২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মানবতাবিরোধী অপরাধের মামলায় দণ্ডপ্রাপ্ত কুদ্দুসের ৬ মাসের জামিন

আদালত
দণ্ডপ্রাপ্ত কুদ্দুসকে ৬ মাসের জামিন দিয়েছেন সুপ্রিম কোর্ট - নয়া দিগন্ত

মানবতাবিরোধী অপরাধের মামলায় ২০ বছরের দণ্ডপ্রাপ্ত আসামি নোয়াখালীর সুধারামের আব্দুল কুদ্দুসকে ছয় মাসের জামিন দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

একই সঙ্গে, জামিনের মেয়াদ ছয় মাস পূর্ণ হলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) একটি বোর্ড বসিয়ে তার স্বাস্থ্যগত তথ্য দেয়ার জন্য নির্দেশ দিয়েছেন আদালত।

আজ বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ আব্দুল কুদ্দুসের ক্যান্সার রয়েছে সংক্রান্ত বিষয়ে মেডিকেল প্রতিবেদন বিবেচনায় নিয়ে এই আদেশ দেন।

আসামি আব্দুল কুদ্দুসের আইনজীবী অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন এ বিষয়ে নয়া দিগন্তকে বলেন, পিজি হাসপাতালের রিপোর্টে বলা হয়েছে আবদুল কুদ্দুস ফুসফুস ক্যান্সারে আক্রান্ত। আমি বলেছি, ফুসফুস আক্রান্ত রোগী দীর্ঘদিন বাঁচতে নাও পারে। সে যাতে পরিবারের সাথে থেকে সেবাশুশ্রূষা পায় সেজন্য জামিন প্রয়োজন। আদালত মেডিকেল রিপোর্ট এবং আইনজীবী যুক্তি আমলে নিয়ে জামিন দেন।

তিনি বলেন, সর্বোচ্চ আদালত থেকে মানবতাবিরোধী অপরাধের মামলায় দণ্ড নিয়ে এটাই প্রথম জামিনের আদেশ। এর আগে আর কোনো অপরাধীর সুপ্রিম কোর্টের আপিল বিভাগ থেকে জামিন পায়নি কোনো আসামি। তবে ট্রাইব্যুনাল থেকে বিচারপর্ব শুরুর আগে অসুস্থতার বিবেচনায় আব্দুল আলিম ও কায়সার কামালকে জামিন দিয়েছিল বলে আদালতে জানান খন্দকার মাহবুব হোসেন।

আদালতে আজ আসামি কুদ্দুসের জামিনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, সঙ্গে ছিলেন অ্যাডভোকেট তাজুল ইসলাম ও মাসুদি রানা। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

অ্যাডভোকেট তাজুল ইসলাম বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের আব্দুল কুদ্দুসের ক্যান্সার বিষয়টি উল্লেখ থাকায় এই রিপোর্ট বিবেচনা করে সর্বোচ্চ আদালত তার এই জামিন মঞ্জুর করে আদেশ দিয়েছেন।

গত ২৯ জুলাই মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০ বছরের দণ্ডপ্রাপ্ত ক্যান্সারে আক্রান্ত নোয়াখালীর সুধারামের আব্দুল কুদ্দুসকে কারাগার থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে স্থানান্তরের নির্দেশ দেন আপিল বিভাগ। একইসাথে, আগামী বৃহস্পতিবারের মধ্যে ওই হাসপাতালের সংশ্লিষ্ট বিভাগের চিকিৎসকদের আব্দুল কুদ্দুসের অসুস্থতা নিয়ে প্রতিবেদন দাখিল করতে বলা হয়। নির্দেশনা অনুযায়ী আজ প্রতিবেদন দাখিল করা হয়। এর পর ক্যান্সার রয়েছে বিষয়টি আমলে নিয়ে জামিন আদেশ দিলেন আদালত।

আসামির জামিন আবেদনের বিষয়ে তাজুল ইসলাম বলেন, ওনার (আসামি) বয়স ৮৭ বছর। চার ধরনের ক্যান্সার, হুইল চেয়ার ও অন্যের সাহায্য ছাড়া চলতে-ফিরতে পারেন না। মানবিক কারণে জামিন চাওয়া হয়েছিল।

গত ১৩ মার্চ মানবতাবিরোধী অপরাধের মামলায় তিনজনকে মৃত্যুদণ্ড এবং আব্দুল কুদ্দুসকে ২০ বছরের কারাদণ্ড দিয়ে রায় ঘোষণা করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। তাদের মধ্যে আমির আলী, মো: জয়নাল আবদিন ও আবুল কালাম ওরফে এ কে এম মনসুরের মৃত্যুদণ্ডের রায় হয়েছে এবং আসামি মো: আব্দুল কুদ্দুসের ২০ বছরের কারাদণ্ড হয়।

আরো পড়ুন :
মানবতাবিরোধী অপরাধ বয়স বিবেচনায় জামিন পেলেন শতবর্ষী বাকী
নিজস্ব প্রতিবেদক, ২০ মার্চ ২০১৭
মানবতাবিরোধী অপরাধের মামলায় আটক শতবর্ষী আবদুল্লাহহিল বাকীকে শর্তসাপেক্ষে জামিন দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল শারীরিক অসুস্থতার কথা বিবেচনা করে আইনজীবী মো: আবদুর রউফের জিম্মায় তাকে জামিন দেন।

জামিনের শর্তানুযায়ী তাকে ঢাকায় অবস্থান করতে হবে এবং মামলার নির্ধারিত তারিখে ট্রাইব্যুনালে হাজির হতে হবে।

আবদুল্লাহিল বাকীর পক্ষে ট্রাইব্যুনালে জামিনের শুনানি করেন আইনজীবী আবদুস সাত্তার পালোয়ান।

আইনজীবী আবদুস সাত্তার জানান, সাতক্ষীরার আবদুল খালেক মণ্ডলের মামলায় সম্প্রতি আবদুল্লাহিল বাকীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। গত শনিবার তাকে গ্রেফতার করার পর গতকাল ট্রাইব্যুনালে হাজির করা হয়।

ট্রাইব্যুনালে প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন জানান, আইনজীবী আবদুর রউফের জিম্মায় তাকে জামিন দেয়া হয়েছে।
আবদুল্লাহহিল বাকীর বয়স ১০০ বছরের বেশি। শারীরিকভাবেও অসুস্থ। এই কারণে আসামিপক্ষ জামিন আবেদন করলে আদালত তা বিবেচনায় নিয়ে একজন আইনজীবীর জিম্মায় তাকে জামিন দিয়েছেন।

গত ৮ মার্চ গ্রেফতারি পরোয়ানা জারির পর ১৭ মার্চ দুপুরে আবদুল্লাহিল বাকীর বাড়িতে অভিযান চালায় পুলিশ। তবে গুরুতর অসুস্থ থাকায় তাকে অলিপুরের ওই বাড়িতে পুলিশ পাহারায় রাখা হয়েছিল। গতকাল ট্রাইব্যুনালে হাজির করার জন্য শনিবার রাতে অ্যাম্বুলেন্সে করে তাকে পুলিশের একটি দল ঢাকায় নিয়ে আসে। গতকাল তাকে আদালতে হাজির করা হলে বয়স বিবেচনায় বাকীকে শর্তসাপেক্ষে জামিন দেন আদালত।


আরো সংবাদ



premium cement

সকল