২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ছুটির দিনে আয়কর মেলায় উপচে পড়া ভিড়

আয়কর মেলায় করদাতাদের ভিড় হনয়া দিগন্ত -

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আয়োজনে রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাবে শুরু হয়েছে সপ্তাহব্যাপী আয়কর মেলা। গত বৃহস্পতিবার (১৪ নভেম্বর) সকালে শুরু হওয়া এ মেলার পর্দা নামবে আগামী ২০ নভেম্বর। দশমবারের মতো আয়োজিত আয়কর মেলার দ্বিতীয় দিন শুক্রবার সরকারি ছুটির দিন হওয়ায় উপচেপড়া ভিড় দেখা গেছে মেলা প্রাঙ্গণে। রাজধানীর পাশাপাশি বিভাগীয় শহরেও সপ্তাহজুড়ে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে।
গতকাল সরেজমিন দেখা যায়, সকালের দিকে করদাতাদের ভিড় কিছুটা কম থাকলেও বেলা বাড়ার সাথে সাথে বাড়তে থাকে এ সংখ্যা। ছোট ছোট অভিযোগ থাকলেও অধিকাংশ করদাতা সন্তুষ্টি প্রকাশ করেছেন। রাজধানীর রামপুরা থেকে আসা বেসরকারি এক চাকরীজীবি বলেন, ছুটির দিনে আয়কর রিটার্ন দাখিল করতে এসেছি। ভিড়ের কারণে একটু সময় লাগলেও বেশ ভালোই লাগছে।
‘কর প্রদানে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ, নিশ্চিত হোক রূপকল্প বাস্তবায়ন’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে শুরু হয়েছে সপ্তাহব্যাপী আয়কর মেলা। এ বছর দেশের আটটি বিভাগ, ৫৬টি জেলা, ৫৬টি উপজেলাসহ ১২০টি স্থানে আয়কর মেলা হচ্ছে। মেলার পরিধি গত বছরের চেয়ে কয়েক গুণ বৃদ্ধি করা হয়েছে। প্রতিদিন মেলা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে।
দশম আয়কর মেলার প্রথম দিনেই রেকর্ড প্রায় ৪৮ শতাংশ প্রবৃদ্ধিতে ৩২৩ কোটি ১৮ লাখ ৯৩ হাজার ৮৮৫ টাকা রাজস্ব সংগ্রহ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ২০১৮ সালের আয়কর মেলার প্রথম দিনের চেয়ে চলতি বছর মেলার প্রথম দিনে রেকর্ড ১০৪ কোটি ৭৬ লাখ ১৬ হাজার ৮৩৭ টাকা বেশি কর আদায় হয়েছে। প্রবৃদ্ধি হয়েছে ৪৭.৯৬ শতাংশ।
মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইএন গ্রহণ, ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলার বিশেষ আকর্ষণ মোবাইল ব্যাংকিং সুবিধা গ্রহণ করে সম্মানিত করদাতারা রকেট, নগদ, বিকাশ ও শিওর ক্যাশের মাধ্যমে আয়কর জমা দিতে পারছেন।
মেলায় করদাতাদের সুবিধার্থে ৫২টি আয়কর রিটার্ন বুথ, ৫৩টি হেল্প ডেস্ক, ব্যাংক বুথ (সোনালী ব্যাংক ১৩টি, জনতা ব্যাংক পাঁচটি এবং বেসিক ব্যাংক ছারটি), ই-পেমেন্টের জন্য তিনটি, ই-ফাইলিংয়ের জন্য দু’টি বুথ পৃথক রয়েছে। এ ছাড়া মেলায় করদাতাদের তাৎক্ষণিক স্বাস্থ্যসেবা দিতে একটি মেডিক্যাল বুথও রয়েছে।
মেলায় প্রথমবারের মতো মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে রিটার্ন জমা দেয়া যাচ্ছে। একই ছাদের নিচে ই-টিআইএন, পুনর্নিবন্ধন, রিটার্ন জমাসহ নানা সেবা মিলছে। কর মেলায় করদাতারা আয়কর বিবরণীর ফরম থেকে শুরু করে নানা সেবা পাচ্ছেন, কর পরিশোধের জন্য রয়েছে ব্যাংক বুথ।
নারী, প্রতিবন্ধী, মুক্তিযোদ্ধা ও প্রবীণ করদাতাদের জন্য রয়েছে আলাদা বুথ। করদাতাদের সার্বিক বিষয়ে সহায়তার জন্য সহায়তা কেন্দ্রও রয়েছে। করদাতাদের আয়কর দেয়ার বিষয়টি আরো সহজ করতে মেলায় মোবাইল ব্যাংকিং সুবিধা রয়েছে। এবারই প্রথম রকেট, ইউপে, বিকাশ, নগদ ও শিওর ক্যাশ এনবিআরের ই-পেমেন্ট পোর্টালের সাথে সংযুক্ত হয়েছে। ফলে সহজেই আয়কর দিতে পারছেন করদাতারা।

 


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল