২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`
৬ দফা দাবিতে অবস্থান কর্মসূচি

ভোটের প্রতি মানুষের আস্থা হারিয়ে গেছে : জোনায়েদ সাকি

-

ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে ভোট দেয়ার নিশ্চয়তাসহ ৬ দফা দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন খেটে খাওয়া সাধারণ জনগণ। গতকাল সকালে রাজধানীর কাওরান বাজারে ‘আমরা সাধারণ জনগণ’-এর ব্যানারে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ‘আমরা সাধারণ জনগণ’-এর আহ্বায়ক ফিরোজা বেগম। কর্মসূচিতে অংশ নিয়ে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, আগামী ১ ফেব্রুয়ারি ঢাকা সিটি করপোরেশনের নির্বাচন হতে যাচ্ছে। এ নির্বাচনে মানুষ ভোট দিতে পারবে কি না তা নিয়ে সবার মধ্যেই সংশয় রয়েছে। কেননা গত সংসদ নির্বাচন যে পদ্ধতিতে হয়েছে, তাতে ভোটের প্রতি মানুষের আস্থা হারিয়ে গেছে। আর বর্তমান সরকার ভোটের জন্য জনগণের ওপর নির্ভর করে না; বরং ভোট ছিনিয়ে নেয়ার জন্য পুলিশ ও প্রশাসনকে ব্যবহার করে, গুণ্ডাবাহিনীর মাধ্যমে দখল করে নেয়। ফলে জনগণের অধিকারের প্রতি তাদের কোনো জবাবদিহিতা থাকে না। এ কারণেই কৃষক ধানের মূল্য পান না; অন্য দিকে সিন্ডিকেট করে চালের বাজার থেকে হাজার কোটি টাকা লুটে নেন ব্যবসায়ীরা। পেঁয়াজের বাজার নিয়ে তুলকালাম কাণ্ড ঘটানো সম্ভব হয়। ৩০ টাকার পেঁয়াজ যে ৩০০ টাকায় বিক্রি হলো, তার জন্য কাউকেই চিহ্নিত করে গ্রেফতার বা শাস্তি দেয়ার ঘটনা কিন্তু ঘটেনি। কেননা যারা সাধারণ মানুষকে জিম্মি করে শত কোটি টাকা হাতিয়ে নিতে পারে, তারাই অবৈধ সরকারকে ক্ষমতায় টিকিয়ে রাখার জন্য সব ধরনের সহযোগিতা করে।
সভাপতির বক্তব্যে ফিরোজা বেগম বলেন, আমরা খেটে খাওয়া সাধারণ মানুষ। এক দিন কাজ করতে না পারলে আমাদের না খেয়ে দিন-রাত কাটাতে হয়। এর মধ্যে প্রতিনিয়ত যেভাবে পেঁয়াজ, সবজি ও চালের দাম বাড়ছে তাতে আমাদের মতো খেটে খাওয়া সাধারণ শ্রমিকদের অনেক কষ্ট হচ্ছে। ২০-৩০ টাকার পেঁয়াজ এখনো ১০০-১৫০ টাকা। যা কিছু দিন আগে ২৫০-৩০০ টাকাও হয়েছিল। চালের দামও দিনদিন বৃদ্ধি পাচ্ছে। সবজির দামও এখন আকাশছোঁয়া। এর পেছনে অবশ্যই কেউ কলকাঠি নাড়ছে। তাই অবিলম্বে পেঁয়াজ, সবজি ও চালসহ সব পণ্যের দাম ক্রয়ক্ষমতার মধ্যে আনার জন্য জোর দাবি জানাচ্ছি। তিনি আরো বলেন, আগামী ১ ফেব্রুয়ারি ঢাকা সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ নির্বাচন নিয়েও ঢাকার নাগরিকদের মধ্যে উদ্বেগ, উৎকণ্ঠা ও সংশয় আছে। আমরা সাধারণ জনগণের পক্ষে দাবি করছি, ভয়মুক্ত পরিবেশে অবাধে সব নাগরিক যেন ভোট দিতে পারে। এ জন্য আমরা সাধারণ জনগণ ভোট দেয়ার নিশ্চয়তা চাই।
অবস্থান কর্মসূচিতে আরো উপস্থিত ছিলেনÑ বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি গোলাম মোস্তাফা, বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতির সাধারণ সম্পাদক জুলহাসনাই বাবু, বাংলাদেশ বহুমুখী শ্রমজীবী ও হকার সমিতির সভাপতি বাচ্চু ভূঁইয়া, কাওরান বাজারের ক্ষুদ্র ব্যবসায়ী জাফর ইকবাল প্রমুখ।


আরো সংবাদ



premium cement