১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

খালেদা জিয়ার অনুপস্থিতিতেই বিচার চলবে

বিএনপি
খালেদা জিয়া - ফাইল ছবি

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার অনুপস্থিতিতেই জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার বিচারকাজ চলবে বলে জানিয়েছেন আদালত।

এ মামলার শুনানির জন্য পুরাতন ঢাকা কেন্দ্রীয় কারাগারে বসানো বিশেষ এজলাসে এ আদেশ দেন ঢাকার পঞ্চম বিশেষ জজ মো: আখতারুজ্জামান।

এ কারাগারেই বন্দী খালেদা জিয়া অসুস্থতার কারণে আদালতে হাজির হতে না চাওয়ায় বিচারক এ আদেশ দেন।

আজ বৃহস্পতিবার প্রথমে সকাল সাড়ে ১১টায় শুনানি শুরু হয়ে দুপুর ২টা পর্যন্ত শুনানি শেষে আদালত বলেন, মামলাটি দ্রুত নিষ্পত্তির জন্য ও ন্যায়বিচারের স্বার্থে এ আদেশ দেয়া হলো।

ফৌজদারী কার্যবিধির ৫৪০ ধারায় রাষ্ট্রপক্ষের আবেদন মঞ্জুর করে এ আদেশ দেয়া হয়।

এ সময় আদালত আরো বলেন, খালেদা জিয়ার আইনজীবীরা চাইলে খালেদা জিয়ার পক্ষে হাজিরা দিতে পারবেন।

দুপুর ২.১০ মিনিট থেকে দ্বিতীয় বার আদালতে শুনানি হয়। শুনানি শেষে আদালত এ মামলার শুনানির জন্য আগামী ২৪, ২৫ ও ২৬ সেপ্টেম্বর দিন ধার্য করেন এবং সে পর্যন্ত সব আসামির জামিন মঞ্জুর করেন।

এছাড়া বিশেষায়িত হাসপাতালে খালেদা জিয়ার চিকিৎসার ব্যাপারে কারাবিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণের আদেশ দেন।

এদিকে, খালেদা জিয়ার অনুপস্থিতিতে বিচারের আদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে যাওয়ার জন্য সময় প্রার্থনা করেন তার আইনজীবীরা। এ বিষয়ে আদালত কোনো আদেশ দেননি।

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় পাঁচ বছরের কারাদণ্ডপ্রাপ্ত খালেদা জিয়াকে গত ৮ ফেব্রুয়ারি থেকে ঢাকার পুরনো কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছে।

অসুস্থতার কারণে তাকে গত সাত মাসে একবারও আদালতে হাজির করতে না পারায় জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার যুক্তিতর্ক শুনানি শেষ করতে সরকারের নির্দেশে আদালত স্থানান্তর করা হয় কারাগারের ভেতরে।

গত ৫ সেপ্টেম্বর বিশেষ জজ আদালতের এই অস্থায়ী এজলাসে শুনানির প্রথম দিন খালেদা জিয়া নিজের অসুস্থতার কথা জানিয়ে বিচারককে বলেছিলেন, তিনি বার বার আদালতে আসতে পারবেন না, বিচারক তাকে ‘যতদিন খুশি’ সাজা দিতে পারেন।

এরপর ১২ ও ১৩ সেপ্টেম্বর শুনানির নির্ধারিত দিনে কারা কর্তৃপক্ষ খালেদাকে আদালত কক্ষে আনতে ব্যর্থ হলে ফৌজদারি কার্যবিধির ৫৪০(এ) ধারা অনুযায়ী তার অনুপস্থিতিতে বিচারকাজ চালানোর আর্জি জানান দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল।


আরো সংবাদ



premium cement
কেনিয়ায় বাস দুর্ঘটনায় ১১ শিক্ষার্থী নিহত খুলনার ইঁদুর মারার বিদ্যুতের তারে জড়িয়ে বউ-শাশুড়ির মৃত্যু কুবিতে‘বেআইনিভাবে' ডিন নিয়োগের প্রতিবাদে সিন্ডিকেট সদস্যের পদত্যাগ জুলুম-নির্যাতন চালিয়ে সরকার ক্ষমতা ধরে রাখতে পারবে না : মির্জা ফখরুল গাজায় ত্রাণ প্রবেশে ইসরাইলের নিষেধাজ্ঞা যুদ্ধাপরাধের শামিল : জাতিসঙ্ঘ সঙ্গীতশিল্পী খালিদকে বাবা-মায়ের পাশে গোপালগঞ্জে দাফন রাণীনগরে টমটম গাড়ির ধাক্কায় নিহত ১ স্লিপিং ট্যাবলেট খে‌লেও সরকা‌রের ঘুম আসে না : গয়েশ্বর জনসাধারণের পারাপারে গোলাম পরওয়ারের খেয়া নৌকা উপহার ভোলায় হঠাৎ অসুস্থ ২৯ শিক্ষার্থী হাসপাতালে ভর্তি করোনায় ১ জনের মৃত্যু, আক্রান্ত ৩১

সকল