১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`
চার স্থলবন্দরের উন্নয়ন

ঢিমেতালে বাস্তবায়ন : সাড়ে ৪ শতাংশ অগ্রগতি দুই বছরে

জমি অধিগ্রহণ হয়নি আড়াই বছরেও ; ব্যয় বাড়ছে ১৩০.৩৮ কোটি টাকা
-

মূলত ভারতের ব্যবসাবাণিজ্যের সুবিধার জন্যই আঞ্চলিক কানেক্টিভিটি প্রকল্প নামে বাংলাদেশের চার স্থলবন্দর উন্নয়নের পদক্ষেপ নেয়া হয়েছে। বিশ্বব্যাংক ও এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিব) ঋণসহায়তায় চলমান এই প্রকল্পে আড়াই বছরে কোনো জমি অধিগ্রহণ করা সম্ভব হয়নি। ঢিমে তালে চলছে এই গুরুত্বপূর্ণ প্রকল্পের বাস্তবায়ন। গত আড়াই বছরের কাজের অগ্রগতি মাত্র সাড়ে ৪ শতাংশ। এখন ১৩০ কোটি টাকার প্রকল্পটির ব্যয় বাড়ানোর প্রস্তাব দিয়েছে স্থলবন্দর কর্তৃপক্ষ। মেয়াদও দুই বছর বাড়ানোর প্রস্তাব দেয়া হয়েছে বলে স্থলবন্দর কর্তৃপক্ষের প্রস্তাবনা থেকে জানা গেছে।
প্রস্তাবনা পর্যালোচনা থেকে জানা গেছে, যে চারটি বন্দরের উন্নয়ন করা হবে সেগুলোর সাথে ভারতের সীমানা জড়িত। বন্দরগুলো হলো, শেওলা, ভোমরা, রামগড় ও বেনাপোল। বাংলাদেশের সাথে ভারতের চার হাজার ৯৫ কিলোমিটার, মিয়ানমারের সাথে ২৫৬ কিলোমিটার এবং উপকূলীয় এলাকায় ৫৮০ কিলোমিটার আন্তর্জাতিক সীমারেখা রয়েছে। এসব সীমারেখার মধ্যে অনেক স্থলবন্দর রয়েছে। যেখান দিয়ে প্রতিদিন বিভিন্ন ধরনের পণ্য আমদানি-রফতানি করা হয়। সেগুলোর মধ্যে ওই চার স্থলবন্দর অন্যতম। এ ছাড়াও প্রতিনিয়ত অনেক পর্যটক স্থলবন্দরগুলো দিয়ে যাতায়াত করেন। ২০১৫ সালে সিলেটের শেওলা কাস্টমস স্টেশনকে স্থলবন্দর হিসেবে ঘোষণা করা হয়। সিলেটের বিয়ানীবাজারে অবস্থিত এই স্থলবন্দরের সাথে ভারতের সুতারকান্দি স্থলবন্দর রয়েছে। এটা আসামের করিমগঞ্জে অবস্থিত। এখানে কোনো অবকাঠামোগত স্থাপনা নেই। একটি সেমিপাকা ভবনে ইমিগ্রেশন অফিস হিসেবে ব্যবহার করা হচ্ছে।
আর ২০১৩ সালে শুরু হয় সাতক্ষীরার ভোমরা বন্দরের কার্যক্রম। এখানে কোনো যাত্রী টার্মিনাল নেই। কলকাতা থেকে এই বন্দরের দূরত্ব কম। এই বন্দর দিয়ে পর্যটক বেশি আসা-যাওয়া করে। অপচনশীল দ্রব্যের কার্গো ইয়ার্ডে অত্যধিক চাপ থাকে বিধায় এটির সম্প্রসারণ করা জরুরি। আর পদ্মা সেতু নির্মাণ শেষ হওয়ার পর এই স্থলবন্দর দিয়ে কলকাতার যোগাযোগ বৃদ্ধি পাবে। এ জন্যই এর অবকাঠামোগত সুবিধা বৃদ্ধি করা প্রয়োজন।
আর খাগড়াছড়ির রামগড় স্থলবন্দর এলাকা ভারতের ত্রিপুরা রাজ্যের সাথে বাংলাদেশের ৪০০ কিলোমিটার সীমারেখা রয়েছে। তাই ত্রিপুরার সাথে সহজেই বাংলাদেশের বাণিজ্য প্রসার হতে পারে। এ দিকে এশীয় উন্নয়ন ব্যাংকের অর্থায়নে যশোরের বেনাপোল স্থলবন্দর উন্নয়নে সাসেক রোড কানেক্টিভিটি প্রকল্প নামে বেনাপল ও বুড়িমারি বন্দর উন্নয়ন প্রকল্প বাস্তবায়নাধীন আছে।
