১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশ নতজানু রাষ্ট্রে পরিণত হয়েছে : মির্জা ফখরুল

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভায় বক্তব্য দিচ্ছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর : নয়া দিগন্ত -

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘বাংলাদেশ সম্পূর্ণরূপে একটা নতজানু রাষ্ট্রে পরিণত হয়েছে। মিয়ানমারে সাথে সমস্যার সমাধান করতে পারেনি। পানি সমস্যার সমাধান হয় না, সীমান্তে হত্যা হয় তার বিচার হয় না, মানুষ কথা বলতে পারে না।’
মির্জা ফখরুল বলেন, আমরা উঠে দাঁড়াতে চাই। আমরা উঠে দাঁড়িয়েছি অতীতে। আমি বিশ্বাস করি, বারবার এ দেশের মানুষ জেলে গিয়েছে। আমি বিশ্বাস করি, এই সমস্যা শুধু বিএনপির সমস্যা নয়Ñ এটা গোটা জাতির সমস্যা। সমগ্র জাতি আজ পরাধীন। গোটা জাতি আজকে তাদের অর্জনগুলোকে হারাচ্ছে। তাই আমাদের সবাইকে উঠে দাঁড়াতে হবে। প্রতিবাদ করতে হবে, সোচ্চার হতে হবে, রাস্তায় নামতে হবে। আমাদের সমস্ত অর্জন ফিরিয়ে আনতে হবে।
তিনি বলেন, আসুন এই ভাষা শহীদদেরকে স্মরণ করে আজকে সবাই শপথ নেই, আমরা আন্দোলনের মধ্য দিয়ে দেশনেত্রীকে মুক্ত করব এবং গণতন্ত্রকে মুক্ত করব ইনশাআল্লাহ।
গতকাল বৃহস্পতিবার বিকেলে রাজধানীর সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। ‘মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উপলে আয়োজিত এ সভায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আরও বলেন, এখন এই সরকারের আমলে দেখছি, এখানে নারীদের কোনো সম্মান নেই। এখানে মানুষের কোনো সম্মান নেই, জীবনের কোনো নিরাপত্তা নেই। আজকে দেশের চতুর্দিকে ত্রাস ও ভয়ের পরিস্থিতি সৃষ্টি করা হয়েছে।
মির্জা ফখরুল বলেন, দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি এখন কোন জায়গায় নিয়ে গেছে খবরের কাগজ খুললেই তা স্পষ্ট। আজও (গতকাল) পত্রিকায় খবর এসেছে এক সন্দেহভাজন ব্যক্তিকে ধরার জন্য তার বাড়ি থেকে তার স্ত্রীকে তুলে নেয়া হয়েছে। ৪০ বছর তার বয়স। তুলে এনে তাকে থানার মধ্যে পিটিয়ে হত্যা করা হয়েছে। এ রকম ঘটনা আমরা আগে কখনও শুনতে পাইনি।
বিএনপি মহাসচিব বলেন, আজকে অর্থনীতি প্রায় ধ্বংস হয়ে যাচ্ছে বলা যায়। দুর্নীতির চিত্র এমন একটা জায়গায় গিয়ে পৌঁছেছে যেখানে পত্রিকা খুললেই দেখবেন, ১১০ কোটি দিয়ে বেসিক ব্যাংকের এক এমডি বাড়ি কিনেছেন। আজকে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার বিচার হয়, সাজা হয় দুই কোটি টাকার একটা মিথ্যা মামলার জন্য। অথচ যিনি ১১০ কোটি টাকার বাড়ি বানিয়েছেন, শত শত কোটি টাকার যিনি লুটপাট করে নিয়েছেন তাকে দুর্নীতি দমন কমিশন-দুদক দেখতে পায় না। এখন পর্যন্ত তাকে একটা নোটিশ পর্যন্ত করা হয়নি। এই হচ্ছে এ দেশের অবস্থা। দেশের অর্থনীতি সুপরিকল্পিভাবে ধ্বংস করা হচ্ছে। যাতে বাংলাদেশ একটা পরনির্ভরশীল দেশে পরিণত হয়।
সরকারের পররাষ্ট্রনীতির কঠোর সমালোচনা করে তিনি বলেন, মিয়ানমারের সাথে রোহিঙ্গা সমস্যার সমাধান করতে পারে না সরকার। আমাদের পানি সমস্যার সমাধান হয় না। আমাদের সীমান্তে মানুষ হত্যা করা হয় তার কোনো বিচার হয় না। এটা কেমন পররাষ্ট্র নীতি?
বিএনপির প্রচার সম্পাদক শহীদউদ্দিন চৌধুরী এ্যানি ও সহপ্রচার সম্পাদক আমিরুল ইসলাম খান আলিমের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য দেন, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমেদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন, খায়রুল কবির খোকন, হাবিব-উন-নবী খান সোহেল, মহিলা দলের আফরোজা আব্বাস, তাঁতী দলের আবুল কালাম আজাদ, মৎস্যজীবী দলের আবদুর রহিম, যুবদলের গোলাম মাওলা শাহিন, ছাত্রদলের ফজলুর রহমান খোকন প্রমুখ। আরও উপস্থিত ছিলেন- বিএনপির শিরিন সুলতানা, মোস্তাফিজুর রহমান বাবুল, মাহবুবুল আলম নান্নু, সেলিমুজ্জামান সেলিম, অমলেন্দু দাস অপু, আমিরুজ্জামান শিমুল, রফিক শিকদার, খন্দকার মারুফ হোসেন প্রমুখ।


আরো সংবাদ



premium cement
মোরেলগঞ্জে সৎভাইকে কুপিয়ে হত্যা দুবাই পানিতে তলিয়ে যাওয়ার কারণ কি কৃত্রিম বৃষ্টি ঝরানো? এ দেশের ঘরে ঘরে ইসলামের দাওয়াত পৌঁছে দিতে হবে : ডাঃ শফিকুর রহমান পিছিয়েছে ডি মারিয়ার বাংলাদেশে আসার সময় ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান

সকল