২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

নাইকো মামলার শুনানি ৩ জানুয়ারি পর্যন্ত মুলতবি

ফাইল ছবি -

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে দায়ের করা নাইকো দুর্নীতি মামলার শুনানি আগামী ৩ জানুয়ারি পর্যন্ত মুলতবি করা হয়েছে।

পুরনো ঢাকা কেন্দ্রীয় কারাগারে স্থাপিত অস্থায়ী এজলাসে ঢাকার নবম বিশেষ জজ মাহমুদুল কবির আজ বুধবার এ আদেশ দেন।

আজ খালেদা জিয়াকে কারাগার থেকে দুপুর ১২টার দিকে আদালতে হাজির করা হয়। এ সময় তিনি হুইল চেয়ারে ছিলেন।

আজ এ মামলার আরেক আসামি মওদুদ আহমেদ তার নিজের পক্ষে নিজেই শুনানি করেন। শুনানিতে তিনি বলেন, নাইকো চুক্তিটি আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকাকালে ১৯৯৮-৯৯ সালে করা হয়েছিল। বিএনপি সরকার শুধু এর ধারাবাহিকতা বজায় রেখেছে। তাই বিএনপি নেতাদের বিরুদ্ধে এ মামলা চলতে পারে না। এ সময় তিনি ভারতের সাথে একটি চুক্তি, পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তিসহ কয়েকটি উদাহরণ তুলে ধরেন, যেগুলোর ধারাবাহিকতা এখনো বিদ্যমান রয়েছে।

আদালত সম্পর্কে মওদুদ বলেন, এখানে বিচারের পরিবেশ নেই। তাই তিনি আদালতটি অন্য স্থানে স্থানান্তরের আবেদন জানান। আদালত এ ব্যাপারে সংশ্লিষ্টদের সাথে আলোচনা করা হবে বলে জানান।

খালেদা জিয়া আদালতকে বলেন, এখানে উপস্থিত আইনজীবীদের অধিকাংশই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। এখানে যদি শুনানিতে অংশ নিতে হয় তাহলে তারা নির্বাচন করতে পারবেন না।

অপরপক্ষে সুপ্রিম কোর্ট বারের সভাপতি জয়নুল আবেদীন ও সাধারণ সম্পাদক মাহবুব উদ্দিন খোকন আদালতকে জানান, নির্বাচনের সময় বিবেচনা করে সুপ্রিম কোর্ট শুনানির তারিখ পিছিয়ে জানুয়ারিতে দিচ্ছেন।

অপরদিকে রাষ্ট্রপক্ষের প্রসিকিউটর মোশাররফ হোসেন কাজল আজ শুনানি শেষ করতে বলেন।

আদালত উভয় পক্ষের বক্তব্য শুনে আগামী ৩ জানুয়ারি এ মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেন।

খালেদা জিয়া ছাড়া এ মামলার অন্য আসামিরা হলেন- বিএনপি স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেন, সাবেক জ্যেষ্ঠ সহকারী সচিব সি এম ইউছুফ হোসাইন, ঢাকা কাবের সাবেক সভাপতি সেলিম ভূঁইয়া (সিলভার সেলিম), জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম ও বাপেক্সের সাবেক সচিব মো: শফিউর রহমান।

২০০৭ সালের ৯ ডিসেম্বর ক্ষমতার অপব্যবহার করে তিনটি গ্যাসক্ষেত্র পরিত্যক্ত দেখিয়ে কানাডীয় কোম্পানি নাইকোর হাতে তুলে দিয়ে রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার ক্ষতিসাধন করেছেন অভিযোগে খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে তেজগাঁও থানায় মামলাটি করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। পরের বছরের ৫ মে খালেদা জিয়াসহ ১১ জনকে আসামি করে দুদকের তৎকালীন সহকারী পরিচালক সাহিদুর রহমান চার্জশিট দাখিল করেন।


আরো সংবাদ



premium cement
বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে আগুনে ৩টি দোকান পুড়ে গেছে

সকল