২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

হেলথ টিপস : ওজন কমান নিয়ম মেনে

-

সঠিক ডায়েট মেনে চললে প্রাকৃতিক উপায়ে ওজন কমানো যায়। এ জন্য একজন লোকের প্রতিদিন কতটুকু ক্যালোরির খাবার প্রয়োজন তা আগে বের করে নিতে হবে। খুব সহজেই এটি বের করা যায়। বিভিন্ন ফিটনেস ওয়েবসাইট বা অ্যাপসেই এর বিবরণ বা তালিকা রয়েছে। এ সব তালিকা থেকে আপনার বয়স, ওজন, উচ্চতা প্রভৃতি মিলিয়ে বুঝে নেয়া যায় প্রতিদিন আপনার কতটুকু ক্যালোরি প্রয়োজন। এবার লিখে রাখা খাদ্য তালিকা থেকে জেনে নিন প্রতিদিন কতটুকু ক্যালোরির জন্য আপনি কী কী খাবেন। যেমন আপনার যদি প্রয়োজন হয় ২২০০ ক্যালোরি, ঠিক ততটুকু ক্যালোরিই গ্রহণ করনে। এর বেশি বা কম নয়।
এ ছাড়া ওজন কমাতে হলে চিনি খাওয়া বাদ দিতে হবে। চা, কফি, বিস্কুট- এগুলো চিনি ছাড়া খাওয়া যেতে পারে। একবারে বন্ধ করতে না পারলে অল্প অল্প করে এসব খাওয়া কমাতে হবে। বাইরের খাবার খাওয়া যাবে না। প্রতিদিন পর্যাপ্ত পানি পান করতে হবে। সেই সাথে তাজা শাকসবজি ও ফল-ফলাদি খেতে হবে। ভাজাপোড়া খাবার এড়িয়ে বাসায় রান্না করা ফ্রেশ খাবার খেতে হবে।
দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার হচ্ছে সকালের নাস্তা। এটি কোনোভাবেই মিস করা যাবে না। সকালে নাস্তা না করলে মুটিয়ে যাওয়ার আশঙ্কাই বেশি। প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ প্রোটিন খান। মাছ, ডিম, মুরগির গোশত, বাদাম, ডাল, দুধ, পনির প্রভৃতি থেকে পাওয়া যাবে এ সব প্রোটিন। গ্রিন টি খেতে পারেন। মানসিক চাপ ওজন বাড়িয়ে দেয়। তাই চেষ্টা করতে হবে দুশ্চিন্তামুক্ত জীবনযাপন করা। আর রাতের খাবার দেরি করে খাওয়া যাবে না। কিন্তু রাতে ৮ ঘণ্টা ঘুম জরুরি। প্রতিদিন একটি নির্দিষ্ট সময় শরীরচর্চা করার অভ্যাস গড়ে তুলতে পারলে আরো ভালে হয়। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement

সকল