চলমান এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছিল ৬৯৩ কোটি ১৩ হাজার টাকা। যার মধ্যে সরকারি অর্থায়ন হবে ১০০ কোটি ৪৩ লাখ ৩৩ হাজার টাকা। বাকি ৫৯২ কোটি ৫৫ লাখ ৮০ হাজার টাকা প্রকল্পসহায়তা। আর এটি নেয়া হবে বিশ্বব্যাংক থেকে ঋণ হিসেবে। প্রকল্পের আওতায় ৪১.৮৫৫ একর ভূমি অধিগ্রহণ, ১০ হাজার ৬২০ মিটার বাউন্ডারি উন্নয়ন, ৫৩ হাজার ১০ বর্গমিটার ইয়ার্ড নির্মাণ, ১১ হাজার ৬৯২.০৭ বর্গমিটার ভবন ও অন্যান্য অবকাঠামো নির্মাণ, ২ হাজার ৪৩৭ বর্গমিটার ওয়্যার হাউজ নির্মাণ, আর ভূমি উন্নয়ন করা। পাশাপাশি বেনাপল বন্দরে সিসিটিভি স্থাপন করা হবে নিরাপত্তার জন্য। প্রকল্পটি ২০২১ সালের জুনে শেষ করার কথা ছিল। কিন্তু তা হয়নি। এখন এই প্রকল্পের মেয়াদ ২০২৩ সালের জুন পর্যন্ত আবার বাড়ানোর জন্য প্রস্তাব দেয়া হয়েছে।
অগ্রগতি ও ব্যয় পর্যালোচনায় দেখা গেছে, ২০১৯ সালের জুন পর্যন্ত বাস্তব অগ্রগতি মাত্র ৪ দশমিক ৫৪ শতাংশ। যার জন্য অর্থ খরচ হয়েছে ৩১ কোটি ৪৯ লাখ টাকা। জমি অধিগ্রহণ ব্যয় বেড়েছে ১২৪ কোটি ৬৮ লাখ ৭৫ হাজার টাকা। কারণ ক্ষতিপূরণ ৫০ শতাংশ থেকে বাড়িয়ে ২০০ শতাংশ করা হয়েছে। বেনাপোল বন্দরের জন্য সিসিটিভি ও অ্যাকসেস কন্ট্রোল স্থাপনের যন্ত্রপাতি বিদেশ থেকে আমদানি করা হবে। কিন্তু অনুমোদিত ডিপিপিতে সিডি ও ভ্যাট খাতে কোনো বরাদ্দ না থাকায় এ খাতে ব্যয় ৫ কোটি টাকা বাড়ানো হয়েছে। প্রকল্পের আওতায় ২০১৮ সালে দুইবার এবং ২০১৯ সালে একবার শেওলা, ভোমরা ও রামগড় স্থলবন্দরের জমি অধিগ্রহণের জন্য সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের বরাবর প্রস্তাব দেয়া হয়। কিন্তু আজ পর্যন্ত বর্ণিত জমি অধিগ্রহণ হয়নি।
পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের যুগ্ম প্রধানের মন্তব্য হলো, শেওলাতে জমি অধিগ্রহণের পরিমাণ অপরিবর্তিত থাকলেও ব্যয় কমেছে প্রায় দুই কোটি টাকা। ভোমরাতে অধিগ্রহণের পরিমাণ বৃদ্ধি পেয়েছে মাত্র ০.১৩ একর। কিন্তু ব্যয় বেড়েছে ৮৪ কোটি ৩৬ লাখ টাকা। নিয়ম অনুযায়ী জমি অধিগ্রহণ ব্যয় সব স্থানেই বৃদ্ধি পাওয়ার কথা, কিন্তু তা হয়নি।


আরো সংবাদ



premium cement
মাতৃভূমি রক্ষা করা আমাদের প্রধান কর্তব্য : সেনাপ্রধান ব্রিটিশ হাই কমিশনারের সাথে বিএনপি নেতাদের বৈঠক ১ হাজার টাকার জন্য পেশাদার ছিনতাইকারীরা খুন করে ভ্যানচালক হারুনকে দেশের মানুষ পরিবর্তন চায় : মতিউর রহমান আকন্দ টানা ১১ জয়ে ডিপিএলের প্রথম পর্ব শেষ করলো আবাহনী দেশে করোনায় আরো একজনের মৃত্যু উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিদের স্বজনের অংশ নিতে মানা সবল-দুর্বল ব্যাংক একীভূত করার কাজ শেষ হতে কত দিন লাগবে? জনগণের শক্তির কাছে আ'লীগকে পরাজয় বরণ করতেই হবে : মির্জা ফখরুল টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় মেরিনা তাবাসসুম বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের

সকল