১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

গতবারের চেয়ে এবার বিক্রি কম

‘মমতাজ উদ্দীন আহমদ : আমার শিক্ষক’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠান : নয়া দিগন্ত -

একুশে গ্রন্থমেলায় এবার বই বিক্রির পরিমাণ কম। প্রকাশকরা জানিয়েছেন, গত বছর এ সময়ের বিক্রির পরিমাণ চলতি বছরের চেয়ে বেশি ছিল। কম বিক্রির কারণ সম্পর্কে কয়েকজন প্রকাশক জানান, স্টলের চেয়ে অনলাইনে বই বিক্রি বেশি হয়। কারণ অনলাইনের মাধ্যমে ঘরে বসে পাঠক মেলার চেয়ে আরো চার শতাংশ কমে বই কিনতে পারছেন। তারা জানান, মেলায় ২৫ শতাংশ কমিশনে বই বিক্রি হলেও অনলাইনে ২৯ শতাংশ কমিশনে বিক্রি হচ্ছে। তাই পাঠক কষ্ট করে মেলায় না এসে অনলাইনেই বেশি বই কিনছেন।
গতকাল মেলায় লোক সমাগম ছিল একেবারে কম। বিক্রেতারা জানান, গত ছুটির দুই দিন মেলায় লোক সমাগম ভালো হলেও রোববার থেকে একেবারে কমে গেছে। আগামী শুক্র ও শনিবার মেলার শেষ ছুটির দিন হওয়াতে বিক্রি বাড়বে বলে তারা আশাবাদী।
মেলায় যারা এসেছেন তাদের বেশির ভাগই লেক পাড়ে আড্ডারত ছিলেন। কেউ কেউ দল বেঁধে এদিক ওদিকে ঘোরাঘুরি করলেও স্টলগুলোতে ক্রেতা ছিল হাতেগোনা। এতে বিক্রেতারা অনেকটা অলস সময় পার করেছেন। সন্ধ্যার পর লোক বাড়লেও বিক্রি তেমন বাড়েনি।
বিভিন্ন স্টল ঘুরে দেখা যায়, যেসব বই বিক্রি হচ্ছে তার মধ্যে মোবাইল জার্নালিজম সময়ের সাংবাদিকতা, ইউটিউব এভরিথিংসহ সময় ব্যবস্থাপনা ও আত্ম-উন্নয়নমূলক বই বেশি। মেলায় তাম্রলিপির স্টলে দেখা গেল অনেকে নগদ টাকার বদলে বিকাশে পরিশোধ করছেন বইয়ের দাম। তাতে মূল কমিশনের সাথে বাড়তি কমিশন মিলিয়ে একেকটি বইয়ে প্রায় ৩৩ শতাংশ ছাড় পাচ্ছেন ক্রেতারা।
এ ছাড়া উন্নয়নমূলক বইয়ের মধ্যে প্রথমা প্রকাশন এনেছে মঈনুস সুলতানের সান্তা ফের আর্ট ডিস্ট্রিক্ট ও মুনলাইট ক্যাম্পফায়ার। জার্নিম্যান বুকস এনেছে রক্তঝরা মার্চ ১৯৭১: অসহযোগ আন্দোলন থেকে স্বাধীনতার ঘোষণা। সন্দেশ প্রকাশনী এনেছে ফারুক মঈনউদ্দীনের বৈরী স্রোত। উড়কি এনেছে সুমন রহমানের নির্বাচিত কবিতা, রাকিব রহমানের লেখা কবিতার বই তর্জনী প্রকাশ করেছে অবনি প্রকাশ, বিনয় দত্তের সমকালীন কথামালার বই আরোপিত এই নগরে এনেছে পুঁথি নিলয়।
এ ছাড়া বিচিত্র বিষয়েও রয়েছে পাঠকের আগ্রহ। কবিতা যদিও সংখ্যায় এগিয়ে তবে সিরিয়াস বইও কম নয় মেলায়। বাতিঘরে হাসান মোরশেদের মুক্তিযুদ্ধের গবেষণা গ্রন্থ ‘নারী সাক্ষ্যে জেনোসাইড’ নিয়ে পাঠকের আগ্রহ ছিল বেশ। ঐতিহ্য এনেছে নজরুল সৈয়দের ‘নভেম্বর ১৯৭৫’। তবে পাঞ্জেরী পাবলিকেশন্সে ভিড়টা শিশু, কিশোর, তরুণ আর বয়স্কদের মিশেল।
গতকাল ২৩-তম দিনে মেলা চলে বেলা ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। বিকেল ৪টায় অনুষ্ঠিত হয় সাইমন জাকারিয়া রচিত সাধক কবিদের রচনায় বঙ্গবন্ধুর জীবন ও রাজনীতি শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ পাঠ করেন সুমনকুমার দাশ। আলোচনায় অংশ নেন নাসির আহমেদ এবং স্বকৃত নোমান। সভাপতিত্ব করেন মুহম্মদ নূরুল হুদা। সন্ধ্যায় ছিল কবিকণ্ঠে কবিতাপাঠ, আবৃত্তি এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। মেলায় এসেছে