২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সাম্প্রদায়িক অপশক্তি বিষবাষ্প ছড়াচ্ছে : কাদের

-

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বুদ্ধিজীবীদের যারা হত্যা করেছে, সেই একাত্তরের প্রেতাত্মা, সাম্প্রদায়িক অপশক্তি আজো বিষবাষ্প ছড়াচ্ছে। এ বিষবৃক্ষের মূল উৎপাটন করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এদেরকে প্রতিহত করব, পরাজিত করব। আজকের এ দিনে এটাই আমাদের অঙ্গীকার।
গতকাল শনিবার বুদ্ধিজীবী দিবস উপলক্ষে রাজধানীর রায়েরবাজার বধ্যভূমিতে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা জানাতে গিয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। ওবায়দুল কাদের বলেন, জাতিকে মেধাশূন্য করতে পলায়নপর অবস্থায় তারা আমাদের মেধা, মননকে ধ্বংস করার চক্রান্ত করেছিল। মেধা, মনীষাকে ধ্বংস করতেই বুদ্ধিজীবীদের হত্যাকাণ্ডের মূল কারণ। তিনি বলেন, বুদ্ধিজীবীরা যে স্বপ্ন দেখেছিলেন, যে স্বপ্নে তাদের বলিদান; সেই স্বপ্ন এখানো পুরোপুরি পূরণ হয়নি। সাম্প্রদায়িক অপশক্তি একাত্তর সালে মুক্তিপাগল বাঙালির ওপর হামলা চালিয়েছিল, বুদ্ধিজীবীদের হত্যা করেছিল, সেই সাম্প্রদায়িক শক্তি এখনো বিষবাষ্প ছড়াচ্ছে।
বিদেশে পলাতকদের বিষয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এটা আমাদের নজরে আছে। বিষয়টি আমরা দেখছি। সময়মতো ব্যবস্থা নেয়া হবে। যেসব খুনি বিদেশে পালিয়ে আছে তাদের ফিরিয়ে আনার ব্যাপারে সরকার সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে। আইনি বাধার কারণে বিভিন্ন দেশে পালিয়ে থাকা বঙ্গবন্ধু ও বুদ্ধিজীবী হত্যাকাণ্ডের মৃত্যুদণ্ডপ্রাপ্ত খুনিদের দেশে ফিরিয়ে আনা সম্ভব হচ্ছে না। তবে যুক্তরাষ্ট্রে পালিয়ে থাকাদের বিষয়ে কিছুটা অগ্রগতি হয়েছে। তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে আনা সম্ভব না হওয়ার কারণ আছে। সেটি হচ্ছে, যে দেশে তারা পালিয়ে আছে সে দেশের আইনগত কিছু বাধা আছে। মৃত্যুদণ্ডপ্রাপ্তদের আনা তাদের আইনে অ্যালাউ করে না। তারপরেও যুক্তরাষ্ট্রে যারা পালিয়ে আছে, তাদের ফিরিয়ে আনতে একটু অগ্রগতি হয়েছে। আমরা বোধ হয় তাড়াতাড়িই ফিরিয়ে আনতে পারব।
বুদ্ধিজীবীদের তালিকা প্রসঙ্গে মন্ত্রী বলেন, তালিকা একটা আছে। এটা যাচাই বাছাই করে দেখা হচ্ছে। এখানে কোনো প্রকার ভুল-ত্রুটি আছে কি না, তাতে সংযোজন, সংশোধন ও বিয়োজন হতে পারে। দৈনিক সংগ্রাম পত্রিকার প্রসঙ্গ নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে এ ব্যাপারে কথা বলব। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া উচিত।


আরো সংবাদ



premium cement
তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি

সকল