২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সহসাই মন্ত্রিপরিষদে উঠবে গণমাধ্যমকর্মী আইন : তথ্যমন্ত্রী

ঢাকা সাংবাদিক ইউনিয়নের দ্বিবার্ষিক সাধারণ সভায় বক্তব্য দিচ্ছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ : নয়া দিগন্ত -

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, সহসাই গণমাধ্যমকর্মী আইন মন্ত্রিপরিষদে উঠবে। এ আইনের মাধ্যমে টেলিভিশনসহ সব গণমাধ্যমকর্মীকে আইনি সুরক্ষার আওতায় আনা যাবে। গতকাল বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজের (একাংশ) বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। ডিইউজের সভাপতি আবু জাফর সূর্যের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য দেন বিএফইউজের সভাপতি মোল্লা জালাল ও মহাসচিব শাবান মাহমুদ। স্বাগত বক্তব্য দেন ডিইউজের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী।
তথ্যমন্ত্রী এ সময় ইলেকট্রনিক মিডিয়াকে ওয়েজবোর্ডে অন্তর্ভুক্তির দাবি প্রসঙ্গে বলেন, ওয়েজবোর্ড গঠিত হয়েছিল প্রিন্ট মিডিয়ার জন্য। ওয়েজবোর্ড পার্লামেন্টে পাস করা আইনের ভিত্তিতে গঠিত হয়। ইলেকট্রনিক মিডিয়াকে অন্তর্ভুক্ত করতে হলে আবার আইন প্রয়োজন; কিন্তু আমরা যে গণমাধ্যমকর্মী আইন করছি, তার মাধ্যমে টেলিভিশনসহ সব গণমাধ্যমকর্মীকে আইনি সুরক্ষার আওতায় আনা যাবে। তিনি বলেন, আপনাদের সুখবর দিতে চাই, বিএনপি-জামায়াতের আমলে গণমাধ্যমকর্মীদের যে শ্রমিক বানিয়ে দেয়া হয়েছিল, গণমাধ্যমকর্মী আইনে সেটি নিরসন করা হয়েছে। গণমাধ্যমকর্মীরা কোনোভাবেই শ্রমিক নয়। ইতোমধ্যে সচিব কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। আরেকটি সভার পর আমরা সেটি মন্ত্রিসভায় নিতে পারব। খুব সহসা সেটি করার চেষ্টা করব। একই সাথে আশা করব, সম্প্রচার আইনটিও খুব সহসা আইন মন্ত্রণালয় থেকে ছাড় হয়ে তথ্য মন্ত্রণালয়ে আসবে। তখন আমরা সেটিও মন্ত্রিসভায় নিয়ে যেতে পারব।
গণমাধ্যমকর্মীদের চাকরির সুরক্ষা প্রসঙ্গে তথ্যমন্ত্রী বলেন, কাউকে যদি ছাঁটাইও করতে হয়, সেটিও আইন মেনেই করতে হবে। হঠাৎ একদিন সন্ধ্যাবেলা একটা ছাঁটাইয়ের কাগজ ধরিয়ে দেয়া যায় না। রাষ্ট্র সেটি অনুমোদন দেয় না। একজন মানুষ যেখানে কাজ করছে বছরের পর বছর, তাকে হঠাৎ করে ছাঁটাইয়ের কাগজ ধরিয়ে দেয়া, এটি কোনোভাবেই সমীচীন নয়, আইনসম্মতও নয়। আমি অনুরোধ জানাব, মালিকপক্ষ যে কাউকে যেকোনো সময় দয়া করে এভাবে ছাঁটাই করবেন না। তাদেরকে একটা বিপর্যস্ত অবস্থায় ফেলা কোনোভাবেই সমীচীন নয়।
দেশী গণমাধ্যম রক্ষায় মন্ত্রী তার বিশেষ উদ্যোগ প্রসঙ্গে বলেন, বিদেশী চ্যানেলে বাংলাদেশী বিজ্ঞাপন প্রচার বন্ধ করা হয়েছে এবং টেলিভিশনের সিরিয়াল নির্ধারণ করে দেয়া হয়েছে। যাদের বিজ্ঞাপন চলে যাচ্ছিল সেগুলো যাতে আমাদের টেলিভিশন চ্যানেলগুলো পায়, সংবাদপত্রের বিজ্ঞাপনও যাতে না চলে যায়, এগুলোর সুফল প্রিন্ট এবং ইলেকট্র্রনিক মিডিয়া কিছুটা হলেও পাচ্ছে। সাংবাদিকদের সাথে একাত্মতা প্রকাশ করে তথ্যমন্ত্রী বলেন, আমি ব্যক্তিগতভাবে সব সময় আপনাদের পক্ষে। আমি আপনাদের দৃষ্টিতে পুরো ক্যানভাসকে দেখার চেষ্টা করি। সব কাজ যে আমি করতে পারি তা নয়, এককভাবে সব কাজ করাও সম্ভবপর নয়, দায়িত্বে থাকলে আবার সব দিক চিন্তা করেই সিদ্ধান্ত নিতে হয়। তবে আপনাদের দৃষ্টিতে বিষয়টাকে দেখার চেষ্টা করি। আপনাদের পক্ষ হয়েই কাজ করার চেষ্টা করি। আদালতে খালেদা জিয়ার আবেদন প্রসঙ্গে তথ্যমন্ত্রী বলেন, খালেদা জিয়ার রায় তো আদালতের ব্যাপার। সরকারের কোনো কিছু করণীয় নেই। এটি একান্তই আদালতের ব্যাপার।
সাংবাদিকদের জাতির ও সমাজের বিবেক অভিহিত করে মন্ত্রী বলেন, তাদের লেখনীর মাধ্যমে সমাজের চিত্র পরিস্ফুটিত হয়। তাদের লেখনীর মাধ্যমে সমাজ, রাষ্ট্র, সরকার দিকনির্দেশনা পায়। একজন সাংবাদিক তার লেখার মাধ্যমে ভাষাহীনকে ভাষা দিতে পারেন। যে কথা বলতে পারে না, তার পক্ষ থেকে একজন সাংবাদিক কথা বলতে পারেন। একজন সাংবাদিক তার লেখার মাধ্যমে ক্ষমতাহীনকে ক্ষমতাবান করতে পারেন। দেশ, রাষ্ট্র ও সমাজের জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ, যা আপনারা করে আসছেন।
ডিইউজের নির্বাচন নিয়ে মন্ত্রী বলেন, আগামী শনিবার একটি সুন্দর নির্বাচন অনুষ্ঠিত হোক, সেই নির্বাচনে ভালো কমিটি গঠিত হবে, যে কমিটি ভবিষ্যতে সাংবাদিকদের দাবিদাওয়া বাস্তবায়নে কাজ করবে। এত দিন যে কমিটি ছিল, আমার সাথে ঘনিষ্ঠভাবে কাজ করেছে, আমার কাছে দাবিদাওয়া বলেছে, যেহেতু আমি সরকারের প্রতিনিধি। সমালোচনাও শুনেছি, দায়িত্বে থাকলে সমালোচনাও শুনতে হয়। এটি মেনে নিয়েই কাজ করতে হয়। ভবিষ্যতে যারা দায়িত্বে আসবেন তাদের সাথেও কাজ করব একসাথে।


আরো সংবাদ



premium cement
মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান

সকল