১৯ ডিসেম্বর ২০১৮

বাদল ফরাজির মুক্তি বিষয়ক রিটের আদেশ কাল

-

বিনা অপরাধে ভারতের কারাগারে প্রায় ১০ বছর বন্দি থাকার পর অবশেষে দেশে ফিরিয়ে আনা বাদল ফরাজিকে কারামুক্ত (ঢাকা কেন্দ্রীয় কারাগার) করা বিষয়ক রিটের আদেশের জন্য আগামীকাল বুধবার দিন ধার্য করেছেন হাইকোর্ট।

আজ বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো: খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ দিন ধার্য করেন।

রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার হুমায়ন কবির পল্লব। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মাসুদ হাসান চৌধুরী পরাগ।

এর আগে গত ৮ জুলাই বিনা অপরাধে ভারতের কারাগারে প্রায় ১০ বছর বন্দি থাকার পর অবশেষে দেশে ফিরিয়ে আনা বাদল ফরাজিকে কারামুক্ত (ঢাকা কেন্দ্রীয় কারাগার) করতে হাইকোর্টে রিট দায়ের করা হয়।

হাইকোর্টের দুই আইনজীবী হুমায়ন কবির পল্লব ও ব্যারিস্টার কাউছার সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন।

রিটে বাদল ফরাজীকে জেল খানায় আটক রাখা কেন বেআইনী ঘোষণা করা হবে না মর্মে রুল জারির আবেদন করা হয়েছে। একই সাথে তাকে মুক্তি দেয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।

রিটে স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, পররাষ্ট্র সচিব ও আইজি প্রিজনকে বিবাদী করা হয়েছে।

পরে এ দুই আইনজীবী জানান, বাদল ফরাজি নির্দোষ। তাকে ফিরিয়ে আনা হলেও কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছে। নির্দোষ ব্যক্তিকে কেন কারাগারে রাখা হবে? তাই তার বিষয়ে প্রকাশিত সংবাদ আদালতে নজরে আনা হয়েছিলো। এরপর বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো: খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ আমাদেরকে এ বিষয়ে রিট করতে বলেছেন। আমরা রিট দায়ের করেছি।

৬ জুলাই বিকেল ৪টা ২০ মিনিটে জেট এয়ারের একটি ফ্লাইটে বাদলকে নিয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান দেশের প্রতিনিধি দল। এরপর প্রয়োজনীয় কার্যক্রম সম্পন্ন করে তাকে কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়।


আরো সংবাদ