২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
সংসদীয় কমিটির বৈঠক

উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির আগে ডোপটেস্ট বাধ্যতামূলক করার সুপারিশ

-

উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির আগে ডোপটেস্ট বা বিশেষ স্বাস্থ্য পরীক্ষা বাধ্যতামূলক করার সুপারিশ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এই পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ থেকে এ বিষয়ে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করার কথা জানানো হয়েছে।
গতকাল রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়েছে। এতে আরো জানানো হয়, এখন থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে অবশ্যই ডোপটেস্টে উত্তীর্ণ হতে হবে। দেশের সব সরকারি-বেসরকারি চাকরিতে প্রবেশের ক্ষেত্রে ইতোমধ্যেই ডোপটেস্ট বাধ্যতামূলক করা হয়েছে। এ জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের আওতাধীন সব অধিদফতর ও সংস্থাকে নির্দেশনা দেয়া হয়েছে। সেই আলোকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিধি-১ শাখা থেকে ২০১৮ সালের ৫ সেপ্টেম্বর সব শ্রেণীর সরকারি চাকরিতে প্রবেশের সময় বিদ্যমান ব্যবস্থার সাথে ডোপটেস্ট অন্তর্ভুক্ত করার নির্দেশ দেয়া হয়েছে।
কমিটির সভাপতি শামসুল হক টুকুর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, হাবিবর রহমান, সামছুল আলম দুদু, কুজেন্দ্রলাল ত্রিপুরা, পীর ফজলুর রহমান, নূর মোহাম্মদ ও সুলতান মোহাম্মদ মনসুর আহমদ অংশ নেন।
বৈঠকে সূত্র জানায়, বৈঠকে চলমান মাদক বিরোধী অভিযান নিয়ে আলোচনা হয়। এ অভিযানের পক্ষে সামাজিক আন্দোলন জোরদার, সচেতনতা বৃদ্ধি ও সংশ্লিষ্ট সকলকে মাদকের বিরুদ্ধে সম্মিলিতভাবে কাজ করার পরামর্শ দেয়া হয়। এ ছাড়াও কারাগারে মাদকাসক্তদের পৃথকভাবে রাখার সুপারিশ করা হয়।
বৈঠকে জানানো হয়, আত্মসমর্পণকারী চরমপন্থীদের নিবিড় পর্যবেক্ষণে রাখার জন্য সংশ্লিষ্ট জেলা ও মেট্রোপলিটন এলাকার সব থানার অফিসার ইনচার্জসহ সংশ্লিষ্ট কর্মকর্তাকে নির্দেশ দেয়া হয়েছে। সেই নির্দেশনা মোতাবেক কাজ করা হচ্ছে। তদের সার্বিক কার্যক্রম পুলিশের নজরদারিতে রাখা হয়েছে।
এছাড়া বৈঠকে গ্রামীণ এলাকার থানার কর্মকর্তা-কর্মচারীদের জন্য পর্যাপ্ত আবাসনের ব্যবস্থা রাখার সুপারিশ করা হয়েছে।
বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, আইজিপি, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 


আরো সংবাদ



premium cement