২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ঐক্যফ্রন্টের সংবাদ সম্মেলন সিটি নির্বাচনে ইভিএম ব্যবহার করতে দেয়া হবে না

-

ঢাকার সিটি নির্বাচনে ইভিএম ব্যবহার করতে দেয়া হবে না বলে হুঁশিয়ারি দিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট। ইভিএমে ভোট কারচুপির নানা দিক তুলে ধরে গতকাল শনিবার বিকেলে জাতীয় ঐক্যফ্রন্টের এক সংবাদ সম্মেলনে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব এই হুঁশিয়ারি উচ্চারণ করেন।
তিনি বলেন, আমরা পরিষ্কার করে বলতে চাই, এই ইভিএমকে সারা পৃথিবী বর্জন করেছে। এই ইভিএমকে বুড়িগঙ্গা নয়, বঙ্গোপসাগরে ফেলে দেয়া হোক। এই মেশিন বাংলাদেশের মানুষ চায় না। এই ইভিএম ব্যবহার করতে দেয়া হবে না। ভোটাররা যদি বিভিন্ন ভোটকেন্দ্রে ইভিএম ছুড়ে ফেলে দেয়Ñ আমাদের বলার কিছু থাকবে না।
রব বলেন, নতুন ডাকাতির পদ্ধতি হচ্ছে ইভিএম। নতুন ডাকাতির বিরুদ্ধে আমরা প্রতিবাদ করছি, এই মেশিন চালু করতে পারবে না। নির্বাচন কমিশন বলেছিল যদি ভোটার এবং যারা অংশীদার তারা না চায় ইভিএম চালু করবেন না। এখন দেখা যাচ্ছে নির্বাচন কমিশন ভোট ডাকাতির জন্য পেপার ট্রেইল ছাড়া ইভিএম চালু করছে। পেপার ট্রেইল ছাড়া ইভিএম চালু আমরা সমর্থন করছি না।
ইভিএমেই ভোট হচ্ছেÑ তাহলে আপনারা ভোট বর্জন করবেন কি না প্রশ্ন করা হলে জেএসডি প্রধান বলেন, আন্দোলনে বর্জন হতে পারে, বর্জনের পরে আর কিছু থাকে না, বর্জনের পরে তো আর কিছু নেই। আমরা আন্দোলন অব্যাহত রাখব। যদি শেষ পর্যন্ত আর কোনো পথ না থাকে তখন সর্বশেষ পথ সেটি অবলম্বন করব কি না সেটি এই মুহূর্তে সিদ্ধান্ত নিইনি আমরা।
তিনি বলেন, আমাদের থবুয়েটের যে মেশিন ছিল, যিনি ওই মেশিনের উদ্যোক্তা, যিনি এই মেশিনের প্রকৌশলী তিনি পরিষ্কার বলেছেন, পেপার ট্রেইল না থাকলে একজন ভোটারের পক্ষে জানা সম্ভব নয় যে, তার ভোট কোথাও কারচুপি হচ্ছে কি না। এই ইভিএমে পেপার ট্রেইল যেহেতু নেই সেহেতু এই ইভিএম-পদ্ধতি বাতিল করা উচিত।
আবদুর রব বলেন, আগে ৩০ তারিখের জায়গায় ২৯ তারিখে রাত্রে ভোট নিয়েছেন। এবার নতুন পদ্ধতি আবিষ্কার করেছেন, যেটা বিএনপিসহ আমরা সব রাজনৈতিক দল বলেছি যে, ইভিএমে পেপার ট্রেইল না থাকলে ভোটার যদি তার ভোটটা কাকে দিচ্ছেন, সঠিক জায়গায় তার ভোটটা পড়ছে কি না প্রতীকেÑ এটা না দেখতে পারে, তাহলে সেই মেশিন চালু করা যায় না। আমরা পরিষ্কারভাবে বলেছি, বর্তমান বাংলাদেশে যে নির্বাচন কমিশন, সে কমিশনকে জনগণ মনে করে যে, তাদের স্বার্থের পরিপন্থী কাজ করছে, সরকারের পক্ষে কাজ করছে।
সেগুন বাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি কার্যালয়ের সেমিনার কক্ষে জাতীয় ঐক্যফ্রন্টের উদ্যোগে ঢাকা সিটি নির্বাচনে ইভিএম ব্যবহার এবং নির্বাচনের সার্বিক পরিস্থিতির ওপর এই সংবাদ সম্মেলন হয়। সংবাদ সম্মেলনে ইভিএমে ত্রæটি ও ভোট কারচুপির বিষয়গুলো তুলে ধরা হয়।
সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, গণফোরামের অধ্যাপক আবু সাইয়িদ, অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, জগলুল হায়দার আফ্রিক, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, শহীদুলøাহ কায়সার, মমিনুল ইসলাম, বিকল্প ধারার অধ্যাপক নুরুল আমিন ব্যাপারী ও গণস্বাস্থ্য সংস্থার ডা: জাফরুলøাহ চৌধুরী, জেএসডির সানোয়ার হোসেন তালুকদার, শহীদউদ্দিন মাহমুদ স্বপন প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 


আরো সংবাদ



premium cement