২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

২১ মার্চ অষ্টম জাতীয় কাউন্সিল শ্রমিক দলের শীর্ষ পদে আসছে পরিবর্তন

-

বিএনপির সহযোগী সংগঠনগুলোর মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ জাতীয়তাবাদী শ্রমিক দল। কিন্তু অভ্যন্তরীণ কোন্দলে বিপর্য¯Í সংগঠনটি। দুই বছরের কমিটির মেয়াদ ছয় বছরে পদার্পণ করেছে। দফায় দফায় সময় দিয়েও কাউন্সিল করতে পারেনি সংগঠনটির দায়িত্বপ্রাপ্ত নেতারা। অবশেষে সপ্তম কাউন্সিলের ছয় বছর পর আগামী ২১ মার্চ জাতীয়তাবাদী শ্রমিক দলের অষ্টম জাতীয় সম্মেলনের দিন নির্ধারণ করা হয়েছে। সর্বশেষ গত বছরের সেপ্টেম্বরে কাউন্সিল করার নির্দেশ দিয়েছিলেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। সর্বশেষ সংগঠনটির শৃঙ্খলা ধরে রাখতে দ্রæত সময়ের মধ্যে কাউন্সিল করে নতুন নেতা নির্বাচন করতে গত ১৪ নভেম্বর শ্রমিক দলের সভাপতি ও সাধারণ সম্পাদককে লিখিত চিঠি দিয়েছেন শ্রমিক দলের উপদেষ্টা পরিষদের মহাসচিব মো: জাফরুল হাসান। অবশেষে গত ১১ জানুয়ারি বিলস অফিসে শ্রমিক দলের সংশিøষ্ট নেতারা এক বৈঠক করেন। সেখানে দীর্ঘ আলোচনা শেষে পরামর্শক্রমে ২১ মার্চ কাউন্সিলের তারিখ নির্ধারণ করেন। সম্মেলনের কার্যক্রম তদারকির জন্য দলের শীর্ষ ৯ নেতাকে দায়িত্ব দেয়া হয়েছে। এ দিকে কাউন্সিলকে ঘিরে সভাপতি ও সাধারণ সম্পাদক পদের জন্য আগ্রহী নেতারা এখন তৎপর। তারা বিএনপির সিনিয়র নেতাদের সাথে যোগাযোগ অব্যাহত রাখছেন। শ্রমিক দলের শীর্ষ পদে এবার পরিবর্তন আসবে বলে বিএনপি ও শ্রমিক দলের একাধিক কেন্দ্রীয় নেতা আলাপকালে জানান।
জানা গেছে, ২০১৪ সালের ১৯ ও ২০ এপ্রিল জাতীয়তাবাদী শ্রমিক দলের জাতীয় কাউন্সিল হয়। সম্মেলনে প্রায় ৮০ শতাংশ কাউন্সিলর গণতান্ত্রিকভাবে নির্বাচনের মাধ্যমে কমিটি গঠনের দাবি উত্থাপন করলে গোলযোগ সৃষ্টি হয়। ফলে সেখানে কমিটি গঠন সম্ভব হয়নি। অবশেষে কাউন্সিলরদের নির্বাচনের দাবি উপেক্ষা করে প্রায় ১৫ দিন পর ওই বছরের ৫ মে আনোয়ার হোসাইনকে সভাপতি এবং নূরুল ইসলাম খান নাসিমকে সাধারণ সম্পাদক করে ৩৪ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়। ওই কমিটি শ্রমিক দলের গঠনতন্ত্র অনুযায়ী হয়নি অভিযোগ তুলে শ্রমিক দলের বিরাট একটি অংশ বিদ্রোহ ঘোষণা করে। বিদ্রোহীরাও ওই বছরের ৭ জুন এ এম নাজিম উদ্দিনকে সভাপতি এবং আবুল খায়ের খাজাকে সাধারণ সম্পাদক করে ৩১ সদস্য বিশিষ্ট পাল্টা কমিটি ঘোষণা করে।
পরে নাজিম উদ্দিন কমিটিতে না থাকায় আবুল হোসেনকে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব দেয়া হয়। শুধু তাই নয়, আনোয়ার-নাসিম কমিটিকে অবৈধ আখ্যা দিয়ে শ্রম আদালতে মামলাও (প্রত্যাহারকৃত বিএলএল মামলা নং- ১২৬৩/২০১৪) করেছিলেন আবুল খায়ের খাজা। এরপর শ্রমিক দলের দু’টি কমিটিই শ্রম অধিদফতরে জমা দেয়া হয় অনুমোদনের জন্য। কিন্তু কমিটি দু’টি বৈধভাবে গঠিত হয়নি উলেøখ করে শ্রম পরিদফতরের পরিচালক শ্রম আদালতে চিঠি দেন। ফলে শ্রমিক দলের দুই কমিটিই হয় ‘অবৈধ’। এতে করে রাজনীতি এবং আন্দোলনের মাঠে কোনো ভূমিকা রাখতে পারেনি শ্রমিক দল। অবশ্য কারাবন্দী হওয়ার আগে বেগম খালেদা জিয়া বলেছিলেন ভোটাভুটির মাধ্যমেই শ্রমিক দলের নেতা নির্বাচন করা হবে। কিন্তু শ্রমিকদলের আনেয়ার-নাসিম কমিটির মেয়াদ চার বছর আগেই শেষ হলেও কাউন্সিল হয়নি।
