১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ব্যবসায়ীদের ভালো পথে উদ্বুদ্ধ করতে ছাত্রদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান

-

রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ নিজ নিজ দায়িত্ব পালনের পাশাপাশি জনগণের রক্ত শুষে রাতারাতি ধনী বনে যাওয়া অসৎ ব্যবসায়ী, মজুদদার ও মুনাফাখোরদের সঠিক পথে আনতে উদ্বুদ্ধ করার জন্য জনপ্রতিনিধি ও ¯œাতক ডিগ্রিলাভকারী শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন।
গতকাল চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) চতুর্থ সমাবর্তন অনুষ্ঠানে রাষ্ট্রপতি বলেন, ‘অসৎ ব্যবসায়ী, মজুদদার ও মুনাফালোভীদের মানসিকতার পরিবর্তন আবশ্যক। আপনাদের নির্ধারিত দায়িত্ব পালনের পাশাপাশি এ দায়িত্ব পালন করতে হবে।’
রাষ্ট্রপতি উদ্বেগ প্রকাশ করে বলেন, একশ্রেণীর লোক ভুয়া সঙ্কট তৈরি করে এবং গুজব ছড়িয়ে পেঁয়াজ ও চালসহ নিত্যপণ্যের দাম বাড়িয়েছে। খাদ্যদ্রব্যে ফরমালিনের মতো ক্ষতিকর কেমিক্যাল মিশিয়ে ও ভেজাল দিয়ে রাতারাতি বড়লোক হওয়ার প্রবণতা রয়েছে।
‘এটি একটি অদ্ভুত দেশ’ মন্তব্য করে রাষ্ট্রপতি বলেন, এক দিকে ধান উঠছে, কৃষকরা ন্যায্যমূল্য পাচ্ছেন না বলে হাহাকার করছেন। অপর দিকে ব্যবসায়ীরা হাজার হাজার টন ধান চাল মজুদ করে কেজিতে ৪-৫ টাকা করে দাম বাড়িয়ে মুনাফা লুটছেন। এটা খুবই দুঃখজনক। রাষ্ট্রপতি সংশ্লিষ্ট মহলকে এই অশুভ কর্মকাণ্ড পরিত্যাগ করার আহ্বান জানান।
‘মানুষের রক্ত শোষণ করে বড়লোক হওয়া ঠিক নয়’ উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, ছাত্রছাত্রীদের খাবারে ফরমালিনের বিরুদ্ধে ও মজুদদারদের বিরুদ্ধে মাঠে নেমে সচেতনতা সৃষ্টি করতে হবে। রাজনৈতিক নেতাদের উন্নয়নকাজের পাশাপাশি মানুষকে উদ্বুদ্ধ করে এসব মজুদদারকে সঠিক পথে আনা অন্যতম পবিত্র দায়িত্ব। রাষ্ট্রপতি বলেন, ‘আমরা যে দেশকে ভালোবাসি তা কিছু করে দেখাতে হবে।’
অনুষ্ঠানে মোট ২,২৩১ জন গ্র্যাজুয়েটকে ডিগ্রি প্রদান করা হয়, এদের মধ্যে দু’জন পিএইচডি লাভ করেন। ভালো ফলাফল করার জন্য তিনজন শিক্ষার্থী স্বর্ণপদক লাভ করেন।
বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক চেয়ারম্যান কনভোকেশন স্পিকার ড. এ কে আজাদ চৌধুরী, ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহিদুল্লাহ, চুয়েট উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিবগণ এবং গ্র্যাজুয়েট পরিবারের সদস্যগণ অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।
‘শিশুদের মিড-ডে মিল কর্মসূচির সহায়তায় এগিয়ে আসুন’
রাষ্ট্রপতি মো: আব্দুল হামিদ প্রাথমিকপর্যায়ে শিক্ষার মান বৃদ্ধির সহায়তাকল্পে স্কুল শিশুদের জন্য চলমান মিড-ডে মিল কর্মসূচিতে সহযোগিতায় এগিয়ে আসতে দেশের শিক্ষানুরাগীদের পাশাপাশি ধনাঢ্য ব্যক্তি ও বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের প্রতি আহ্বান জানিয়েছেন।
রাষ্ট্রপতি গতকাল চট্টগ্রামের রাউজান উপজেলার ১৮২টি প্রাথমিক বিদ্যালয়ের জন্য টিফিন বক্স বিতরণকালে বলেন, ‘আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে, সরকারি উদ্যোগ ছাড়াও যদি বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান ও সমাজের ধনবান ব্যক্তিরা মিডডে মিল কর্মসূচিতে এগিয়ে আসে তবে তা প্রাথমিক শিক্ষার মান বৃদ্ধিতে সহায়ক হবে।’ চলমান মিড-ডে মিল কর্মসূচির অংশ হিসেবে রাউজান উপজেলার স্কুলসমূহের শিক্ষার্থীদের মধ্যে মোট ২২ হাজার ২৬০টি টিফিন বক্স বিতরণ করা হয়।
স্থানীয় এমপি এ বি এম ফজলে করিম চৌধুরীর নেতৃত্বে কয়েকজন সম্মানীয় ব্যক্তি গত তিন বছর ধরে ২০ সহ¯্রাধিক শিক্ষার্থীর মধ্যে প্রতিদিন মিডডে মিল বিতরণ করছেন।


আরো সংবাদ



premium cement
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২

সকল