২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আজ আখেরি মুনাজাতে শেষ হচ্ছে ইজতেমার দ্বিতীয় পর্ব

-

আজ রোববার আখেরি মুনাজাতের মধ্য দিয়ে শেষ হচ্ছে মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জমায়েত ৫৫তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। এবারের আখেরি মুনাজাত ভারতের মাওলানা সা’দ কান্ধলভিকে ছাড়াই অনুষ্ঠিত হচ্ছে। তাকে নিয়ে বিতর্ক ওঠার পর মাওলানা সা’দ এবারের ইজতেমায় অংশ নিতে বাংলাদেশে আসেননি। দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিনে গতকাল শনিবার টঙ্গীর ইজতেমা ময়দানে লাখ-লাখ মুসলিøর উদ্দেশ্যে চলে পবিত্র কুরআন হাদিসের আলোকে গুরুত্বপূর্ণ বয়ান। আজ বেলা ১১টা থেকে ১২টার মধ্যে আখেরি মুনাজাত অনুষ্ঠিত হবে বলে ইজতেমা আয়োজকরা জানিয়েছেন। মুনাজাতের আগে হবে হেদায়েতি বয়ান। শীর্ষস্থানীয় মুরুব্বিদের পরামর্শের ভিত্তিতে এ পর্বের শেষ দিনে তাবলিগ জামাতের মুরুব্বি ভারতের নিজামুদ্দিন মারকাজের মাওলানা জামশেদ আখেরি মুনাজাত পরিচালনা করবেন বলে আশা করা হচ্ছে।
ইজতেমার দ্বিতীয় পর্বে শিল্পনগরী টঙ্গী ইতোমধ্যেই ধর্মীয় নগরীতে পরিণত হয়েছে। মহান আলøাহ তায়ালার নৈকট্য লাভের ব্যাকুলতায় দ্বীনের দাওয়াতে মেহনত করার জন্য ইসলামের মর্মবাণী সর্বত্র পৌঁছে দেয়ার লÿ্য নিয়ে ধর্মপ্রাণ মুসলিøরা দলে দলে ছুটে আসছেন টঙ্গীর তুরাগ তীরে। শনিবারও টঙ্গী অভিমুখী বাস, ট্রাক, ট্রেন, লঞ্চসহ বিভিন্ন যানবাহনে ছিল ব্যাপক ভিড়। সকালেই টঙ্গী শহর এবং ইজতেমাস্থল ও এর আশপাশ এলাকা জনসমুদ্রে পরিণত হয়েছে। রোববার আখেরি মুনাজাতের আগ পর্যন্ত মানুষের এ ঢল অব্যাহত থাকবে। ইতোমধ্যে ময়দান পূর্ণ হয়ে গেছে। মূল প্যান্ডেলে স্থান না পেয়ে অনেক মুসলিø নিজ উদ্যোগেই প্যান্ডেলের বাইরে পলিথিন সিট ও কাপড়ের সামিয়ানা টানিয়ে তাতেই অবস্থান নিয়েছেন। আলøাহর করুণা লাভের জন্য ধর্মপ্রাণ মুসলমানরা হেঁটে, র্যাব ও পুলিশ পাহারায় বাস ও ট্রেনে টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমা ময়দানে সমবেত হয়েছেন। এবারের ইজতেমার শেষ পর্বে মাওলানা সা’দ অনুসারী দেশের ৬৪টি জেলাসহ বিদেশী মুসলিøরা ৮৭ খিত্তায় অবস্থান নিয়েছেন।
ইজতেমার প্রথমপর্ব শুরু হয় গত ১০ জানুয়ারি। ওই পর্বে মাওলানা যোবায়ের অনুসারী দেশী-বিদেশী মুসলিøরা অংশ নেন। ১২ জানুয়ারি আখেরি মুনাজাতের মধ্য দিয়ে শেষ হয় প্রথমপর্ব। চার দিন বিরতি দিয়ে ১৭ জানুয়ারি থেকে শুরু হয় দ্বিতীয় পর্ব।
