২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বাগধানী শাহী মসজিদের প্রতœতত্ত¡ সম্পদে স্থান অনন্য স্থাপত্য

-

প্রায় ২০০ বছর আগে নির্মিত বাগধানী শাহী জামে মসজিদের স্থান হয়েছে প্রতœতত্ত¡ সম্পদের তালিকায়। অতিপ্রাচীন তিন গম্বুজবিশিষ্ট ঐতিহাসিক এই মসজিদটির অনেক কিছুই সংস্কারের অভাবে এরই মধ্যে কালের গর্ভে বিলীন হয়ে গেছে। মসজিদ ভবনটির দৈর্ঘ্য ৮০ ফুট। আর প্রস্থ ৪০ ফুট। ক্ষেত্রফল তিন হাজার ২০০ বর্গফুট। মসজিদটির সদর দরজার শিলালিপিতে ফার্সি হরফে লেখা আছে ১২০০ সালে মুন্সি এনায়েতুলøাহ এ মসজিদটি নির্মাণ করেন। মসজিদটির মেহেরাব তিনটি, দরজা তিনটি, দুইটি জানালা ও একটি মিনার রয়েছে। মসজিদটির চার কোণায় নকশাখচিত গম্বুজ আকৃতির মনোরম একটি পিলারও আছে। মসজিদের চার পাশের দেয়ালের ভেতরে ও বাইরে চিনামাটির মনোরম নকশা করা রয়েছে।
১৯৯০ সালে ভূমিকম্পে মসজিদটি ক্ষতিগ্রস্ত হয়। মসজিদের পাশে অবস্থিত কাচারি ঘরের ধ্বংসাবশেষ এখনো কালের সাক্ষী। মসজিদের চার পাশে রয়েছে বিস্তর ফাঁকা জায়গা। যখন নদী পথই ছিল একমাত্র পথ, তখন এই মসজিদকে ঘিরেই এখানে বারনই নদীর ঘাট ছিল। সেই সূত্র ধরে এখানে এখনো সপ্তাহে দুই দিন হাট বসে। ওই এলাকার একমাত্র প্রাচীন হাট এটিই। মসজিদটি গড়ে ওঠার পর থেকেই দূর-দূরান্ত থেকে লোকজন এখানে মানত-সদকা করে থাকেন এবং নামাজ আদায় করেন।
জেলা সদর থেকে প্রায় ১৫ কিলোমিটার উত্তরে নওহাটা পৌরসভার বাগধানী কাচারীপাড়ায় মসজিদটি অবস্থিত। এর এক পাশ দিয়ে তানোর-রাজশাহী পাকা রাস্তা এবং অপর পাশ দিয়ে বয়ে চলেছে বারনই নদী। এর ওপর দিয়ে নির্মিত হয়েছে সংযোগ ব্রিজ। মসজিদ সংলগ্ন এলাকা সবুজায়নের শ্যামল প্রান্তর।
জেলা সদরের রেলগেট থেকে তানোর রোড ধরে মাত্র ১৫ টাকা ভাড়ায় যাওয়া যায় এখানে। এ ছাড়া রাজশাহী-নওগাঁ সড়ক দিয়ে নওহাটা ডিগ্রি কলেজ মোড়ে নেমে ব্যাটারিচালিত অটোরিকশা এবং নছিমন-করিমনযোগেও যাওয়া যায় বাগধানী মসজিদে।
দেরিতে হলেও অবশেষে রাজশাহী পবা উপজেলার নওহাটা পৌর এলাকার বাগধানী তিন গম্বুজ মসজিদটি প্রতœতত্ত¡ অধিদফতরের নজরে আসে। বাংলাদেশের প্রতœতত্ত¡ সম্পদের তালিকায় এই মসজিদটিকে স্থান দেয়া হয়।

 

 


আরো সংবাদ



premium cement
ঝিনাইদহ প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুরের ইন্তেকাল থাইল্যান্ডের রাজা-রাণীর সাথেপ্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী

সকল