২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

র্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমকে হাইকোর্টে তলব

-

ভ্রাম্যমাণ আদালতে সাজা দেয়ার পর চার মাস পেরিয়ে গেলেও সাজাপ্রাপ্ত ব্যক্তিকে আদেশের সার্টিফায়েড কপি না দেয়ায় র্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমকে তলব করেছেন হাইকোর্ট। আগামী ১ ডিসেম্বর হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে নির্দেশ দেন আদালত।
এ ছাড়াও গত ১৮ জুলাই র্যাব সদর দফতরের দেয়া মামলার আদেশের সত্যায়িত অনুলিপি দেয়ার ক্ষেত্রে সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না এবং ওই আদেশের সত্যায়িত অনুলিপি পাঁচ কার্যদিবসের মধ্যে দিতে কেন নির্দেশ দেয়া হবে না, এ মর্মে রুল জারি করা হয়।
দণ্ডিত ব্যক্তির করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো: মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ গতকাল রুলসহ এ আদেশ দেন।
আইন সচিব, স্বরাষ্ট্র সচিব, নারায়ণগঞ্জের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট, র্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র্যাব) মহাপরিচালক, নারায়ণগঞ্জের অতিরিক্তি জেলা ম্যাজিস্ট্রেট ও র্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: সারওয়ার আলমকে সাত দিনের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। রিট আবেদনকারীর পক্ষে আদালতে শুনানি করেন আইনজীবী এম সাখাওয়াত হোসাইন খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।
পরে সাখাওয়াত হোসাইন খান সাংবাদিকদের বলেন, নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের বটতলা খাল পাড়ের তপু এন্টারপ্রাইজের ম্যানেজার মো: মিজান মিয়াকে মৎস্য ও পশুখাদ্য আইনে গত ১৮ জুলাই এক বছরের সাজা দেন র্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: সারওয়ার আলম। এরপর মিজান মিয়াকে কারাগারে পাঠানো হয়। এই সাজার বিরুদ্ধে আপিল করতে তিনি গত ২১ জুলাই আইনজীবী অঞ্জন দাসের মাধ্যমে নারায়ণগঞ্জ জেলা ম্যাজিস্ট্রেটের কাছে আদেশের অনুলিপি চেয়ে আবেদন করেন। কিন্তু সাজার পর চার মাস পার হয়ে গেলেও সে আদেশের অনুলিপি পাওয়া যায়নি। ফলে আপিলও করতে পারছেন না মিজান মিয়া। মামলার ওই আদেশের অনুলিপি দেয়ার নির্দেশনা চেয়ে তিনি রিট আবেদন করেন।
ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায় বলেন, কেন চার মাসেও মামলার সত্যায়িত অনুলিপি দেয়া হয়নি, তার ব্যাখ্যা জানতেই আগামী ১ ডিসেম্বর নির্বাহী ম্যাজিস্ট্রেট মো: সারওয়ার আলমকে তলব করা হয়েছে।


আরো সংবাদ



premium cement