১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

নানা আয়োজনে হুমায়ূন আহমেদের জন্মবার্ষিকী পালন

চ্যানেল আই প্রাঙ্গণে হুমায়ূন মেলার উদ্বোধন অনুষ্ঠান :নয়া দিগন্ত -

নানা আয়োজনে কিংবদন্তি কথাসাহিত্যিক, বাংলা চলচ্চিত্র, টেলিভিশন নাটকের নন্দিত নির্মাতা হুমায়ূন আহমেদের ৭১তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল চ্যানেল আই’র আয়োজনে চ্যানেল আই প্রাঙ্গণে প্রতি বছরের মতো এবারো হুমায়ূন মেলার আয়োজন করা হয়।
বেলা ১১টা ৫ মিনিটে মেলার উদ্বোধনী পর্বে অংশ নেন চ্যানেল আই-এর পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ, নাট্যজন আতাউর রহমান, সঙ্গীতজ্ঞ আকরামুল ইসলাম, সিটি ব্যাংকের হেড অব করপোরেট অ্যাফেয়ার্স শাহরিয়ার জামিল খান, ইঞ্জিনিয়ার আব্দুল করিম, সঙ্গীতশিল্পী তপন চৌধুরী, সেলিম চৌধুরী, সাহিত্যিক শাকুর মজিদ, হাসান হাফিজ, মারুফুল ইসলাম, প্রকাশক ফরিদ আহমেদ, আনন্দ আলো সম্পাদক রেজানুর রহমান, জয়ন্ত চট্টোপাধ্যায়, আসলাম সানি প্রমুখ। এ সময় হলুদ পাঞ্জাবি আর নীল শাড়ি পরা বহু হিমু ও রূপাদের সাথে নিয়ে হলুদ বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন অতিথিরা।
মেলায় গান পরিবেশন করেন আকরামুল ইসলাম, সেলিম চৌধুরী, তপন চৌধুরী, এসআই টুটুল, দিনাত জান্নাত মুন্নী, সেরাকণ্ঠ, বাংলার গান ও গানের রাজার শিল্পীরা। আবৃত্তি করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, আসলাম সানি প্রমুখ। হুমায়ূন আহমেদ স্মরণে চিত্রাঙ্কন করেছে বিভিন্ন বয়সী শিশুরা। মেলা সরাসরি সম্প্রচার করেছে চ্যানেল আই।
গাজীপুর সংবাদদাতা জানান, গতকাল সকালে গাজীপুর পিরুজালী গ্রামে হুমায়ূন আহমেদের নূহাশ পল্লীতে নানা আয়োজন করা হয়। নূহাশ পল্লীর ব্যবস্থাপক সাইফুল ইসলাম বুলবুল জানান, রাত ১২টা ১ মিনিটে নূহাশ পল্লীতে ৭৭১টি মোমবাতি প্রজ্ব¡লন করেন নূহাশ পল্লীর কর্মকর্তা-কর্মচারীরা। ভোর পাঁচটায় হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন ছেলে নিষাদ ও নিনিতকে নিয়ে সেখানে আসেন। পরে সকাল সাড়ে ১০টায় তিনি দুই ছেলেকে নিয়ে হুমায়ূন আহমেদের কবরে পুষ্পস্তবক অর্পণ এবং কবরের পাশে ফাতেহা পাঠ, কবর জিয়ারত ও মুনাজাত করেন। এ সময় নূহাশ পল্লীর কর্মচারী ও হুমায়ূন ভক্তরা উপস্থিত ছিলেন। এ ছাড়া সকাল থেকেই হুমায়ূন আহমেদের ভক্তরা কবরে শ্রদ্ধা জানাতে নূহাশ পল্লীতে ভিড় জমায়।
এ সময় মেহের আফরোজ শাওন বলেন, হুমায়ূন আহমেদের স্বপ্নের ক্যান্সার হাসপাতাল করা আমার একার পক্ষে সম্ভব নয়। এ হাসপাতাল নির্মাণ করতে হলে পরিবারের সবাইকে একমত হয়ে উদ্যোগটা নিতে হবে এবং নির্মাণকাজ শুরু করতে হবে। এ জন্য সবার সহযোগিতা দরকার। হুমায়ূন আহমেদের স্মৃতি জাদুঘর নির্মাণ প্রসঙ্গে শাওন বলেন, এর জন্য হুমায়ূন আহমেদ যে নূহাশ পল্লীতে শায়িত আছেন সেই নূহাশ পল্লীর ভেতরেই একটি জায়গা মনে মনে পছন্দ করে রেখেছি। স্মৃতি জাদুঘরের জন্য জায়গা নির্ধারণ হয়ে গেছে বলেও জানান তিনি। এ ছাড়া টেলিভিশন চ্যানেলগুলোও নানা অনুষ্ঠানের মাধ্যমে দিবসটি পালন করে।


আরো সংবাদ



premium cement