২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
উন্নয়ন মেলায় পরিকল্পনামন্ত্রী

ব্যাংকগুলোকে নিয়ে আমরা শঙ্কিত

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উন্নয়ন মেলার সমাপনী অনুষ্ঠান :নয়া দিগন্ত -

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, দেশের ব্যাংকগুলোকে নিয়ে আমরা শঙ্কিত। প্রতিদিনই দেশের মানুষের নিকট থেকে বকাঝকা খাই। আমরা চাই ব্যাংকগুলো ভালোভাবে চলুক। সকাল-বিকেল হস্তক্ষেপ করা আমাদের উদ্দেশ্য নয়। তিনি বলেন, আমরা ঠাকুরের খোঁজ বিদেশে করি। ঠাকুর খোঁজার জন্য বিদেশে যেতে হবে না। আমাদের দেশেই, আমাদের ঘরেই ঠাকুর আছে।
পিকেএসএফ আয়োজিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রের হল অব ফেইমে গতকাল অনুষ্ঠিত উন্নয়ন মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এই অভিমত ব্যক্ত করেন। পিকেএসএফের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপমন্ত্রী হাবিবুন নাহার। স্বাগত বক্তব্য রাখেন পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ এবং আনুষ্ঠানিক ধন্যবাদ জ্ঞাপন করেন উপ-ব্যবস্থাপনা পরিচালক ড. মো: জসীম উদ্দিন। তৃণমূল পর্যায়ে ক্ষুদ্র উদ্যোক্তাদের উৎপাদিত এমন ৪৫০ ধরনের পণ্য এবারের উন্নয়ন মেলায় প্রদর্শিত হচ্ছে। মেলায় প্রতিদিন গড়ে ৪৫ হাজার দর্শনার্থী উপস্থিত ছিলেন এবং এ পর্যন্ত প্রায় তিন কোটি টাকার পণ্য বিক্রি হয়েছে।
উন্নয়ন মেলায় প্রদর্শিত পণ্যগুলোর মধ্যে তিনটি পণ্য ‘সম্ভাবনাময় পণ্য’ হিসেবে নির্বাচিত হয় : ইকো-সোস্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (ইএসডিও) মোজারেলা চিজ, পরিবার উন্নয়ন সংস্থার ভার্টিক্যাল ক্র্যাব কালচার এবং দ্বীপ উন্নয়ন সংস্থার পরিবেশবান্ধব ও টেকসই নির্মাণসামগ্রী। এ ছাড়া, ‘সেরা স্টল’ শ্রেণীতে প্রথম পুরস্কার পায় গ্রাম বিকাশ কেন্দ্র, প্রথম রানার-আপ গ্রামীণ জন উন্নয়ন সংস্থা ও দ্বিতীয় রানার-আপ উন্নয়ন প্রচেষ্টা।
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, দেশের ৯৬ শতাংশ মানুষ এখন বিদ্যুৎ সুবিধা পাচ্ছেন। আর এটার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুণ্যি অর্জন করেছেন। এ কারণেই প্রধানমন্ত্রীর বেহেশতে যাওয়ার অধিকার আছে। তিনি বলেন, বাংলাদেশে সার্বক্ষণিক উন্নয়ন মেলা চলছে। এটা কোনো রাজনৈতিক সেøাগান না। এটার মাধ্যমে আমাদের পরিবর্তন আসছে। তিনি বলেন, দেশের দরিদ্র জনগোষ্ঠীর টেকসই উন্নয়নে যত প্রতিষ্ঠান বা সংস্থা সফলভাবে কাজ করছে, পিকেএসএফ তাদের মধ্যে অগ্রগণ্য। তিনি পিকেএসএফ উন্নয়ন মেলাকে জাতীয় উন্নয়নের একটি জাজ্জ্বল্যমান উদাহরণ হিসেবে আখ্যায়িত করেন। বাংলাদেশে টেকসই উন্নয়নের লক্ষ্যে পিকেএসএফ গুরুত্বপূর্ণ সহায়ক ভূমিকা পালন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
জুনাইদ আহথমেদ পলক বলেন, পিকেএসএফ বলে কম, করে বেশি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পল্লী উন্নয়নকে বাংলাদেশের সামগ্রিক উন্নয়নের পূর্বশর্ত হিসেবে অভিহিত করেছিলেন। পিকেএসএফ সেই শর্ত পূরণে কাজ করছে। তিনি জানান, অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন সূচকে বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় প্রথম, বিশ্বে ৩৪তম। তিনি বলেন, আগামী ২০২৩ সালের মধ্যে দেশের দুই লাখ প্রতিষ্ঠানে উচ্চ গতিসম্পন্ন ইন্টারনেট সেবা দেয়া হবে।
হাবিবুন নাহার বলেন, অতিদরিদ্র ও পশ্চাৎপদ মানুষের ভাগ্যোন্নয়নে পিকেএসএফের কার্যক্রম প্রশংসনীয়। উন্নয়ন মেলায় নারী উদ্যোক্তাদের প্রদর্শিত পণ্যের বাজার দেশের বাইরেও সম্প্রসারণ করতে হবে।
ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, পিকেএসএফের লক্ষ্য পিছিয়ে পড়া, পিছিয়ে থাকা এবং পিছিয়ে রাখা মানুষের অন্তর্ভুক্তিমূলক আর্থ-সামাজিক উন্নয়ন ও তাদের মানবমর্যাদা নিশ্চিত করা। দেশের বিভিন্ন প্রান্তে গণমানুষের দোরগোড়ায় বিভিন্ন ধরনের বহুমাত্রিক, দীর্ঘমেয়াদি, মানবকেন্দ্রিক সেবা পৌঁছে দেয়া হচ্ছে।
পিকেএসএফের উপব্যবস্থাপনা পরিচালক ড. মো: জসীম উদ্দিন প্রধানমন্ত্রীসহ মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, সচিবসহ উন্নয়ন মেলার বিভিন্ন অনুষ্ঠানে আগত বিভিন্ন ব্যক্তিকে ধন্যবাদ জানান। পিকেএসএফের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ, উন্নয়ন মেলা ২০১৯ আয়োজনে দায়িত্বপ্রাপ্ত বিভিন্ন কমিটি, অংশগ্রহণকারী সব সহযোগী সংস্থা ও ক্ষুদ্র উদ্যোক্তা, ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান ও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র কর্তৃপক্ষের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।


আরো সংবাদ



premium cement
চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১

সকল