২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
মান্নান এমপির মৃত্যুতে শোক প্রস্তাব

আ’লীগের দুঃসময়ের ছাত্র নেতারা একের পর এক চলে যাচ্ছেন : সংসদে প্রধানমন্ত্রী

-

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বৈরী পরিবেশে আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়ে আমরা গণতন্ত্র প্রতিষ্ঠা করেছি এবং ধারাবাহিকভাবে সরকার পরিচালনা করে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছি। বাংলাদেশ আজ এগিয়ে যাচ্ছে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আছে বলেই দেশে উন্নতি হচ্ছে কিন্তু আওয়ামী লীগের দুঃসময়ের বিশেষ করে পঁচাত্তরের পর বিরাট অবদান রেখে গেছেন সেই সব হাতেগড়া ছাত্রনেতারা একের পর এক চলে যাচ্ছেন।
বগুড়া-১ আসনের এমপি সাবেক ছাত্রলীগ সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুল মান্নানের মৃত্যুতে গতকাল রোববার সংসদে আনীত শোক প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী এ কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, আমাদের হাতেগড়া ছাত্রনেতারা ভবিষ্যতে নেতৃত্ব দিবে। আমরা যখন থাকব না তখন দেশ ও দলকে এগিয়ে নিয়ে যাবে। তারা যদি চোখের সামনে চলে যায় সত্যিই দুঃখজনক। এভাবে বিভিন্ন নেতার মৃত্যুবরণ দলের জন্যতো বটেই দেশের জন্যও ক্ষতিকারক। আওয়ামী লীগ দলীয় এই সংসদ সদস্য গত শনিবার ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন।
গতকাল বিকেলে সংসদের বৈঠক শুরু হলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী শোক প্রস্তাব উত্থাপন করেন। শোক প্রস্তাবের আলোচনায় সরকারি ও বিরোধী দলের সদস্যরা অংশ নেন। শোক প্রস্তাবটি সর্বসম্মতভাবে গ্রহণের আগে মরহুমের প্রতি সম্মানার্থে এক মিনিট নীরবতা পালন ও তার রূহের মাগফিরাত কামনা করে মুনাজাত করা হয়। সংসদের রেওয়াজ অনুযায়ী শোক প্রস্তাবের পর দিনের সব কার্যসূচি স্থগিত রেখে বৈঠক আজ বিকেল সোয়া ৪টা পর্যন্ত মুলতবি করা হয়।
আলোচনায় প্রধানমন্ত্রী বলেন, কষ্টের সাথে বলতে হচ্ছে, পর পর তিনজন সংসদ সদস্য চলে গেলেন। আমি ছাত্রলীগের সভাপতি করার জন্য ইন্টারভিউ নেয়ার সময় সে হাউমাউ করে কেঁদে উঠেছিল। বলেছিল আমাকে সভাপতি না করলেও আমার সাথে রাজনীতি করবে। পরে তাকেই সভাপতি করেছিলাম। তার সাংগঠনিক দক্ষতা ছিল।
আওয়ামী লীগ সভানেত্রী বলেন, আব্দুল মান্নান পরপর তিনবার সংসদ সদস্য ছিলেন। ঠিক মৃত্যুর দুই দিন আগেই তার সাথে আমার অনেক কথা হয়েছে। কেন্দ্রীয় কমিটিতে আসতে না পারায় তার মনে একটু দুঃখ ছিল। আমি বলেছিলাম তুমি আমাদের দলে আছো এবং থাকবে। তোমাকে তো আমি মনোনয়ন দিয়েছি। তুমি সংসদ সদস্য হয়েছো। আমি বললাম- তোমার শরীরটা মনে হয় খারাপ । তুমি চিকিৎসা নাও। হাসপাতালে ভর্তি হও। ঠিক তার পরপরই সে হাসপাতালে ভর্তি হলো। আমি হাসপাতালে ডাক্তারের সাথে কথা বলতাম। যেদিন তিনি মারা গেলেন সেদিন রাত ৯টার সময় আমি ডাক্তারের সাথে কথা বললাম। সেদিনই ডাক্তার আপা আমাকে বললেন, আপা ওর অবস্থা কিন্তু ভালো না। আমরা কিছু করতে পারব না। অবস্থা এমন হয়ে গেছে তাকে যদি বাইরে পাঠাতে পারি, কিন্তু বাইরে পাঠানোর মতো অবস্থাও তার নেই। পরদিন সকালবেলায় তার মৃত্যুর খবর পেলাম।
প্রধানমন্ত্রী বলেন, এটা একটু দুঃখজনক। ছাত্রজীবন থেকেই বিরোধী আন্দোলন, এরশাদবিরোধী আন্দোলন, খালেদাবিরোধী আন্দোলনে তিনি বলিষ্ঠ ভূমিকা রেখেছেন।
প্রধানমন্ত্রী শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা এবং তার বেহেশত নসিবের জন্য দোয়া করে বলেন, সে আমাদের বিভিন্ন সংগঠনের সাথে জড়িত ছিল। অত্যন্ত দক্ষ, মেধাবী ছিল। আমাদের প্রচার সম্পাদক থাকার সময় প্রতিদিন লিফলেট বিবৃতি লেখাতাম তাকে নিয়ে। সে চমৎকারভাবে সেগুলো লিখত। যখন যে কাজ দিয়েছি খুবই দক্ষতার সাথে সে কাজগুলো করতে পেরেছে।
