১৭ নভেম্বর ২০১৮

২৬ জুলাইয়ের মধ্যে কুমিল্লার আদালতকে খালেদা জিয়ার জামিন আবেদন নিষ্পত্তির নির্দেশ

-

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে নাশকতার অভিযোগে বিশেষ ক্ষমতা আইনে কুমিল্লার চৌদ্দগ্রাম থানায় দায়ের করা মামলায় জামিন আবেদন ২৬ জুলাইয়ের মধ্যে কুমিল্লার আদালতে জামিন নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আজ সোমবার বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মজিবুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। শুনানি শেষে আজ আদেশের জন্য ধার্য করেন আদালত।

আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন ও জয়নুল আবেদীন। সঙ্গে ছিলেন আইনজীবী মাহবুব উদ্দিন খোকন, অ্যাডভোকেট এম মাসুদ রানা প্রমুখ। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এ বিষয়ে মাসুদ রানা বলেন, এ মামলায় গত ১ জুলাই খালেদা জিয়াকে গ্রেফতার দেখিয়ে জামিনের আবেদনের শুনানির জন্য ৮ আগস্ট দিন ধার্য করেন কুমিল্লার আদালত। সেখানে পুনরায় জামিন আবেদন করা হয়। সেই আবেদনের আংশিক মঞ্জুর করে খালেদা জিয়াকে গ্রেফতার দেখানো হলেও জামিন দেয়া হয়নি। এরপর ওই মামলায় জামিন না পাওয়ায় হাইকোর্টে আবেদন করা হয়।

আইনজীবীরা জানান, ২০১৫ সালের ১৫ ফেব্রুয়ারি ২০ দলীয় জোটের অবরোধ চলাকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রামে বাস পোড়ানোর ঘটনায় মামলা করা হয়। ২০১৭ সালের ২ মার্চ ওই মামলায় বিশেষ ক্ষমতা আইনে অভিযোগপত্র দাখিল করা হয়। এই মামলা বাতিল চেয়ে গত ২৭ মে হাইকোর্টে আবেদন করেন খালেদা জিয়ার আইনজীবীরা। ওই আবেদন এখন শুনানির অপেক্ষায় রয়েছে।

উল্লেখ্য, কুমিল্লার চৌদ্দগ্রামে হত্যা ও নাশকতার পৃথক দুই মামলায় বেগম খালেদা জিয়ার জামিন প্রশ্নে জারি করা রুলের ওপর ১৬ জুলাই আংশিক শুনানি অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার বেলা ২টায় এ মামলার রুলের শুনানির জন্য ধার্য রয়েছে। খালেদা জিয়ার পক্ষে রুলের শুনানি করবেন প্রবীণ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন।


আরো সংবাদ