদর দফতর থেকে বদলি করে দেয়া অথবা ক্লোজড করে দেয়ার জন্য আমরা আহবান জানাচ্ছি।

তিনি বলেন, আমরা খুব স্পষ্ট করে বলতে চাই যে, নির্বাচন কমিশন যাদের ওপর দায়িত্ব বর্তিয়েছে এই নির্বাচনকে সুষ্ঠু অবাধ নিরপেক্ষ করবার জন্যে, নির্বাচনের জন্য একটা লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করবার জন্যে এর কোনোটাই তারা(ইসি) করছেন না। আমি আশা করবো নির্বাচন কমিশনের বোধদয় হবে, তারা জেগে উঠবে। সাংবিধানিকভাবে যে দায়িত্ব তাদের রয়েছে, ক্ষমতা তাদের রয়েছেন সেই ক্ষমতা প্রয়োগ করে তারা তাদের কাজ করবে।

অবৈধ অস্ত্র উদ্ধার হওয়ার দাবি আছে কিনা প্রশ্ন করা হলে ফখরুল বলেন, অবৈধ অস্ত্র উদ্ধার হচ্ছে না। এই বিষয়গুলো পুরোপুরি ভাবে একটা সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচনের বিপরীত অবস্থানে নিয়েছে। অবস্থা দৃষ্টে মনে হচ্ছে নির্বাচন কমিশন নিজেই একটা অবস্থান নিয়ে নিয়েছেন যে তারা এই নির্বাচনকে সুষ্ঠু করবেন না।

বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী তালিকার কবে চূড়ান্ত হবে প্রশ্ন করা হলে বিএনপি মহাসচিব বলেন, শিগগিরই চূড়ান্ত হবে।

গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে সকাল ১০টায় চট্টগ্রাম বিভাগের ফেনী- ১ ও ফেনী- ২ আসনের মনোনয়ন প্রত্যাশীদের একসঙ্গে সাক্ষাৎকারের মধ্য দিয়ে তৃতীয় দিনের কাযর্ক্রম রু হয়ে শেষ হয় বেলা আড়াইটায়। বিকাল সাড়ে তিনটা থেকে শুরু হয়েছে সিলেট ও কুমিল্লা বিভাগের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার। বিএনপির পার্লামেন্টারি বোর্ড এই সাক্ষাৎকার নিয়েছেন।

স্কাইপে বন্ধ থাকায় অন্য ভিডিও কল অ্যাপের মাধ্যমে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান মনোনয়ন প্রত্যাশীদের এই সাক্ষাৎকারে যুক্ত হন।

চট্টগ্রাম বিভাগে ৮ জেলার ৩৬ টি সংসদীয় আসন, কুমিল্লা বিভাগে ৩টি জেলার ২২টি আসন এবং সিলেট বিভাগে ৪টি জেলার ১৯টি আসনের জন্য প্রায় ছয় শতাধিক প্রার্থী এই সাক্ষাৎকারে অংশ নিয়েছেন।

পার্লামেন্টারি বোর্ডে ছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ স্থায়ী কমিটির খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জমিরউদ্দিন সরকার, মাহবুবুর রহমান, রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান ও আমীর খসরু মাহমুদ চৌধুরী।

বুধবার ময়মনসিংহ, ফরিদপুর এবং ঢাকা বিভাগের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে।


আরো সংবাদ



premium cement
ময়মনসিংহে বাসচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত রমজানের প্রথমার্ধে ওমরাহ পালন করলেন ৮০ লাখ মুসল্লি পোরশায় বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশী যুবক লাশ ফেরত গণতন্ত্রের আন্দোলন ন্যায়সঙ্গত, এতে আমরা বিজয়ী হবো : মির্জা ফখরুল নিঝুমদ্বীপে পুকুরে পাওয়া গেল ১০ কেজি ইলিশ ঈদে দৌলতদিয়া-পাটুরিয়ায় চলবে ১৫ ফেরি ও ২০ লঞ্চ দি স্টুডেন্ট ওয়েলফেয়ার ফাউন্ডেশনের রক্তদাতাদের সংবর্ধনা প্রদান কক্সবাজারে ওরিয়ন হোম অ্যাপ্লায়েন্সেসের ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত সৈয়দপুরে ফেসবুক লাইভে থেকে যুবকের আত্মহত্যা! মোবাইল ব্যাংকিংয়ে হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫ ১৫ বছর যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার

সকল