১৯ ডিসেম্বর ২০১৮

সংবিধান ও রায় না মেনে বিচারপতি নিয়োগে সুপ্রিম কোর্ট বারের অসন্তোষ

-

সংবিধান কিংবা বিচারপতি নিয়োগ সংক্রান্ত হাইকোর্টের রায় না মেনে বিচারপতি নিয়োগের ঘটনায় অসন্তোষ প্রকাশ করেছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

আজ বৃহস্পতিবার দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের শহীদ শফিউর রহমান হলে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন এ অসন্তোষ প্রকাশ করেন। এসময় সম্পাদক ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকনসহ সমিতির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

জয়নুল আবেদীন বলেন, সুপ্রিম কোর্টে বিচারকার্য পরিচালনার জন্য আমরা দীর্ঘদিন ধরে বিচারপতি নিয়োগে দাবি জানিয়ে আসছিলাম। আমরা চেয়েছিলাম, আইন করে সুপ্রিম কোর্টে বিচারপতি নিয়োগ হোক। এ বিষয়ে আমরা সাধারণ আইনজীবীদের রেজ্যুলেশন নিয়ে বিভিন্ন পত্র-পত্রিকার খবরসহ বিভিন্ন নথি প্রধান বিচারপতির কাছে জমা দিয়েছিলাম।

তিনি বলেন, গতকাল (৩০ মে) শুনেছি, হাইকোর্ট বিভাগে ১৮ জন বিচারপতিকে নিয়োগ দেয়া হয়েছে। এর আগে আইনমন্ত্রী তার এক বিবৃতিতে বলেছিলেন, বিচারপতি নিয়োগে আইন করার কথা। ২০১৭ সালের ১৩ এপ্রিল হাইকোর্টের দেয়া এক রায়ের গাইডলাইনের আলোকে আমরাও বিচারপতি নিয়োগের কথা বলেছিলাম। কিন্তু সে গাইডলাইন অনুসারে এই ১৮ বিচারপতি নিয়োগ পেয়েছেন কিনা তা পর্যবেক্ষণ করছি। আমরা চাই বিচারপতি নিয়োগে আইন করতে হবে।

জয়নুল আবেদীন আরও বলেন, এই ১৮ জন বিচারপতির নিয়োগে সরকারের কোনো যোগসাজশ আছে কিনা খুঁজে দেখবো। সরকারের উদ্দেশ্য খতিয়ে দেখতে হবে। আমরা আমাদের সিদ্ধান্তের বিষয়ে অটল আছি, বিচারপতি নিয়োগে আইন করতে হবে। যারা নিয়োগ পেয়েছেন তাদের ক্ষেত্রে হাইকোর্টের রায়ের গাইডলাইন অনুসরণ করা হচ্ছে কিনা তা আমরা পরীক্ষা করছি।

উল্লেখ্য, এর আগে গত ৩০ মে বাংলাদেশের রাষ্ট্রপতি বাংলাদেশের সংবিধানের ৯৮ অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে ১৮ ব্যক্তিকে শপথ গ্রহণের তারিখ হতে অনধিক দুই বছরের জন্য বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারক নিয়োগ দেয়া হয়।


আরো সংবাদ