২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
একুশ আগস্ট মামলায় যুক্তি উপস্থাপন 

বাবর-পিন্টুসহ বিএনপি নেতাদের রাজনৈতিক কারণে আসামী : খন্দকার মাহবুব

-

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও সাবেক উপমন্ত্রী আবদুস সামলার পিন্টুসহ বিএনপি নেতারা ২১ আগস্ট গ্রেনেড হামলার সঙ্গে জড়িত ছিলেন না। সম্পূর্ণ রাজনৈতিক কারণে তাদের এ মামলায় আসামী করা হয়েছে। তারা সম্পূর্ণ নির্দোষ এবং এ মামলা থেকে খালাস পাওয়ার যোগ্য বলে দাবি করেছেন পিন্টুর আইনজীবীরা খন্দকার মাহবুব হোসেন । সোমবার রাজধানীর নাজিমউদ্দিন রোডে পুরনো কেন্দ্রীয় কারাগারের পাশে স্থাপিত ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নূর উদ্দিনের আদালতে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগ আয়োজিত সন্ত্রাসবিরোধী সমাবেশে ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় যুক্তি উপস্থাপন কলে খন্দকার মাহবুব হোসেন একথা বলেন। গতকাল বেলা সাড়ে ১১টায় আদালতের কার্যক্রম শুরু হলে আবদুস সালাম পিন্টুর পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শুরু করেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। তিনি প্রায় একঘণ্টা যুক্তিতর্ক উপস্থাপন করেন। এ সময় তিনি দেশ-বিদেশের বিভিন্ন মামলার রায়ের রেফারেন্স দিয়ে মামলার আইনগত দিকগুলো তুলে ধরেন। আদালতকে তিনি বলেন, ২১ আগস্ট একটি জঘন্য হামলা হয়। এতে বেশ কিছু মানুষ আহত ও নিহত হন। রাজনৈতিকভাবে ভিন্ন খাতে প্রবাহিত করার জন্য লুৎফুজ্জামান বাবর ও আবদুস সালাম পিন্টুসহ বিএনপি নেতাদের এ মামলায় আসামী করা হয়েছে। বিচার বিভাগীয় তদন্ত হলে বিএনপি নেতারা এ মামলায় আসামী হতেন না। আবদুস সামলার পিন্টু একজন আইনজীবী। তিনি কোনো অবস্থায় এ মামলায় জড়িত নন। পিন্টু সম্পূর্ণ নির্দোষ। তিনি বলেন, এ মামলার মূলে মুফতি হান্নানের একটি কথিত স্বীকারুক্তি। মুফতি হান্নানের এই স্বীকাররুক্তি কোনো অবস্থায় আইনের বিধান মোতাবেক অন্যান্য আসামীদের ক্ষেত্রে প্রযোজ্য হবে না।
খন্দকার মাহবুব হোসেনের যুক্তিতর্ক উপস্থাপন শেষ হলে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শুরু করেন অ্যাডভোকেট নজরুল ইসলাম। তিনি বলেন, ঘটনার পর স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হিসেবে তিনি তখনকার বিরোধীদলের নেত্রীসহ অন্যদের নিরাপত্তার ব্যবস্থা নিয়েছিলেন। প্রথম এজাহারসহ পরবর্তী সময়ে আওয়ামী লীগ নেতা আবদুল জলিল, সাবের হোসেন চৌধুরী যে এজাহার নিয়ে থানায় গিয়েছিলেন, সেগুলোতেও তার নাম ছিল না। সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন কোর্টে যে সিআর মামলা করেছিলেন, সেটাতেও তার নাম ছিল না। তত্ত্বাবধায়ক সরকারের সময় বাবর যখন কারাগারে, তখন সর্বশেষ তদন্ত কর্মকর্তা আবদুল কাহার আকন্দ সম্পূরক চার্জশিটে তার নাম অন্তর্ভুক্ত করেন। রাজনৈতিক ব্যক্তি হিসেবে তার নাম এ মামলায় নিয়ে আসা হয়। এই তদন্ত কর্মকর্তা অভিজ্ঞ হলেও নিরপেক্ষ ছিলেন না।
গতকাল দুপুর সোয়া ২টার দিকে আদালতের কার্যক্রম পরদিন আজ মঙ্গলবার পর্যন্ত মুলতবি করা হয়।
এ মামলার আসামী সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, বিএনপি নেতা সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুসহ ২৩ জন কারাগারে রয়েছে। অন্য দিকে তারেক রহমান, বিএনপি নেতা হারিছ চৌধুরী, শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদ, মেজর জেনারেল (এলপিআর) এটিএম আমিন, লে. কর্নেল (অব.) সাইফুল ইসলাম জোয়ার্দারসহ ১৮ জন এখনো পলাতক। জামিনে থাকা আসামিরা হলেন- বেগম খালেদা জিয়ার ভাগ্নে লে. কমান্ডার (অব.) সাইফুল ইসলাম ডিউক, সাবেক আইজিপি মো. আশরাফুল হুদা, শহুদুল হক খোদা বক্স চৌধুরী এবং মামলাটির তিন তদন্ত কর্মকর্তা সিআইডি’র সাবেক বিশেষ পুলিশ সুপার রুহুল আমিন, সিআইডি’র সিনিয়র এএসপি মুন্সি আতিকুর রহমান, এএসপি আব্দুর রশীদ, সাবেক ওয়ার্ড কমিশনার আরিফুল ইসলাম।


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল