২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

চিকিৎসকদের দায়িত্বে যোগ না দেয়া নিয়ে হাইকোর্টের কারণ দর্শানোর নির্দেশ

-

প্রেষণে নিয়োগ পাওয়ার পরও যেসব কারা চিকিৎসক এখনো নিজ নিজ দায়িত্বে যোগদান করেননি, তাদের বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় কী ব্যবস্থা নিয়েছে জানতে চেয়েছেন হাইকোর্ট। স্বাস্থ্য মন্ত্রণালয়কে আগামী ২৬ নভেম্বরের মধ্যে প্রতিবেদন আকারে এ তথ্য জানানোর নির্দেশ দিয়েছেন আদালত। গতকাল সোমবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
আদালতে এ সম্পর্কিত একটি রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মো: জে আর খাঁন রবিন। সাথে ছিলেন আইনজীবী শাম্মী আকতার। অন্য দিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এ বি এম আবদুল্লাহ আল মাহমুদ বাশার।
কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম মোস্তফা কামাল পাশার পক্ষে ডেপুটি জেলার মুমিনুল ইসলাম গত ৫ নভেম্বর এ বিষয়ে একটি প্রতিবেদন দাখিল করেন।
প্রতিবেদনে বলা হয়, ২০১৮ সালের ২৮ জানুয়ারি ২০ জন চিকিৎসককে কারাগারে পদায়ন করা হয়। এর মধ্যে মাত্র চারজন যোগদান করেন। বাকি ১৬ জন এখনো যোগদান করেননি। দেশে কারাগারে বন্দীদের ধারণক্ষমতা রয়েছে ৪০ হাজার ৬৬৪ জনের। ধারণক্ষমতার বিপরীতে বর্তমানে কারাবন্দী আছে ৮৬ হাজার ৯৯৮ জন (গত ২৭ আগস্ট পর্যন্ত)।
প্রসঙ্গত, কারা চিকিৎসক সঙ্কট নিয়ে দেশের কয়েকটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে আদালতে রিটটি দায়ের করেছিলেন আইনজীবী মো: জে আর খাঁন (রবিন)। পরে গত ২৩ জুন আদালত এ বিষয়ে রুল জারি করেন। এ ছাড়া অন্য এক আদেশে আদালত সারা দেশের সব কারাগারে বন্দীদের ধারণক্ষমতা, বন্দী ও চিকিৎসকের সংখ্যা এবং চিকিৎসকের শূন্য পদের তালিকা দাখিলের নির্দেশ দিয়েছিলেন।

 


আরো সংবাদ



premium cement