২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
এফবিসিসিআই সভাপতির প্রশ্ন

অর্থমন্ত্রী কি ১১ মাস শীতনিদ্রায় ছিলেন

-

ব্যবসায় প্রতিবন্ধকতা দূর করতে না পারায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়ার ওপর ক্ষোভ ঝাড়লেন এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম। তিনি বলেন, বর্তমান অর্থমন্ত্রী দায়িত্ব নেয়ার ১১ মাস পরে এসে বলছেন, বাংলাদেশে সুদহার এত বেশি যে ব্যবসায়ীরা ব্যবসা করতে পারছেন না। ১১ মাস তিনি কি হাইবারনেশনে (শীতনিদ্রা) ছিলেন। আমাদের প্রশ্ন, ব্যাংকিং সেক্টরের পুনর্গঠনের ব্যাপারে এই ১১ মাস তিনি কী করলেন?
গতকাল রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) তিন দিনব্যাপী সিরামিক এক্সপো বাংলাদেশ-২০১৯ উদ্বোধনীতে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ উদ্বেগ প্রকাশ করেন। আইসিসিবির ‘নবরাত্রি’ হলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ‘সিরামিক এক্সপো বাংলাদেশ-২০১৯’ উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মো: সিরাজুল ইসলাম মোল্লা উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন।
এফবিসিসিআই সভাপতি বলেন, যখন ব্যবসায়ীদের কাছ থেকে এই উদ্বেগের কথাগুলো উঠে আসছে, তখনই উনি বক্তব্য দিলেন। হয়তো আবার তিনি পরবর্তী ছয় মাস শীতনিদ্রায় চলে যাবেন। এগুলো দুঃখজনক। আমরা মনে করি এই প্রতিবন্ধকতাগুলো কাটিয়ে উঠতে হলে সম্মিলিতভাবে চ্যালেঞ্জেস গ্রো করতে হবে। এনবিআরের সহযোগিতার ঘাটতি এবং পেশাগত অযোগ্যতা খুবই দৃশ্যমান উল্লেখ করে সিরামিক এক্সপোর মতো একটি গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান অনুপস্থিত থাকায় ক্ষোভ প্রকাশ করেন তিনি।
শেখ ফজলে ফাহিম বলেন, তবে প্রধানমন্ত্রী ব্যবসায়ীদের অসম্ভব সম্মান দেন। প্রধানমন্ত্রীর যারা টিম মেম্বার আছেন তাদেরও না চাইলেও সম্মান দিতে হয় প্রধানমন্ত্রীর কারণে। কিন্তু বিভিন্ন ডিপার্টমেন্ট যেভাবে ব্যবসায়ীদের প্রতিবন্ধকতা সৃষ্টি করছে, এটা বাংলাদেশের সামনের দিকে এগোনোর পথে বাধা সৃষ্টি করার শামিল বলে এফবিসিসিআই থেকে আমি মনে করি।
সিরামিক খাতে আরো প্রণোদনা দেয়া উচিত উল্লেখ করে অনুষ্ঠানের প্রধান অতিথি বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, সিরামিকের কাঁচামাল আমদানিতে ৩০ শতাংশ ময়েশ্চার বাদ দিয়ে ট্যাক্স আরোপ করা অথবা কাঁচামাল আমদানির ট্যাক্স মওকুফ করা উচিত। আমি মনে করি আরো বেশ কয়েকটি বছর এই সুবিধাটা দেয়া দরকার। তিনি বলেন, আমাদের শিল্প, শ্রমিক, গ্যাস থাকলেও কাঁচামাল আমদানি করতে হয়। বন্দরে এসে তা আবার ২০-২৫ দিন আটকে থাকে। এতে উৎপাদন খরচ এবং সময় বেড়ে যায়। আন্তর্জাতিক বাজারে সিরামিকসের চাহিদা রয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, সেই সুযোগটা আমাদের নিতে হবে। শিল্প রফতানির কথা চিন্তা করে এই সম্ভাবনা আমাদের কাজে লাগাতে হবে। সিরামিকস সেক্টরের কাঁচামাল আমদানি কেন বন্ড সুবিধা পাবে না? সিরামিকের ব্যবহার সহজলভ্য করে মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে হবে।
স্বাগত বক্তব্যে বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মো: সিরাজুল ইসলাম মোল্লা বলেন, আমরা সিরামিকের বিশ্ববাজারে চার শতাংশ অবদান রাখছি। আগামী ৫-৭ বছরে ২০ থেকে ২৫ শতাংশ অবদান রাখতে পারব। রফতানি খাতে সরকার ১০ শতাংশ নগদ প্রণোদনা দিচ্ছে। এতে এ খাত আরো এগোবে। কারণ আমাদের উৎপাদিত পণ্য আন্তর্জাতিক মানের। আমাদের দক্ষ জনবল ও গ্যাস সহনীয় মূল্যে থাকায় এটা সম্ভব হবে। তবে একটি সমস্যা রয়েছে, আর তা হলো সিরামিকের সব কাঁচামাল আমদানি করতে হয়। পাশাপাশি আমদানি করা পণ্য লোড-আনলোডে অনেক সময় লেগে যায়। সিরামিক খাতের সম্ভাবনা তুলে ধরে সিরাজুল ইসলাম বলেন, গত ১০ বছরে এ খাতে উৎপাদন বেড়েছে ২০০ শতাংশ। বিনিয়োগ বেড়েছে প্রায় ২০ শতাংশ। ৫০টিরও বেশি দেশে পণ্য রফতানি করে বছরে আমাদের আয় হয় প্রায় ৫ কোটি ডলার। প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় ৫ লাখ মানুষ এ খাতের সাথে জড়িত। বর্তমানে দেশে ৫৪টি প্রতিষ্ঠান সিরামিক পণ্য উৎপাদন করছে। আরো ১২টি উৎপাদনে যাবে।
ওয়েম বাংলাদেশের সার্বিক ব্যবস্থাপনায় এবারের এক্সপো প্রদর্শনীতে রয়েছে ২০টি দেশের মোট ১২০টি প্রতিষ্ঠান ও ১৫০টি ব্র্যান্ড। এ ছাড়া ৩ শ’ আন্তর্জাতিক প্রতিনিধি ও ৫ শ’ বায়ারস হোস্ট এবারের এক্সপোতে অংশ নিচ্ছেন। তিন দিনব্যাপী এ প্রদর্শনী ও সম্মেলনে দক্ষতা উন্নয়ন, ব্রান্ডিং, নতুনত্ব, এসডিজিতে অবদান বিষয়ক পাঁচটি সেমিনারের আয়োজন করা হয়েছে। দেশীয় সিরামিক পণ্য বাজারজাতকরণের পাশাপাশি মানুষের মধ্যে এর ব্যবহার সচেতনতা বাড়াতে নানারকম উদ্যোগ নেয়া হয়েছে। একই সাথে থাকছে স্পট অর্ডারের সুযোগ। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এ মেলা দর্শনার্থী, ক্রেতা-বিক্রেতাসহ সবার জন্য উন্মুক্ত থাকবে। দর্শনার্থীদের জন্য রাখা হয়েছে আকর্ষণীয় র্যাফল ড্রয়ের ব্যবস্থা।

 


আরো সংবাদ



premium cement