আখেরি মুনাজাত উপলক্ষে মুসলিøদের সুবিধার্থে শনিবার মধ্য রাত থেকে ওই এলাকায় যানবাহন চলাচলে বিধিনিষেধ আরোপ করেছে পুলিশ। রোববার সন্ধ্যা পর্যন্ত এ বিধিনিষেধ বলবৎ থাকবে। এবারের বিশ্ব ইজতেমা নজীরবিহীন নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে অনুষ্ঠিত হচ্ছে। প্রায় ১২ হাজার র্যাব ও পোশাকধারী পুলিশের পাশপাশি রয়েছে সাদা পোশাকে প্রায় তিন হাজার গোয়েন্দা সদস্য। আকাশ ও নৌপথে রয়েছে র্যাবের সতর্ক নজরদারি।
যারা বয়ান করলেন : এবারের ইজতেমার দ্বিতীয় পর্বে মাওলানা সা’দ কান্ধলভী অনুসারী দেশী-বিদেশী মুসলিøরা অংশ নিচ্ছেন। শনিবার বাদ ফজর দিলিøর মাওলানা মুরসালিনের আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় দ্বিতীয় দিনের কার্যক্রম। এ বয়ান বাংলায় তরজমা করেন বাংলাদেশের মুফতি আজিম উদ্দিন। এরপর বাদ জোহর বয়ান করেন দিলিøর নিজামুদ্দিনের আব্দুস সাত্তার মেওয়াতি। এ বয়ান বাংলায় তরজমা করেন মুফতি আশরাফ আলী। বাদ আসর বাংলাদেশ মাওলানা মোশারফ এবং বাদ মাগরিব মাওলানা জমশেদ বয়ান করেন। তার বয়ান বাংলায় তরজমা করেন মুফতি জিয়া বিন কাশেম। আগত বিভিন্ন ভাষাভাষি মুসলিøদের জন্য ওই বয়ান তাৎক্ষণিক অনুবাদ করা হচ্ছে।
গত দুই দিন ধরে ইজতেমা মাঠে প্রতিদিন ফজর থেকে এশা পর্যন্ত ঈমান, আমল, আখলাক ও দ্বীনের পথে মেহনতের ওপর আম বয়ান অনুষ্ঠিত হচ্ছে। শনিবার বিশ্ব এজতেমার দ্বিতীয় দিনে দেশী-বিদেশী আগত মুরুব্বিগণ তাবলিগের ছয় উছুলের মধ্যে দাওয়াতে দ্বীনের মেহনতের ওপর গুরুত্বারোপ করে বয়ান করেন। বয়ানে তাবলিগ মুরুব্বিগণ বলেন, আলøাহ তায়ালা আপনাকে আমাকে দুনিয়াতে পাঠিয়েছেন এবং আলøাহ তায়ালা এটা সিদ্ধান্ত নিয়েছেন, দুনিয়াতে যে একবার আসবে তাকে মৃত্যুবরণ করতে হবে। আলøাহ পাকের এ সিদ্ধান্তের কোনো পরিবর্তন হবে না। দুনিয়া হচ্ছে ধোঁকার ঘর, এ দুনিয়া হচ্ছে ধোঁকার জীবন। দুনিয়ার জিন্দেগী ÿণস্থায়ী, যতÿণ পর্যন্ত মানুষের দিল থেকে আসবাবের (সম্পদের) এক্বিন বের না হবে ততÿণ পর্যন্ত তার দিলে কুদরতি এক্বিন পয়দা হবে না। সবাইকে দ্বীনের জন্য মেহনত করতে হবে।
আরো চার মুসলিøর মৃত্যু : টঙ্গীতে এজতেমায় দ্বিতীয় পর্বে আসা আরো চার মুসলিø মারা গেছেন। শুক্রবার রাতে ও শনিবার ভোরে তারা মারা যান। এ নিয়ে এবারের বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে মোট ৭ মুসলিøর মৃত্যু হয়েছে। তাদের মধ্যে শুক্রবার রাতে রংপুরের পীরগঞ্জ থানার ওসমানপুর এলাকার মৃত জয়নাল আবেদীনের ছেলে হুমায়ুন কবির (৬০), ঝিনাইদহ জেলা সদরের কালাহাট গোপালপুর এলাকার লুৎফর রহমানের ছেলে আ ফ ম জহুরুল আলম (৬৫), ঢাকার তুরাগ থানাধীন নলভোগ এলাকার ফজলুর রহমানে ছেলে ইলিয়াস মিয়া (৮৫) এবং শনিবার ভোরে গাইবান্ধার সাঘাটা থানার কামালেরপাড়া এলাকার ভিলু হাজীর ছেলে আব্দুস সোবাহান (৬৫)। এর আগে বুধবার ও বৃহস্পতিবার রাতে অপর তিন মুসলিø মারা যান।
