২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বিশাল পায়ের ছাপে রহস্য

-

বিশেষ প্রযুক্তি ব্যবহার করে মাটির নিচে বিশালাকার পায়ের ছাপের সন্ধান পেলেন একদল বিজ্ঞানী। এগুলো বরফ যুগের শেষের দিকের বলে মনে করছেন বিজ্ঞানীরা। সেই হিসেবে, ওইসব পায়ের ছাপের বয়স হবে অন্তত ১২ হাজার বছর।
বিজ্ঞানীরা বলছেন, ওই পায়ের ছাপ থেকে অনেক অজানা তথ্য বেরিয়ে আসবে। ছাপগুলো থেকে জানা যাবে সেই সময়ের মানুষ ও প্রাণীদের গতিবিধি সংক্রান্ত বেশ কিছু তথ্য। বিশাল পায়ের ছাপ খুঁজে পাওয়ার বিষয়টি নিয়ে একটি গবেষণাপত্র প্রকাশ হয়েছে নিউ ইয়র্কের কর্নেল ইউনিভার্সিটির ওয়েবসাইটে। সেই গবেষণায় উল্লেখ করা হয়েছে, এ ধরনের পায়ের ছাপের অধিকারীদের মধ্যে মানুষ ছাড়াও ম্যামথ, স্লথের মতো বড় বড় প্রাণীও রয়েছে। এই জীবাশ্মগুলো থেকে মানুষ ও ওই প্রাণীদের ওজন, দেহের গঠনের একটি পরিষ্কার ধারণা মিলবে। তাদের হাঁটা-চলা কেমন ছিল সেটাও বোঝা যাবে।
গবেষণার সাথে যুক্ত বিজ্ঞানী টমাস আর্বান বলেন, নিউ মেক্সিকোর ন্যাশনাল মনুমেন্টের সাদা বালুর নিচে এই পায়ের ছাপগুলো পাওয়া গেছে। এখানে গ্রাউন্ড-পেনিট্রেট রেডার ব্যবহার করা হয়েছিল। তার দাবি, এই পদ্ধতিতে অনেক জায়গায় ডাইনোসোরের পায়ের ছাপও পাওয়া যাবে। এমনকি প্রাচীন যুগের মানুষের পায়ের ছাপও মিলতে পারে। ইন্টারনেট।

নয়া দিগন্ত ডেস্ক


আরো সংবাদ



premium cement