০৯ ডিসেম্বর ২০১৯

কোরবানির চামড়া কেনা হবে টিসিবির মাধ্যমে

-

আগামী বছর থেকে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে সরকার সরাসরি চামড়া কিনবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। গতকাল বিকেলে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে তিনি সাংবাদিকদের এ কথা জানান।
তিনি বলেন, সব সময়ই চামড়ার একটি দাম নির্ধারণ করে দেয়া হয়। এবারো ব্যবসায়ীরা বাণিজ্য মন্ত্রণালয়ে এসে চামড়ার দামটি ঠিক করেছিলেন। কোরবানির এক দিনেই মূল চামড়াটা হয়। দুই-তিন দিনের মধ্যে সেটি কিনতে হয়। তারা (ব্যবসায়ী) এই কথা দিয়ে যাওয়ার পরও সে দামে কেনেননি।
বাণিজ্যমন্ত্রী জানান, আগের বছর কোরবানিতে আড়াই শ’ থেকে তিন শ’ টাকায় চামড়া কিনেছেন ব্যবসায়ীরা; কিন্তু এবার আরো কম দামে কিনেছেন তারা। কিন্তু তারা কথা দিয়েছিলেন প্রতিটি চামড়া আট শ’ থেকে হাজার টাকা দরে কিনবেন। আমাকে তাদের কথার ওপর ভরসা করতে হয়েছিল।
টিপু মুনশি বলেন, আমি একটি সিদ্ধান্ত নিয়েছি, প্রধানমন্ত্রীর সাথেও আমার কথা হয়েছে। আগামীবার আমরা নিজেরাই চামড়া কিনব। টিসিবির মাধ্যমে সব জেলায় নিজেরা চামড়া কিনব। যাতে তাদের কথার পরিপ্রেক্ষিতে আমরা ঠকে না যাই।
উল্লেখ্য, সরকারের নির্ধারণ করে দেয়া দাম অনুযায়ী, ঢাকায় কোরবানির গরুর প্রতিটি ২০ থেকে ৩৫ বর্গফুট চামড়া লবণ দেয়ার পরে ৯০০ থেকে এক হাজার ৭৫০ টাকায় কেনার কথা ট্যানারি মালিকদের; কিন্তু এবার ফড়িয়া বা মৌসুমি চামড়া ব্যবসায়ীদের দেখা মেলেনি। কোথাও কোথাও মৌসুমি ব্যবসায়ীরা ৩০০ থেকে ৫০০ টাকায় চামড়া কিনেছেন। আর রাজধানীর বাইরে দেশের অন্যান্য স্থানে চামড়া বেচাকেনা হয়েছে আরো কম দামে। আবার কেউ কেউ চামড়া মাটিতেই পুঁতে ফেলেন।


আরো সংবাদ




Paykwik Paykasa
Paykwik