বর্ষীয়ান রাজনীতিবিদ তোফায়েল আহমেদের বই ‘রক্তঝরা মার্চ ১৯৭১: অসহযোগ আন্দোলন থেকে স্বাধীনতার ঘোষণা’ এনেছে জার্নিম্যান বুকস। স্মৃতিকাতর তোফায়েল আহমেদ বইটিতে মার্চের অসহযোগ আন্দোলনকে দুই মলাটে তুলে ধরেছেন। ঐতিহ্য নিয়ে এসেছে লস্ট হরাইজন- জেমস হিলটন- রূপান্তর : ইশতিয়াক হাসান- অনুবাদ গল্প। কাচপাথরের রাত, লেখক কামরান চৌধুরী। এ ছাড়া মীর মশাররফ হোসেনের ‘বিষাদ সিন্ধু’। বই দু’টির প্রকাশক দি ইউনিভার্সেল একাডেমি এবং স্বরে অ প্রকাশনী। আবার বনলতা- আফতাব হোসেন- উপন্যাস। কায়দা করে বেঁচে থাকো- ইমরান মাহফুজ- কাব্যগ্রন্থ। ব্যাচেলারস রেসিপি- হামিদা বানু- রান্না বিষয়ক। সব্যসাচী প্রকাশ করেছে ‘ল্যাম্পপোস্ট ও চন্দ্রবিন্দু’। বইটির লেখক ইসরাত জাহান ঝুম।
‘মমতাজউদদীন আহমদ : আমার শিক্ষক’ গ্রন্থের মোড়ক উন্মোচন
অমর একুশে গ্রন্থমেলায় ‘মমতাজউদদীন আহমদ : আমার শিক্ষক’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে। গ্রন্থমেলার মঞ্চে এই বইয়ের মোড়ক উন্মোচন করেন অধ্যাপক মমতাজউদদীন আহমদের সহধর্মিণী কামরুননেসা মমতাজ। গত শনিবার দুপুরে সোহরাওয়ার্দী উদ্যানে গ্রন্থ উন্মোচন মঞ্চে বইটির মোড়ক উন্মোচন করা হয়। এ সময় মমতাজউদদীন আহমদের সাবেক সহকর্মী ও প্রাক্তন শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। একুশে পদকপ্রাপ্ত প্রখ্যাত নাট্যকার, অভিনেতা, ভাষাসৈনিক এবং মুক্তিযোদ্ধা মমতাজউদদীন আহমদকে নিয়ে তার ৫০ জন শিক্ষার্থী বইটি লিখেছেন। প্রকাশনী সংস্থা মনন প্রকাশ থেকে বইটি প্রকাশ করেছেন প্রকাশক শাহ আল মামুন। মনন প্রকাশের ৩৫৪-৩৫৫-৩৫৬ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে বইটি। মমতাজউদদীন আহমদের শিক্ষার্থীদের মধ্যে থেকে বইটি সম্পাদনা করেছেন মোহন হাসান, ইলা ভৌমিক, মিলন রায় ও শামসুদ্দিন দিদার।
সম্পাদনা পরিষদের সদস্য ও বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শামসুদ্দিন দিদার বলেন, এই বইয়ে শুধু মমতাজউদদীন স্যারের সম্মোহনী ক্লাস নয়; আছে ক্লাস এবং ক্লাসের বাইরে ছাত্রছাত্রীদের নিয়ে মজার অনেক ঘটনা।
অনুষ্ঠানে কামরুননেসা মমতাজ বলেন, কোনো শিক্ষককে নিয়ে তার শিক্ষার্থীরা এর আগে এ রকম বই লিখেছে বলে আমার জানা নেই। আমি সত্যিই খুবই আপ্লুত। আশা করি বইগুলো পাঠকের মন জোগাবে।

 


আরো সংবাদ



premium cement
জনগণের শক্তির কাছে আ'লীগকে পরাজয় বরণ করতেই হবে : মির্জা ফখরুল টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় মেরিনা তাবাসসুম বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের ট্রাকচাপায় নিহত ১৪ : তদন্ত কমিটি গঠন, চালক-হেলপার গ্রেফতার নেতানিয়াহুর একগুঁয়েমির কারণে মধ্যস্তকারীর ভূমিকা থেকে সরে যাবে কাতার! আফ্রিদির সাথে বিবাদের বিষয়ে কথা বললেন বাবর বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তানের সাথে টেস্ট খেলতে চান রোহিত অধ্যাপক মাযহারুল ইসলামের বাসভবনে অধ্যাপক মুজিবুর রহমান ইউক্রেনের ২০টি ড্রোন, ২টি ক্ষেপণাস্ত্র নিষ্কিৃয় করল রাশিয়া তালেবানকে আফগান মাটি অন্যদের ব্যবহারের সুযোগ না দেয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের।

সকল