২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সংসদে রাষ্ট্রপতির ভাষণের খসড়া মন্ত্রিসভায় অনুমোদন

-

একাদশ জাতীয় সংসদের ২০২০ সালের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের খসড়া অনুমোদন করেছে মন্ত্রিপরিষদ। গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে ছয় নম্বর ভবনে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই অনুমোদন দেয়া হয়।
বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের ব্রিফিংয়ে এ তথ্য জানিয়ে বলেন, সংবিধানের ৭৩-এর ২ অনুচ্ছেদ অনুযায়ী সংসদে রাষ্ট্রপতির দু’টি ভাষণের বাধ্যবাধকতা আছে। একটি নির্বাচনের পর নতুন সংসদের প্রথম অধিবেশনে। আরেকটি প্রতি বছরের প্রথম অধিবেশনে। সেই হিসেবে একাদশ জাতীয় সংসদের ২০২০ সালের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি ভাষণ দেবেন। মন্ত্রণালয় ও বিভাগ থেকে প্রাপ্ত তথ্য-উপাত্তের ভিত্তিতে রাষ্ট্রপতি প্রদেয় ভাষণের খসড়া এবং সংসদ অধিবেশনে রাষ্ট্রপতির পাঠের উদ্দেশ্যে একটি সংক্ষিপ্ত ভাষণের খসড়া মন্ত্রিপরিষদ বিভাগে প্রণয়ন করা হয়। আমরা খসড়া তৈরি করে দিয়েছি, মন্ত্রিসভায় তা অনুমোদিত হয়েছে। তিনি বলেন, খসড়া ভাষণে ৯টি বিষয় বিস্তারিতভাবে এসেছে। এবার রাষ্ট্রপতির ভাষণে যে বিষয়গুলো গুরুত্ব পেয়েছে তার মধ্যে রয়েছে দেশের সার্বিক পরিস্থিতি, সামষ্টিক অর্থনীতি, আর্থসামাজিক উন্নয়নে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপ, ২০২১ সালের রূপকল্পের রূপরেখা বাস্তবায়নের অগ্রগতি, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের সর্বশেষ পরিস্থিতি, দেশে-বিদেশে কর্মসংস্থানের পরিস্থিতি, সামাজিক নিরাপত্তা কর্মসূচি বাস্তবায়নের অগ্রগতি, যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়ার অগ্রগতি ও সর্বশেষ পরিস্থিতি, প্রশাসনের নীতিকৌশল বাস্তবায়নের অগ্রগতি, বৈদেশিক সম্পর্কের ক্ষেত্রে অর্জিত সাফল্য এবং প্রশাসনিক নীতিকৌশল, উন্নয়ন-দর্শন এবং অগ্রযাত্রার দিকনির্দেশনা উল্লেখ রয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, এই ভাষণে সব মন্ত্রণালয়ের এক বছরের সাফল্যের কথা উল্লেখ করা হয়েছে। এ কারণে সব মন্ত্রীকে ভাষণের কপি দেয়া হয়েছে। তারা দেখে সাত দিনের মধ্যে জানাবেন। কোনো ভুলত্রুটি থাকলে আগামী বৈঠকে জানানো হবে, পরে সংযোজন-বিয়োজন করা হবে। খসড়ায় কোনো গ্রামাটিক্যাল বা ছোটখাটো ভুল থাকলে তা ঠিক করে বাংলা ও ইংরেজিতে দু’টি ভার্সন তৈরি করে ছাপানোর জন্য আগামী ১৯ ডিসেম্বর প্রেসে পাঠানো হবে। এর পর এই ভাষণ চূড়ান্ত করা হবে।


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল