২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

জাহাজভাঙা শিল্পে কেন্দ্রীয় ডিসপোজাল ব্যবস্থার উদ্যোগ বছরে প্রায় ২০০ জাহাজ প্রক্রিয়াজাতকরণ হচ্ছে

-

জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ শিল্প (জাহাজভাঙা) থেকে উৎপাদিত ক্ষতিকর বর্জ্য ব্যবস্থাপনার জন্য উদ্যোগ নেয়া হয়েছে। বাংলাদেশে বছরে প্রায় ২০০ জাহাজ প্রক্রিয়াজাত করা হয়। আগামী তিন বছরের মধ্যে এই শিল্পের জন্য একটি ট্রিটমেন্ট, গুদামজাত ও ডিসপোজাল সুবিধা স্থাপন করা হচ্ছে চট্টগ্রামে। বাংলাদেশ জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ আইন, ২০১৮-এর ১৭(২) ধারাতে এই পদক্ষেপ নেয়া হচ্ছে। পৌনে পাঁচ কোটি টাকা ব্যয়ে এই প্লান্টটি স্থাপনের সম্ভাব্যতা যাচাইয়ের প্রস্তাব শিল্প মন্ত্রণালয় থেকে পাঠানো হয়েছে অনুমোদনের জন্য।
শিল্প মন্ত্রণালয়ের প্রস্তাবনার তথ্য থেকে জানা গেছে, বাংলাদেশ জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকারী দেশগুলোর মধ্যে অন্যতম। আঙ্কটাডের সাম্প্রতিক এক প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশ ২০১৮ সালে বিশ্বের মোট পুণঃপ্রক্রিয়াজাতকরণযোগ্য জাহাজের ৪৭.২ শতাংশ (গ্রস টন হিসাবে) রিসাইকেল করে প্রথম স্থানে অবস্থান করছে। এখানে বছরে প্রায় ২০০ পুরনো জাহাজ প্রক্রিয়াজাত করা হয়, যা থেকে প্রায় ২৫ লাখ মেট্রিক টন কাঁচা লোহা বা স্ক্র্যাপ উৎপাদিত হয়। আর এসব রি-রোলিং মিলের কাঁচামাল হিসেবে ব্যবহৃত হয়। এতে কাঁচা লোহার স্থানীয় চাহিদার ৬০ থেকে ৭০ শতাংশ পূরণ হচ্ছে। এই শিল্প বছরে প্রায় ছয় হাজার কোটি টাকা দেশের অর্থনীতিতে যোগ করছে। সরকার বছরে এক হাজার কোটি টাকা রাজস্ব পেয়ে থাকে। কিন্তু পুনঃপ্রক্রিয়াজাতের জন্য আমদানিকৃত জাহাজে স্বাস্থ্যঝুঁকি ও পরিবেশ দূষণ করতে পারে এমন বিপজ্জনক সামগ্রী থাকে। এসব বিপজ্জনক সামগ্রী অপসারণে শ্রমিকদের নিয়োজিত করা হয়।
উল্লেখ্য, জাহাজ প্রক্রিয়াকরণের আগে এসব বিপজ্জনক সামগ্রী গ্রহণযোগ্য পদ্ধতিতে অপসারণ ও এর ব্যবস্থাপনা করা হংকং ইন্টারন্যাশনাল কনভেনশন অন শিপ রিসাইক্লিং অনুযায়ী বাধ্যতামূলক। আর এসব ঝুঁকিপূর্ণ সামগ্রী যথাযথভাবে অপসারণ একজন শিপ রিসাইক্লিয়ারের পক্ষে এককভাবে করা অসম্ভব। এর পরিপ্রেক্ষিতে ঝুঁকিপূর্ণ সামগ্রী যথাযথভাবে অপসারণে একটি কেন্দ্রীয় ট্রিটমেন্ট স্টোরেজ ও ডিসপোজাল সুবিধা থাকা আবশ্যক, যা শ্রমিক-কর্মচারীদের পেশাগত ঝুঁকি নিরসন ও স্বাস্থ্য সুরক্ষা করতে সহায়তা করবে।
সংশ্লিষ্টরা বলছেন, সমীক্ষা প্রকল্প জটিল কারিগরি প্রকল্প। তাই একটি আন্তর্জাতিক পরামর্শক প্রতিষ্ঠানের মাধ্যমে সমীক্ষাটি সম্পন্ন করার পরিকল্পনা করা হয়েছে। তবে প্রকল্পে সংশ্লিষ্ট স্থানীয় সমস্যা যথাযথভাবে অনুধাবন করার সুবিধার্থে আন্তর্জাতিক পরামর্শক প্রতিষ্ঠানের সাথে স্থানীয় পরামর্শককে অন্তর্ভুক্ত করার প্রয়োজন।
পরিকল্পনা কমিশনের সংশ্লিষ্ট উইং বলেছে, ২০ মাসের এই প্রকল্পে ফুয়েলসহ ভাড়া ভিত্তিতে যানবাহন খাতে ব্যয় ধরা হয়েছে ২০ লাখ টাকা, যা অনেক বেশি। এইচকেসি কনভেনশনের অন্যতম শর্ত হচ্ছে জাহাজ পুনঃপ্রক্রিয়াজাত কার্যক্রম থেকে উৎপাদিত বিপজ্জনক বর্জ্য যথাযথ ব্যবস্থাপনা নিশ্চিত করা।


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার

সকল