১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সুলতানি ও মোগল কৌশলের সমন্বয় ঘটেছে চান্দামারী মসজিদে

অনন্য স্থাপত্য
-

নির্মাণ শৈলী ও শিল্প বৈশিষ্ট্য অনুযায়ী সুলতানি আমলের শিল্প বৈশিষ্ট্য ও মোগল স্থাপত্যকলার সমন্বয় ঘটেছে চান্দামারী মণ্ডলপাড়া জামে মসজিদে। জামে মসজিদটি কুড়িগ্রাম জেলার রাজারহাট থানার রাজারহাট ইউনিয়নের চান্দামারী গ্রামের মণ্ডলপাড়ায় অবস্থিত। উপজেলা সদর থেকে চার কিলোমিটার দক্ষিণ-পশ্চিম দিকে এর অবস্থান।
প্রতœতাত্ত্বিক মতে, মোগল আমলের এই মসজিদটির নির্মাণকাল আনুমানিক ১৫৮৪-১৬৮০ খ্রিষ্টাব্দের মধ্যবর্তী সময়ে। এর গায়ের নকশাগুলো মোগল আমলের স্থাপত্য কৌশল ও শৈলীর অনন্য দৃষ্টান্ত। এই মসজিদটি দৈর্ঘ্যে ৪০ ফুট এবং প্রস্থে ২০ ফুট। এর নির্মাণকাজে ভিসকাস নামে এক ধরনের আঠালো পদার্থ ব্যবহার করা হয়েছে। মসজিদের সামনের দিকে পাঁচ ফুট উঁচু তিনটি বড় দরজা রয়েছে। ওপরে তিনটি বড় গম্বুজ আছে যার ব্যাসার্ধ প্রায় ৫ দশমিক ৫০ ফুট। গম্বুজগুলোর গায়ে দৃষ্টিনন্দন নকশা করা আছে।
চার কোনায় চারটি মাঝারি আকৃতির মিনার ও চার দিকে ঘিরে আছে আরো ষোলটি ছোট গম্বুজ। ভেতরের দিকে তিনটি মেহরাব আছে। মসজিদের গায়ে অনেকগুলো খিলান আছে। এ ছাড়া বায়ু চলাচলের জন্য উত্তর ও দক্ষিণ দিকে একটি করে জানালা আছে। মসজিদটির সামনে একটি বড় আকৃতির দীঘিও আছে।


আরো সংবাদ



premium cement