শ্রমিক দল সূত্র জানায়, আসন্ন কাউন্সিলকে ঘিরে সব ধরনের প্রস্তুতি নেয়া হচ্ছে। বিএনপি ও শ্রমিক দলের সংশিøষ্ট নেতারা এ নিয়ে কাজ করছেন। তারা যুযোপযোগী শ্রমিকদলের নেতা তৈরির জন্য একটি সুন্দর ও সুষ্ঠু কাউন্সিল উপহার দিতে চান। এ জন্য বিএনপির শীর্ষ নয়জন নেতাকে প্রাথমিক দায়িত্ব দেয়া হয়েছে। দায়িত্বপ্রাপ্ত নেতারা হলেনÑ স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান আব্দুলøাহ আল নোমান, চেয়ারপারসনের উপদেষ্টা জাফরুল হাসান, যুগ্ম মহাসচিব মজিবর রহমান সারোয়ার, শ্রমবিষয়ক সম্পাদক এ কে নাজিমউদ্দিন, শ্রমিক নেতা আবুল খায়ের খাজা, শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসাইন, সালাউদ্দিন সরকার ও নূরুল ইসলাম খান নাসিম। জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান গতকাল সন্ধ্যায় নয়া দিগন্তকে বলেন, আমরা সম্ভাব্য ২১ মার্চ জাতীয়তাবাদী শ্রমিক দলের জাতীয় কাউন্সিলের তারিখ নির্ধারণ করেছি। এ নিয়ে সংশিøষ্ট সবাই মিলে বিভিন্ন বিষয়ে আমরা সিদ্ধান্ত নিয়ে কাজ করছি। খুব দ্রæত বসে কাউন্সিলের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। আশা করি শ্রমিক দলের একটি সুষ্ঠু ও সুন্দর কাউন্সিল হবে।
এ দিকে শ্রমিক দলের আসন্ন কাউন্সিল ঘিরে পদপ্রত্যাশী নেতারা তৎপর। তারা এখন বিএনপির শীর্ষ নেতা ও কাউন্সিলরদের সাথে যোগাযোগ শুরু করেছেন। আসন্ন সম্মেলনে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে প্রার্থী হিসেবে আলোচনায় আছেনÑ বর্তমান সভাপতি আনোয়ার হোসাইন, কার্যকরী সভাপতি সালাহউদ্দিন সরকার, বিএনপির শ্রমবিষয়ক সহ-সম্পাদক হুমায়ুন কবির খান, মো: ফিরোজ উজ-জামান (মামুন মোলøা), শ্রমিক দলের সাবেক যুগ্ম সম্পাদক আবুল খায়ের খাজা, মিয়া মিজান, বর্তমান প্রচার ও প্রকাশনা সম্পাদক মঞ্জুরুল ইসলাম মঞ্জুসহ ঢাকা এবং চট্টগ্রাম মহানগরীর কয়েকজন নেতা।
শ্রমিক দলের সাবেক যুগ্ম সম্পাদক ও আদমজী জুট মিল শাখার সাবেক সভাপতি আবুল খায়ের খাজা নয়া দিগন্তকে বলেন, ২০১৭ সালের শুরুর দিকে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া মামলা প্রত্যাহারের নির্দেশ দেন। পরে আমি শ্রদ্ধেয় নেতা নজরুল ইসলাম খান, আব্দুলøাহ আল নোমান ও জাফরুল হাসানের প্রতি শ্রদ্ধা রেখে মামলা প্রত্যাহার করি। অবশেষে কাউন্সিলের দিন নির্ধারণ হয়েছে। এটি খুশির খবর। যে দলের জন্য একাধিকবার জেল খেটেছি, গুলি খেয়েছি আশা করি সম্মেলনে কাউন্সিলরবৃন্দ ও দল তাকে শীর্ষ পদে মূল্যায়ন করবেন। সাধারণ সম্পাদক প্রার্থী হুমায়ুন কবির খান বলেন, শ্রমিক দলকে শক্তিশালী করতে সময়মতো নতুন কমিটি হওয়া বাঞ্ছনীয়। আশা করি আসন্ন কাউন্সিলের মাধ্যমে একটি শক্তিশালী কমিটি হবে। আরেক সাধারণ সম্পাদক প্রার্থী মঞ্জুরুল ইসলাম মঞ্জু বলেন, শ্রমিক দলের অতীত ঐতিহ্য ও মর্যাদা ফিরিয়ে আনতে কাউন্সিলের মাধ্যমে নেতা নির্বাচনের বিকল্প নেই। আশা করি বিগত দিনে শ্রমিকদের দাবি আদায়ে যারা কাজ করেছে আসন্ন সম্মেলনে কাউন্সিলরবৃন্দ তাদের মধ্য হতেই নেতা নির্বাচিত করবেন। শ্রমিক দলকে সুসংগঠিত করতে হলে যোগ্য নেতা নির্বাচনের কোনো বিকল্প নেই।
উলেøখ্য, শ্রমিকদের বিভিন্ন দাবি আদায় আর উৎপাদন বৃদ্ধি এবং দেশকে আত্মনির্ভরশীল হিসেবে দাঁড় করানোর লক্ষ্যে ১৯৭৯ সালের ৩ মে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান প্রতিষ্ঠা করেছিলেন জাতীয়তাবাদী শ্রমিক দল। শ্রমিক দলের বর্তমান মেয়াদোত্তীর্ণ কমিটির সভাপতি আনোয়ার হোসাইন এবং সাধারণ সম্পাদক নূরুল ইসলাম খান নাসিম।

 


আরো সংবাদ



premium cement
দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার ভুয়া সনদ সিন্ডিকেট : কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানকে ডিবির জিজ্ঞাসাবাদ

সকল