২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

করোনা ভাইরাস প্রতিরোধে বিভিন্ন সীমান্ত চেকপোস্টে মেডিক্যাল টিম

-

চীনে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাস যেন বাংলাদেশে ফেরা কোনো যাত্রী বহন করে আনতে না পারে সেজন্য দেশের বিভিন্ন সীমান্ত চেকপোস্ট, বিমানবন্দর এবং রেলওয়ে ইমিগ্রেশন পয়েন্টে সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হয়েছে। বিমানবন্দর ইমিগ্রেশন এবং সড়ক পথে সীমান্ত চেকপোস্টে বহির্গমন ও নির্গমন যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার জন্য সরকার মেডিক্যাল টিম গঠন করেছে। বিভিন্ন সীমান্তবর্তী জেলার সিভিল সার্জন এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থাগ্রহণ করেছেন বলে প্রশাসন সূত্রে জানা গেছে। স্থলবন্দরে প্রতিদিন ভারত, নেপাল ও ভুটান হয়ে বিভিন্ন দেশের পর্যটক বাংলাদেশে প্রবেশ করে।
পাটগ্রাম (লালমনিরহাট) সংবাদদাতা জানান, চীনে প্রাণঘাতী করোনা ভাইরাস ব্যাপকভাবে ছড়িয়ে পড়ায় বুড়িমারী স্থলবন্দর ইমিগ্রেশনে সতর্কতামূলক ব্যবস্থাগ্রহণ করা হয়েছে। এ স্থলবন্দরের ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে প্রতিদিন ভারত, নেপাল ও ভুটান থেকে শত শত পাসপোর্টধারী যাত্রী যাতায়াত করেন।
পাটগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা (ভারপ্রাপ্ত) কর্মকর্তা ডা: নুর আরেফিন প্রধান বলেন, আমাদের সাথে এ ব্যাপারে স্বাস্থ্য অধিদফতরের ডিজি মহোদয়ের সাথে ভিডিও কনফারেন্স হয়েছে। তিনি আমাদের প্রয়োজনীয় দিকনির্দেশনা দিয়েছেন। সেই আলোকে আমরা গতকাল সোমবার থেকে বুড়িমারী ইমিগ্রেশন চেকপোস্টে কার্যক্রম শুরু করেছি। যেসব পাসপোর্টযাত্রী দেশে প্রবেশ করছে স্বাস্থ্য সম্পর্কে তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এ ব্যাপারে আমাদের লোকজন সেখানে কাজ শুরু করেছে।
বুড়িমারী ইমিগ্রেশন সূত্রে জানা গেছে, বুড়িমারী স্থলবন্দরের ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে প্রতিদিন প্রায় পাঁচ শতাধিত যাত্রী ভারত যাতায়াত করে থাকে। চীনে করোনা ভাইরাস ব্যাপক আকারে ছড়িয়ে পড়েছে। সেই সাথে ভারতসহ আরো কয়েকটি দেশেও এই ভাইরাসের সংক্রমণ দেখা যাচ্ছে। চীনের সাথে রয়েছে ভারতের সীমান্ত। ফলে ওই ভাইরাস বাংলাদেশেও যাতে ছড়িয়ে না পড়ে সেজন্য সতর্কতামূলক ব্যবস্থা নেয়ার দাবি উঠে সবমহল থেকে। ফলে সরকার সীমান্ত চেকপোস্টগুলোতে সতর্কতামূলক ব্যবস্থাগ্রহণ করে।
দামুড়হুদা (চুয়াডাঙ্গা) সংবাদদাতা জানান, চুয়াডাঙ্গায় করোনা ভাইরাস প্রতিরোধে দর্শনা ইমিগ্রেশন চেকপোস্ট ও আন্তর্জাতিক রেলস্টেশনে স্বাস্থ্য পরীক্ষার দল (মেডিক্যাল টিম) গঠন করা হয়েছে। অবশ্য করোনা ভাইরাস বিষয়ে ভারতের চেকপোস্টে কোনো নির্দেশনা দেয়া হচ্ছে না।
চুয়াডাঙ্গা সদর হাসপাতালের মেডিক্যাল অফিসার ডা: শাকিল আরসালানকে প্রধান করে গঠন করা ছয় সদস্য বিশিষ্ট এ স্বাস্থ্য পরীক্ষার দলটি গতকাল সোমবার থেকে কাজ শুরু করেছে। তারা দর্শনা ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে আসা-যাওয়া যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করছে। চুয়াডাঙ্গার দর্শনা চেকপোস্ট দিয়ে প্রতিদিন বাংলাদেশ, ভারতসহ বিভিন্ন দেশের প্রায় তিন হাজার যাত্রী আসা-যাওয়া করেন। ভারত থেকে আসা দুই যাত্রী বলেন, করোনা ভাইরাস বিষয়ে ভারতের চেকপোস্টে কোনো নির্দেশনা দেয়া হচ্ছে না। কিন্তু বাংলাদেশের প্রবেশের পর সেটা করা হচ্ছে। আর স্বাস্থ্যও পরীক্ষা করা হচ্ছে।
স্বাস্থ্য পরীক্ষা দলের প্রধান ও চুয়াডাঙ্গা সদর হাসপাতালে মেডিক্যাল অফিসার ডা: শাকিল আরসালান জানান, করোনা ভাইরাসের কারণে এখানে সতর্কতা জারি করা হয়েছে। আমরা দু’দেশের যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করছি। কোনো রোগীর সন্ধান পেলে তাকে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে পাঠানো হবে।
চুয়াডাঙ্গা সিভিল সার্জন এ এস এম মারুফ হাসান বলেন, সড়ক ও রেলপথে দুই দেশের যাত্রীরা বাংলাদেশ ও ভারতে আসা-যাওয়া করে। তাই সতর্কতামূলক স্বাস্থ্য পরীক্ষার দল গঠন করা হয়েছে।  

 


আরো সংবাদ



premium cement
কাতারের সাথে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে এফবিসিসিআইয়ের চুক্তি টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল খুলনায় হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কী বলল যুক্তরাষ্ট্র? জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায় গাজীপুরে মহাসড়কের পাশ থেকে মৃত হাতি উদ্ধার প্রচণ্ড গরমের মধ্যে লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের গুলির নিন্দা জামায়াতের রাজধানীতে তৃষ্ণার্তদের মাঝে শিবিরের বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ রাজশাহীতে সাড়ে ৬ কোটি টাকার হেরোইনসহ যুবক গ্রেফতার

সকল