২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

হেলথ টিপস : হজম সমস্যায় কলা

-

কলা ফাইবারযুক্ত ফল। নিয়মিত কলা খেলে হজম সমস্যা থাকে না। এই ফলটিতে প্রচুর পরিমাণে পটাশিয়াম ও ফাইবার রয়েছে, যা কোষ্ঠকাঠিন্য দূর করে, দেহের পেশিকে আরাম দেয় এবং শরীরকে রিল্যাক্স করার মাধ্যমে ঘুমের জন্য প্রস্তুত করে তোলে। কলা খেলে পাকস্থলীর পাচক রসের ক্ষরণ বেড়ে যায় এবং হজম প্রক্রিয়ার উন্নতি ঘটায়। কলায় প্রচুর পরিমাণে আয়রন থাকায় রক্তশূন্যতা দূর করে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। ফাইবার ছাড়াও কলাতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, কপার, ম্যাংগানিজ, ভিটামিন সি, ভিটামিন বি-৬, কার্বোহাইড্রেট ও প্রোটিন। খুব সামান্য ফ্যাটও রয়েছে কলায়। ফলে কলা খেলে তাৎক্ষণিক শক্তির জোগান ও ক্লান্তি দূর হয়।
আয়ুর্বেদিক শাস্ত্র মতে, রাতে ঘুমানোর আগে কলা খাওয়া উচিত নয়। কারণ, কলা মূলত ঠাণ্ডা জাতীয় ফল, যা রাতে খেলে সর্দি-কফ বা সাইনাস সমস্যা বেড়ে যায়। কিন্তু রাতে কলা খেলে শরীরের উষ্ণতা কিছুটা কমে যাওয়ায় এবং পাকস্থলীর এসিড ক্ষরণ নিয়ন্ত্রণে থাকায় আলসার দূর হয়। তবে, সর্দি-কাশি বা সাইনাসের সমস্যা থাকলে রাতে কলা না খাওয়াই উত্তম। কলার খোসা বেটে পেস্ট করে ত্বকে লাগালে ত্বকের কালচে দাগ দূর হয়। এতে থাকা ফ্যাটি অ্যাসিড ত্বককে আরো সুন্দর করে তুলে। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
গ্যাটকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে শুনানি ২৫ জুন বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা ছেলে হারা মা সাথিয়ার কান্না যেন থামছেই না বৃষ্টির জন্য নারায়ণগঞ্জে ইস্তিস্কার নামাজ আদায় প্রবাসী স্ত্রী থেকে প্রতারণার মাধ্যেমে দেড় লাখ টাকা চাঁদা আদায়, ছাত্রলীগ নেতাকে শোকজ কক্সবাজারে রোহিঙ্গা ভোটারের তালিকা চান হাইকোর্ট আশ্রয় নিলেন মিয়ানমারের আরো ৪৬ বিজিপি সদস্য উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে যুবককে কুপিয়ে হত্যা কক্সবাজারে ট্রেন লাইনচ্যুত, যোগাযোগ বন্ধ

সকল