যৌতুকবিহীন বিয়ে অনুষ্ঠিত : প্রায় চার বছর বিরতি দিয়ে এবারের ইজতেমার প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বেও যৌতুকবিহীন বিয়ে অনুষ্ঠিত হয়েছে। কনের সম্মতিতে ও তার অনুপস্থিতিতে দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিনে শনিবার বাদ আসর এজতেমা ময়দানে বিয়ের এ কার্যক্রম অনুষ্ঠিত হয়। তাবলিগের শীর্ষ মুরুব্বি মাওলানা জোবায়ের ও মাওলানা সা’দ কান্ধলভী অনুসারীদের মতবিরোধের কারণে ২০১৬ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত এজতেমা ময়দানে যৌতুকবিহীন বিয়ে অনুষ্ঠিত হয়নি। তবে বর ও কনে পক্ষের সম্মতিতে তাদের সংশিøষ্ট এলাকার মসজিদে যৌতুকবিহীন বিয়ে অনুষ্ঠিত হয়ে আসছিল। মুরুব্বি মাওলানা আশরাফ আলী বলেন, শনিবার বাদ আসর বিশ^ এজতেমা ময়দানে কনের অনুপস্থিতিতে যৌতুকবিহীন বিয়ে অনুষ্ঠিত হয়েছে। তবে সময়ের স্বল্পতার কারণে বয়ানে ব্যাঘাত সৃষ্টি না করতে মূল বয়ান মঞ্চে বিয়ের এ কার্যক্রম আয়োজন না করে বিদেশী তাঁবুর পাশর্^বর্তী একটি কÿে যৌতুকবিহীন বিয়ের কার্যক্রম অনুষ্ঠিত হয়।
বিদেশী মুসলিø : শনিবার দুপুর পর্যন্ত বিশ্ব ইজতেমার প্রথম পর্বে বিশে^র ৩৯টি দেশের প্রায় এক হাজার ৭২৭ জন বিদেশী মুসলিø অংশ নেন। তা ছাড়া এ পর্বে দেশের ৬৪টি জেলার কয়েক লাখ মুসলিøরা এজতেমায় অংশ নিয়েছেন বলে জানিয়েছেন গাজীপুরে জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম।
মুনাজাতের দিন চলবে শাটল বাস : গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো: আনোয়ার হোসেন জানান, মুসলিøদের আসা-যাওয়া নির্বিঘœ করতে রোববার ভোর রাত ৪টা থেকে বিকেল পর্যন্ত ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুরের ভোগড়া বাইপাস মোড় থেকে আব্দুলøাহপুর এবং টঙ্গী-কালীগঞ্জ সড়কের মীরের বাজার হতে টঙ্গী স্টেশন রোড হয়ে কামারপাড়া ও সাভারের বাইপাইল থেকে আব্দুলøাহপুর পর্যন্ত অ্যাম্বুলেন্স ও পুলিশের গাড়ি ছাড়া সর্ব প্রকার সাধারণ যানবাহন চলাচল বন্ধ থাকবে। এ ছাড়া ঢাকা বাইপাস সড়কের ভোগড়ায়, শাখা রোড বোর্ডবাজার, মীরেরবাজার থেকে আসা প্রত্যেকটি সড়ক ক্রসিংগুলো বন্ধ করে দেয়া হবে। মুসলিøদের যাতায়াতের সুবিধার্থে আখেরি মুনাজাতের দিন রোববার ভোর থেকে গাজীপুরের ভোগড়া বাইপাস মোড় এলাকা থেকে এজতেমাস্থল পর্যন্ত মুসলিøদের সুবিধার্থে পুলিশের পÿ থেকে ৬০টি শাটল বাস (এজতেমার স্টিকার লাগানো) চলাচল করবে।

 


আরো সংবাদ



premium cement