আলোচনায় প্রধানমন্ত্রী ছাড়াও অংশ নেন সরকারি দলের শেখ ফজলুল করিম সেলিম, তোফায়েল আহমেদ মো: নাসিম, বেগম মতিয়া চৌধুরী, কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক, শাহজাহান খান, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী স ম রেজাউল করিম, জাতীয় পার্টির মশিউর রহমান রাঙ্গা, পানিসম্পদ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমদ পলক, জাতীয় পার্টির পীর ফজলুর রহমান, ঐক্যফ্রন্টের সুলতান মোহাম্মদ মনসুর, সরকারি দলের মহিউদ্দীন খান আলমগীর, উপাধ্যক্ষ আব্দুস শহীদ, মৃনাল কান্তি দাস, মোসলেম উদ্দিন, নজরুল ইসলাম বাবু, আনোয়ার আবেদীন খান, তাজুল ইসলাম।
ফাস্ট ট্র্যাক প্রকল্পের সংখ্যা বাড়ানোর নির্দেশ
বাসস জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার ১০টি বিদ্যমান প্রকল্পের সাথে আরো বেশ কিছু প্রকল্পকে ‘ফাস্ট ট্র্যাক’ প্রকল্প হিসেবে অন্তর্ভুক্ত করবে। প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা প্রাথমিকভাবে কয়েকটি প্রকল্পকে ফাস্ট ট্র্যাক হিসেবে অন্তর্ভুক্ত করেছি এবং প্রকল্পগুলোর সামগ্রিক বাস্তবায়ন পর্যবেক্ষণ করে যাচ্ছি। কমিটির (ফাস্ট ট্র্যাক প্রজেক্ট মনিটরিং কমিটি) আরো অনেক গুরুত্বপূর্ণ বড় প্রকল্প পর্যবেক্ষণ করা উচিত।’ প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল সকালে তার তেজগাঁওয়ের কার্যালয়ে (পিএমও) ‘ফাস্ট ট্র্যাক প্রকল্প’ মনিটরিং কমিটির পঞ্চম সভায় সভাপতিত্বকালে এ কথা বলেন।
ফাস্ট ট্র্যাকভুক্ত ১০টি প্রকল্প ছাড়াও অন্যান্য বড় প্রকল্পগুলো মনিটর করতে ‘ফাস্ট ট্র্যাক মনিটরিং কমিটি’কে নির্দেশনা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা সেগুলোতো মনিটর করবোই ভবিষ্যতে আমার মনে হয় এই কমিটি থেকে শুধু এই কয়েকটা দেখলে হবে না, আরো অনেকগুলো প্রজেক্ট আছে যেগুলো দেখতে হবে।’ সরকারের ধারাবাহিকতার সুফল তুলে ধরে শেখ হাসিনা বলেন, এই ধারাবাহিকতা না থাকলে সরকার পরিবর্তন হলে কাজের ধারাও নষ্ট হয়ে যায়। টানা তিনবার আওয়ামী লীগকে দেশ পরিচালনার সুযোগ দেয়ার জন্য জনগণকে ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আমি জনগণের কাছে কৃতজ্ঞ যে, অন্তত তারা আমাদের এইটুকু সুযোগ দিয়েছে এবং এবার নিয়ে আমরা পরপর তৃতীয়বার এসেছি (রাষ্ট্র পরিচালনায়)। তাতে আমাদের উন্নয়নের কাজগুলো বাস্তবায়নও করতে পারছি এবং মানসম্মতও করতে পারছি।’
পদ্মা বহুমুখী মূল সেতুর নির্মাণকাজ ৮৫ দশমিক ৫ শতাংশ এবং প্রকল্পটির সার্বিক অগ্রগতি ৭৬ দশমিক ৫০ শতাংশ সম্পন্ন হয়েছে বলে জানায় ফাস্ট ট্র্যাক মনিটরিং কমিটি। পদ্মা সেতুসহ ফাস্ট ট্র্যাকভুক্ত ১০টি প্রকল্পের প্রতিটির অগ্রগতির চিত্র তুলে ধরা হয় এ সভায়।
১০টি ফাস্ট ট্র্যাক প্রকল্প হচ্ছেÑ পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্প, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন, মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্রজেক্ট (রামপাল), মহেশখালী-মাতারবাড়ি সমন্বিত অবকাঠামো উন্নয়নকার্যক্রম, ঢাকা মাস র্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রকল্প, এলএনজি টার্মিনাল নির্মাণ প্রকল্প, গভীর সমুদ্রবন্দর, পায়রা গভীর সমুদ্রবন্দর নির্মাণ প্রকল্প, পদ্মা সেতু রেল সংযোগ এবং দোহাজারী-রামু হয়ে কক্সবাজার এবং রামু-মিয়ানমারের কাছে ঘুমধুম পর্যন্ত সিংগেল লাইন ডুয়েলগেজ ট্র্যাক নির্মাণ প্রকল্প।
বৈঠকে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান, প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্মুদ চৌধুরী, মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামসহ সংশ্লিষ্ট সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস।


আরো সংবাদ



premium cement
‘১ টাকার কাজ ১০০ টাকায়, ৯৯ যায় মুজিব কোটে’ রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায় ইরান নিয়ে মার্কিন হুঁশিয়ারি পাকিস্তানকে গাজায় গণকবরের বিষয়ে ইসরাইলের কাছে ‘জবাব’ চেয়েছে হোয়াইট হাউস দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়ন করা হলে হামাস অস্ত্র ছাড়তে রাজি শনিবার থেকে শুরু গুচ্ছ ভর্তি পরীক্ষা, প্রস্তত জবি ক্যাম্পাসগুলোতে মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করেন বাইডেন: মুখপাত্র নোয়াখালীতে ইসতিসকার নামাজ আদায় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব থাকবে বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ

সকল