১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

শহিদুলকে নির্যাতন করা হয়েছে কিনা-পরীক্ষার নির্দেশ হাইকোর্টের

শহিদুলকে নির্যাতন করা হয়েছে কিনা-পরীক্ষার নির্দেশ হাইকোর্টের - সংগৃহীত

আলোকচিত্রী শহিদুল আলমকে ডিবি হেফাজতে শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করা হয়েছে কিনা- তা পরীক্ষা করে দেখতে বলেছে হাই কোর্ট। বিষয়টি পরীক্ষা করে স্বরাষ্ট্র সচিবকে সোমবারের মধ্যে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে প্রতিবেদন দিতে হবে।

শহিদুলকে রিমান্ডে পাঠানোর বৈধতা চ্যালেঞ্জ করে এবং তাকে হাসপাতালে পাঠানোর আবেদন জানিয়ে তার স্ত্রী রেহনুমা আহমেদের করা রিট আবেদনের নিষ্পত্তি করে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মোঃ ইকবাল কবিরের হাই কোর্ট বেঞ্চ বৃহস্পতিবার এ আদেশ দেয়।

আদালতে শহিদুল আলমের পক্ষে শুনানি করেন আইনজীবী সারা হোসেন, রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

রেহনুমার আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে হাই কোর্ট বেঞ্চ মঙ্গলবার শহিদুল আলমকে গোয়েন্দা পুলিশের হেফাজত থেকে দ্রুত হাসপাতালে স্থানান্তরের নির্দেশ দেয়। আর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার মধ্যে শহিদুলের শারীরিক অবস্থার বিষয়ে প্রতিবেদন দিতে বলা হয়।

সে অনুযায়ী বুধবার সকালে শহিদুলকে বঙ্গবন্ধু মেডিকেলে নেওয়া হয় এবং চার সদস্যের একটি মেডিকেল বোর্ড তার স্বাস্থ্য পরীক্ষা করে। বিকালে বঙ্গবন্ধু মেডিকেল থেকে তাকে আবার গোয়েন্দা পুলিশের হেফাজতে নেওয়া হয়।  

হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল্লাহ-আল-হারুন সাংবাদিকদের বলেন, শহিদুলকে ভর্তি করার মত অবস্থা তারা দেখেননি।

আদালতের নির্দেশনা অনুযায়ী মেডিকেল বোর্ডের সদস্যরা বৃহস্পতিবার সকালে তাদের প্রতিবেদন হাই কোর্টে জমা দেন।

কিন্তু ওই প্রতিবেদন নিয়ে আপত্তি জানিয়ে রিটকারী পক্ষের অন্যতম আইনজীবী সারা হোসেন শুনানিতে বলেন, শহিদুল আলমকে গ্রেপ্তারের পর ‘নির্যাতন করায়’ তারা এই রিট আবেদন করেছিলেন। কিন্তু বঙ্গবন্ধু মেডিকেলে কেবল তার সুস্থতার পরীক্ষা হয়েছে। ওই বোর্ডে কোনো মনোবিদ না থাকায় শারীরিক ও মানসিক নির্যাতনের বিষয়গুলো প্রতিবেদনে আসেনি।

এ কারণে ওই প্রতিবেদনকে ‘অসম্পূর্ণ’ হিসেবে বর্ণনা করে পুনঃপরীক্ষার আবেদন করেন সারা হোসেন।

আদেশের পর তিনি সাংবাদিকদের বলেন, ‘নির্যাতন এবং হেফাজতে মৃত্যু (নিবারণ) আইন ২০১৩-এর ২ (৬) ধারা অনুযায়ী শহিদুল আলমকে শারীরিক ও মানসিক নির্যাতন করা হয়েছে কিনা তা পরীক্ষা করে সোমবারের মধ্যে স্বরাষ্ট্র সচিবকে প্রতিবেদন দিতে বলেছে হাই কোর্ট।’

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে গত ৩ ও ৪ অগাস্ট জিগাতলা এলাকায় সংঘর্ষের বিষয়ে কথা বলতে বেশ কয়েকবার ফেইসবুক লাইভে আসেন অধিকারকর্মী আলোকচিত্রী শহিদুল। ওই আন্দোলনের বিষয়ে আল জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি সরকারের সমালোচনাও করেন।

