২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

হেলথ টিপস : শীতে আর্থ্রাইটিসের ব্যথায় করণীয়

-

বয়স্কদের কাছে শীত ব্যথার ঋতু। এই ব্যথা কতটা অসহ্যের তা কেবল আর্থ্রাইটিস ও অস্থিসন্ধিতে আক্রান্তরাই বোঝেন। ঠাণ্ডার সাথে পাল্লা দিয়ে বাড়ে ব্যথা। চিকিৎসকদের মতে, তাপমাত্রা কমলে জয়েন্ট বা অস্থিসন্ধির রক্তনালীগুলো সঙ্কুচিত হয়ে যায় এবং রক্তের তাপমাত্রাও কিছুটা কমে। ফলে গিঁট শক্ত হয়ে ফুলে ওঠে এবং ব্যথায় কাহিল হয় বাতের রোগীরা। এ ছাড়া শীতে হৃৎপিণ্ডের চারপাশের রক্ত তুলনামূলক ঠাণ্ডা থাকে এবং রক্ত সঞ্চালনের বেগও থাকে কিছুটা কম। সেই সাথে ত্বক অপেক্ষাকৃত ঠাণ্ডা থাকায় ব্যথার প্রকোপটাও বেশি অনুভূত হয়। নারীদের ক্ষেত্রে শীতে ব্যথার সমস্যাটা আরো প্রকট আকার ধারণ করতে পারে। হাঁটু যেহেতু শরীরের ওজন বহন করে, আর্থ্রাইটিসের আক্রমণটাও তাই হাঁটু থেকেই শুরু হয়। চিকিৎসকদের মতে, রিউম্যাটয়েড আর্থ্রাইটিস হলে গিঁট অথবা অস্থিসন্ধির পাশাপাশি শরীরের অন্যান্য অঙ্গ অথবা পুরো শরীরও আক্রান্ত হতে পারে। তখন সারা শরীরে ব্যথা ও ফোলাভাব দেখা দেয়। এমন কি ব্যথায় হাত-পা পর্যন্ত বেঁকে যায়। পেশি দুর্বল হয়ে পড়ে এবং জ্বর হয়।
শীতে আর্থ্রাইটিসের ব্যথা থেকে রক্ষা পেতে হলে, সকালের নরম রোদ পোহাতে পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কারণ এই রোদে ভিটামিন-ডি থাকে প্রচুর। গায়ে রোদ লাগলে ত্বকের সাহায্যে ভিটামিন-ডি শরীরে প্রবেশ করে। এতে হাড়ের ক্ষয়রোধ এবং শরীরে ক্যালসিয়ামের ঘাটতি কিছুটা পূরণ হয়।
এ ছাড়া রোদের তাপে শরীর উষ্ণ হওয়ায় দেহে রক্ত সঞ্চালন দ্রুত হয়। শীতে রোদ পোহানোর পাশাপাশি আর্থ্রাইটিসের ব্যথা দূর করতে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খেতে হবে। এই খাবার হাড়কে মজবুত ও শক্ত করে। এতে হাঁটু ও জয়েন্টের ব্যথা এবং ফোলাভাব কমে। আর্থ্রাইটিসের ব্যথা যাতে না হয় সে জন্য সবারই উচিত প্রতিদিন কিছুটা সময় ব্যায়াম করা। এ ক্ষেত্রে জগিং, সাঁতার ও যোগাসন বেশ উপকারী ব্যায়াম। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
গাজায় সাহায্য বাড়াতে ইসরাইলকে নির্দেশ আইসিজের দিল্লি হাইকোর্টে কেজরিওয়ালের বিরুদ্ধে জনস্বার্থ মামলা খারিজ বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা বছরে পৌনে ৩ লাখ মানুষের মৃত্যু দূষণে

সকল