১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

মামলাজট নিরসনে তিন দফা দাবি

মামলাজট নিরসনে তিন দফা দাবি - ছবি : সংগৃহীত

মামলাজট নিরসনে কার্যকর ভূমিকা পালন ও সমাজে শান্তি-সম্প্রীতি বজায় রাখতে নাগরিকদের সচেতন করার লক্ষ্যে সরকারের কাছে তিন দফা দাবি জানিয়েছে বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটি (বিমস)।

মঙ্গলবার সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট লাউঞ্জে সংগঠনটির কার্যনির্বাহী কমিটির সভায় এ দাবি জানানো হয়।

দাবি তিনটি হলো :

১. প্রশিক্ষিত মেডিয়েটরদের মধ্যে থেকে দেশের উচ্চ ও নিম্ন আদালতে বিচারক নিয়োগ,

২. সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের প্রচলিত রুলস সংশোধন করে উভয় বিভাগে মেডিয়েশন সেন্টার রাখার বিষয় সংযোজন করা এবং

৩. দেশের শিক্ষাব্যবস্থায় মাধ্যমিক স্তরের সিলেবাসে মেডিয়েশন সম্পর্কিত বিষয় অন্তভূক্ত করা।

কার্য নির্বাহী কমিটির সভায় বলা হয়,পাশ্ববর্তী রাষ্ট্র ভারত সহ পৃথিবীর বিভিন্ন দেশে মেডিয়েটরদের মধ্যে থেকে বিচারক নিয়োগ ও বিচার ব্যবস্থায় মেডিয়েশন-আরবিট্রেশন প্রয়োগ করে তারা এর সুফল পাচ্ছেন। কারণ একজন ভালো মেডিয়েটর একজন ভাল বিচারক হতে পারেন এবং মামলাজট নিরসনে কার্যকর ভূমিকা রাখতে পারেন।

বিমসের চেয়ারম্যান অ্যাডভোকেট সমরেন্দ্র নাথ গোস্বামীর সভাপতিত্বে কার্যনির্বাহী কমিটির সভায় সেক্রেটারি অ্যাডভোকেট হরিদাস পাল, ডেপুটি অ্যাটর্নি জেনারেল আব্দুস সালাম মন্ডল, মুখপাত্র অ্যাডভোকেট মো: আলমগীর হোসেন, কার্যনির্বাহী সদস্য অ্যাডভোকেট মো: হুমায়ন কবির শিকদার, অ্যাডভোকেট আফসানা বেগম উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement
টানা ১১ জয়ে ডিপিএলের প্রথম পর্ব শেষ করলো আবাহনী দেশে করোনায় আরো একজনের মৃত্যু উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিদের স্বজনের অংশ নিতে মানা সবল-দুর্বল ব্যাংক একীভূত করার কাজ শেষ হতে কত দিন লাগবে? জনগণের শক্তির কাছে আ'লীগকে পরাজয় বরণ করতেই হবে : মির্জা ফখরুল টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় মেরিনা তাবাসসুম বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের ট্রাকচাপায় নিহত ১৪ : তদন্ত কমিটি গঠন, চালক-হেলপার গ্রেফতার নেতানিয়াহুর একগুঁয়েমির কারণে মধ্যস্তকারীর ভূমিকা থেকে সরে যাবে কাতার! আফ্রিদির সাথে বিবাদের বিষয়ে কথা বললেন বাবর বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী

সকল