২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

পরীক্ষার আগে কঠোর নজরদারি মোবাইল ব্যাংকিংয়ের ওপর

-

পরীক্ষার আগে মোবাইল ব্যাংকিংকে কঠোর নজরদারিতে আনল বাংলাদেশ ব্যাংক। এখন থেকে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে অনুষ্ঠিত সকল পাবলিক পরীক্ষার সাত দিন আগে থেকে পরীক্ষা চলাকালীন সন্দেহজনক মোবাইল ব্যাংকিংয়ের তথ্য আইনশৃঙ্খলা বাহিনীকে অবহিত করতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক থেকে দেশে সেবা প্রদানরত সব মোবাইল ফিনান্সিয়্যাল সার্ভিস ও ই-ওয়ালেট সার্ভিস প্রোভাইডারের জন্য এক সার্কুলার জারি করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সংস্থাগুলোর প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালককে অবহিত করা হয়েছে।
বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র জানায়, শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে প্রতিবছর জেএসসি, জেডিসি, এসএসসি, দাখিল, এইচএসসি, আলিম, ভোকেশনাল, ডিপ্লোমা এবং সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এসব পরীক্ষার আগে এক শ্রেণীর প্রতারকচক্র প্রশ্ন ফাঁসের নামে প্রশ্নের তথ্য আদান প্রদান করে। এতে তাদের লেনদেন হয় মোবাইল ব্যাংকিং ও ই-ওয়ালেটের মাধ্যমে।
এ বিষয়ে বাংলাদেশ ব্যাংককে অবহিত করার পর মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অপরাধ ঠেকাতে উদ্যোগ নেয় বাংলাদেশ ব্যাংক। এর অংশ হিসেবে গতকাল দেশে সেবা প্রদানরত সব মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস ও ই-ওয়ালেট সার্ভিস প্রোভাইডারদের জন্য বাংলাদেশ ব্যাংক থেকে এক সার্কুলার জারি করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস বিভাগের উপমহাব্যবস্থাপক মুহম্মদ বদিউজ্জামান দিদার স্বাক্ষরিত সার্কুলারে বলা হয়েছেÑ পাবলিক পরীক্ষার সাত দিন আগ থেকে পরীক্ষা চলাকালীন পর্যন্ত ২০০ টাকা থেকে দুই হাজার টাকা পর্যন্ত লেনদেনের ক্ষেত্রে কোনো সন্দেহ হলে তার তথ্য আইনশৃঙ্খলা বাহিনীকে অবহিত করতে হবে।


আরো সংবাদ



premium cement