১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

‘ব্যারিস্টার মইনুলকে জামিন না দেওয়া ম্যাজিস্ট্রেটকে ডেকে ব্যবস্থা নিন’

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সংবাদ সম্মেলন - ছবি : নয়া দিগন্ত

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ব্যারিস্টার মইনুল হোসেনকে জামিন না দেওয়া ম্যাজিস্ট্রেটকে রেজিস্ট্রারের মাধ্যমে ডেকে এনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রধান বিচারপতির প্রতি আহবান জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

সোমবার দুপুর দেড়টার দিকে সুপ্রিম কোর্ট বার মিলনায়তনে সংবাদ সম্মেলন করে এমন দাবী জানান সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদীন।

তিনি বলেন, আমি সরকারের কাছে, আইনশৃংখলাবাহিনীর কাছে প্রশ্ন করতে চাই মইনুল হোসেন কি জঙ্গি মামলায় গ্রেফতার? আদালতের ভেতরে কেন মইনুল হোসেনের ওপর হামলা করা হলো? এই হামলা সরকারের পরিকল্পনায় করা হয়েছে। সরকারের ইন্ধন ছাড়া ও আইনশৃংখলা বাহিনীর সায় ছাড়া মইনুল হোসেনকে হামলা করা হয়নি। আমরা এ ঘটনায় তীব্র প্রতিবাদ জানাচ্ছি। অনতিবিলম্বে সরকারের কাছে দাবী জানাচ্ছি এই হামলাকারীদেরকে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হোক।

তিনি বলেন, এ হামলা শুধু মইনুল হোসেনের উপর নয়, সকল আইনজীবীদের উপর। সংবিধানের অভিভাবক হচ্ছে দেশের সর্বোচ্চ আদালত। এ ঘটনায় মাননীয় প্রধান বিচারপতিকে বলব, আপনি তদন্ত করুন। রেজিস্ট্রার দিয়ে একটি মামলা করান। মইনুল হোসেন দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবী তার উপর হামলার বিচার কারা হোক।

জয়নুল বলেন, মাননীয় প্রধান বিচারপতির কাছে অনুরোধ করব, আমরা দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবী। সর্বোচ্চ আদালতের আইনজীবীদের মান রক্ষা করার দায়িত্ব আপনার; কিন্তু আজকে আমরা লক্ষ্য করছি মইনুল হোসেনের উপর যে অত্যাচার করা হয়েছে সে অত্যাচার আমাদের সকলের উপর করা হয়েছে। বিচার বিভাগ যদি স্বাধীন হয় তাহলে আপনাকে অনুরোধ করব অনতিবিলম্বে রেজিস্ট্রারের মাধ্যমে মইনুল হোসেনের উপর যে হামলা হয়েছে তার তদন্ত করুন।

তিনি আরো বলেন, ম্যাজিস্ট্রেট কেন বেইল দিল না। তার কারণ কি? মানহানির মামলায় জামিন পাওয়া আসামীর অধিকার। মইনুলকে জামিন না দেওয়া ম্যাজিস্ট্রেট অসদাচরণ করেছে। আমরা এর বিচার চাই। মাননীয় প্রধান বিচারপতি রেজিস্ট্রারের মাধ্যমে এই ম্যাজিস্ট্রেটকে ডেকে প্রয়োজনীয় ব্যবস্থা করুন। আইন অঙ্গনে আমরা শান্তি দেখতে চাই। আমরা দেখতে চাই সবার উপর সমভাবে বিচার করা হোক। আমরা বিচার বিভাগের স্বাধীনতা চেয়ে ধর্মঘট ডেকেছি। কর্মসূচি দিয়েছি। আমরা দেখতে চাই সরকার বিচার বিভাগের উপর হস্তক্ষেপ করছে না। তা না হলে আমরা কঠোর কর্মসূচি দিব।

জয়নুল আবেদীন বলেন, ব্যারিস্টার মইনুল হোসেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ছিলেন, ইত্তেফাকের প্রতিষ্ঠাতা সম্পাদক মানিক মিয়ার ছেলে, সাবেক কেয়ারটেকার সরকারের উপদেষ্টা। তিনি আওয়ামী লীগের একজন সংসদ সদস্য ছিলেন, সেই বাকশালের প্রতিবাদ করে পদত্যাগ করেছিলেন। মানিক মিয়ার অবদান অনেক। সেই মানিক মিয়ার সুযোগ্য সন্তান মইনুল হোসেন। ছোট্ট একটি মামলাকে কেন্দ্র করে তার উপর যে হামলা করা হয়েছে সেটি অন্যায়। মইনুল হোসেন একজন সাংবাদিকের বিষয়ে যে কথা বলেছিলেন সে বিষয়ে তিনি লিখিত ক্ষমা চেয়েছেন। এ ঘটনায় ভাট্টি একটি মানহানির মামলা করেছেন। তারপরেও তার বিরুদ্ধে সারাদেশে অনেক মামলা করা হয়েছে। ভাট্টির মামলায় আমরা হোইকোর্ট থেকে জামিন নিয়েছি।এবং সেই অবস্থার মধ্যে রংপুরে যখন একটি মামলা হলো সে মামলায় তাকে মইনুল হোসেনকে পুলিশ গ্রেফতার করেছে।

একই সংবাদ সম্মেলনে সুপ্রিম কোর্ট অঅইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন বলেন, সরকারি ছত্রছায়ায় মইনুল হোসেনের উপর হামলা করা হয়েছে। জামিনযোগ্য অপরাধে জামিন দিতে পারে নাই। ম্যাজিস্ট্রেট হয়তো ভয়ে জামিন দেন নাই। সরকারের ভয়ে। আমরা মনে করি প্রত্যেকটি মামলায় সরকারি পক্ষ থেকে চাপ সৃষ্টি করা হয়েছে।

ব্যারিস্টার মইনুল হোসেন উপর হামলার প্রতিবাদে সুপ্রিম কোর্ট বারের পক্ষ থেকে কর্মসুচি ঘোষণা করেন খোকন। আগামীকাল সুপ্রিম কোর্ট বার, ঢাকা আইনজীবী সমিতিসহ সারাদেশের বার গুলোতে আইনজীবীদের অবস্থান ধর্মঘট। এ কর্মসুচিতে জাতীয়তাবাদী ও বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদসহ সকল আইনজীবীরা মিলে ব্যারিস্টার মইনুল হোসেনের উপর হামলার প্রতিবাদে কর্মসুচি পালন করবে বলে আশা করেন তিনি।


আরো সংবাদ



premium cement
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২

সকল