এরপর রোববার রাতে শহিদুলকে গ্রেপ্তার করে তার বিরুদ্ধে তথ্য-প্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা করে পুলিশ।

ওই মামলায় ‘কল্পনাপ্রসূত তথ্যের’ মাধ্যমে জনসাধারণের বিভিন্ন শ্রেণির মধ্যে ‘মিথ্যা প্রচার’ চালানো, উসকানিমূলক তথ্য উপস্থাপন, সরকারকে ‘প্রশ্নবিদ্ধ ও অকার্যকর’ হিসেবে আন্তর্জাতিক পরিমণ্ডলে উপস্থাপন, আইন-শৃঙ্খলা পরিস্থিতির ‘অবনতি ঘটিয়ে’ জনমনে ‘ভীতি ও সন্ত্রাস ছড়িয়ে’ দেওয়ার ষড়যন্ত্র এবং তা বাস্তবায়নে ইলেকট্রনিক বিন্যাসে ‘অপপ্রচারের’ অভিযোগ আনা হয় আলোকচিত্রী শহিদুলের বিরুদ্ধে।

সোমবার আদালতে তোলার আগে গাড়ি থেকে নামার সময় শহিদুল সাংবাদিকদের বলেন, ‘আমাকে আঘাত করা হয়েছে। আমার রক্ত মাখা পাঞ্জাবি ধুয়ে আবার পরানো হয়েছে।’

আর হাকিম আদালতের কাঠগড়ায় দাঁড়িয়ে শহিদুল বলেন, গ্রেপ্তারের সময় তার চোখ-মুখ বেঁধে টেনে-হিঁচড়ে গাড়িতে তোলা হয়েছিল।

‘তারা আমাকে মোসাদ, আইএসআইর এজেন্ট বলে গালি দেয়, দেশদ্রোহীও বলে তারা। তারা আমাকে মারধরও করে।’

৬৩ বছর বয়সী শহিদুলকে হাসপাতালে পাঠানোর আবেদন জানিয়ে মঙ্গলবার হাই কোর্টে তার স্ত্রী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক রেহনুমার করা আবেদনে বলা হয়, পুলিশ হেফাজতে শহিদুলকে ‘নির্যাতন’ এবং চিকিৎসা না দিয়ে তাকে রিমান্ডে পাঠানোর মাধ্যমে সংবিধানের ৩১, ৩২, ৩৩ এবং ৩৫(৫) অনুচ্ছেদ লঙ্ঘন করা হয়েছে।

আরো পড়ুন : শহিদুল আলমকে হাসপাতালে নেয়া হয়েছে
নয়া দিগন্ত অনলাইন (০৮ আগস্ট ২০১৮, ১৫:৩৭)

তথ্যপ্রযুক্তি আইনে দায়ের করা মামলায় রিমান্ডে থাকা আলোকচিত্রী শহিদুল আলমকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) নেয়া হয়েছে।

হাইকোর্টের নির্দেশের পর বুধবার সকাল সাড়ে ৯টার দিকে চিকিৎসার জন্য তাকে বিএসএমএমইউয়ে নেয়া হয়।


বিষয়টি নিশ্চিত করে দৃক গ্যালারির মহাব্যবস্থাপক এ এস এম রেজাউর রহমান জানান, পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) কার্যালয় থেকে আজ (বুধবার) সকালে শহিদুল আলমকে হাসপাতালে নেয়া হয়েছে।

তিনি আরো বলেন, বিএসএমএমইউয়ে ডিবির প্রহরায় কেবিন ব্লক ৫১২ নম্বরে তার পরীক্ষা-নিরীক্ষা চলছে। তার চিকিৎসার জন্য চার সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে।

সাতিদিনের রিমান্ডে থাকা আলোকচিত্রী শহিদুল আলমকে চিকিৎসা ও স্বাস্থ্য পরীক্ষার জন্য গতকাল মঙ্গলবার নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের করা আন্দোলনের মধ্যে ‘উসকানিমূলক মিথ্যা’ বক্তব্য প্রচারের অভিযোগে তথ্যপ্রযুক্তি আইনের তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। পরে তার বিরুদ্ধে আদালত সাতদিনের রিমান্ড মঞ্জুর করেন।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল