২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

বার কাউন্সিল নির্বাচনের চূড়ান্ত ভোট গণনা চলছে

-

আইনজীবীদের সনদ প্রদানসহ নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচনের সারা দেশের আইনজীবী সমিতি থেকে আসা ফলাফল চূড়ান্ত ভাবে গননা চলছে।
বার কাউন্সিল দপ্তরের সভা কক্ষে কাউন্সিলের চেয়ারম্যান এটর্নি জেনারেল মাহবুবে আলম ভোট গননা করছেন। তাকে সহায়তা করছেন বার কাউন্সিল নির্বাচন পরিচালনা কমিটি। গননাস্থলে নির্বাচনে অংশ নেয়া বিভিন্ন প্রার্থী ও তাদের সমর্থক আইনজীবীরা এবং গনমাধ্যম কর্মীরা উপস্থিত রয়েছেন।
এর আগে বাংলাদেশ বার কাউন্সিল সচিব (জেলা ও দায়রা জজ) মো. রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক নোটিশে বলা হয়, আজ ২৬ মে শনিবার সকাল ১০ টায় বার কাউন্সিলের সভা কক্ষে বার কাউন্সিল সাধারণ নির্বাচন-২০১৮ এ ভোট গননা ও ফলাফল প্রকাশ করা হবে। ভোট গননাকালে সংশ্লিষ্ট প্রার্থীগনকে উপস্থিত থাকতে অনুরোধ করা হয়।
সে অনুযায়ি আজ সকাল থেকেই ভোট গননা শুরু হয়। সারা দেশের আইনজীবী সমিতি কেন্দ্র হতে প্রেরিত ফলাফলই চূড়ান্তভাবে গণনা করা হচ্ছে। আজই আনুষ্টানিক ফলাফল পাওয়া যাবে বলে বার কাউন্সিল কর্মকর্তারা জানায়।
গত ১৪ মে অনুষ্ঠিত এ নির্বাচনের বেসরকারি ফলাফলে দেখা যায় নিরঙ্কুশ জয় পেয়েছেন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের মনোনীত প্যানেল।
বেসরকারি ফলাফল থেকে জানা যায় নির্বাচিত ১৪টি পদের মধ্যে ১২টিতেই বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের মনোনীত প্যানেলের প্রার্থীরা। এর মধ্যে সাধারণ ক্যাটাগরিতে ৭টি সদস্য পদের মধ্যে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের মনোনীত প্যানেল সমর্থিত ছয়জন নির্বাচিত হয়েছেন। এ প্যানেল থেকে সাধারণ সদস্য পদে নির্বাচিতরা হলেন-বার কাউন্সিলের বর্তমান ভাইস চেয়ারম্যান এডভোকেট আব্দুল বাসেত মজুমদার, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি সিনিয়র এডভোকেট ইউসুফ হোসেন হুয়ায়ুন, এডভোকেট সৈয়দ রেজাউর রহমান, এডভোকেট জহিরুল ইসলাম (জেড আই) খান পান্না, এডভোকেট শ. ম রেজাউল করিম, এডভোকেট মোহাম্মদ মোখলেছুর রহমান বাদল। অপরদিকে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল সমর্থিত প্যানেল থেকে সাধারণ সদস্য পদে এডভোকেট এ জে মোহাম্মদ আলী নির্বাচিত হয়েছেন।
গ্রুপভিত্তিক সাতটি পদের মধ্যে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের ছয়টি পদে জয়লাভ করেছে। তারা হলেন- বৃহত্তর ঢাকা জেলার সকল আইনজীবী সমিতিতে (গ্রুপ -এ) এডভোকেট কাজী নজিবুল¬াহ হিরু, বৃহত্তর ময়মনসিংহ, টাঙ্গাইল, ফরিদপুর জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ বি) মো. কবির উদ্দিন ভূঁইয়া, বৃহত্তর কুমিল্লা জেলা ও সিলেট জেলা অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ ডি) এ এফ মো রুহুল আনাম চৌধুরী, বৃহত্তর খুলনা, বরিশাল ও পটুয়াখালী অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ- ই) পারভেজ আলম খান, বৃহত্তর রাজশাহী, যশোর ও কুষ্টিয়া অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ- এফ) মো. ইয়াহিয়া এবং বৃহত্তর দিনাজপুর, রংপুর, বগুড়া ও পাবনা জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ- জি) রেজাউল করিম মন্টু নির্বাচিত হয়েছেন।
গ্রুপভিত্তিক পদে শুধু বৃহত্তর চট্রগ্রাম ও নোয়াখালী জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ-সি) জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল থেকে এডভোকেট মো. দেলোয়ার হোসেন চৌধুরী নির্বাচিত হয়েছেন।
প্রতি তিন বছর অন্তর বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়। একজন ভোটার মোট আটটি ভোট দিতে পারেন। এর মধ্যে সাধারণ আসনের জন্য ৭টি ভোট এবং অঞ্চলভিত্তিক একটি । বার কাউন্সিল ১৫ জন সদস্যের সমন্বয়ে পরিচালিত হয়। এর মধ্যে রাষ্ট্রের এটর্নি জেনারেল পদাধিকার বলে এর চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। বাকি ১৪ জন আইনজীবীদের সরাসরি ভোটে নির্বাচিত হন।
১৪ জনের মধ্যে সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিতে একজন ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন। সারাদেশে সনদপ্রাপ্ত আইনজীবীদের (বার কাউন্সিলের সদস্য) ভোটে সাধারণ আসনে সাতজন এবং দেশের সাতটি অঞ্চলের লোকাল আইনজীবী সমিতির সদস্যদের মধ্য থেকে একজন করে সাতজন নির্বাচিত হন।


আরো সংবাদ



premium cement
বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী

সকল