২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

হেলথ টিপস : ইউরিক এসিড বাড়লে কী খাবেন

-

দেহে পটাশিয়াম, সোডিয়াম বাইকার্বনেট বা এলকালাইন অর্থাৎ ইলেকট্রোলাইটসের ব্যালেন্স রক্ষায় ইউরিক এসিডের ভূমিকা রয়েছে। সবার রক্তেই এটি অল্প পরিমাণে থাকে। ইউরিক এসিড উৎপন্ন হয় দেহের ডেড সেল ও পিউরিন নামক খাদ্য উপাদান থেকে। এটি দেহের জন্য একটি টক্সিক উপাদান।
খাবার থেকে প্রয়োজনীয় পুষ্টি উপাদানগুলো দেহে শোষিত হওয়ার পর বাকিটা বর্জ্য হিসেবে শরীর থেকে বের হয়ে যায়। কিন্তু মাত্রাতিরিক্ত ইউরিক এসিড দেহে উৎপন্ন হলে তা দেহ থেকে বের না হয়ে ক্রিস্টাইল আকারে কিডনিতে এবং দেহের বিভিন্ন জয়েন্টে, হাড়ের সন্ধিস্থলে জমে থাকে। এতে কিডনি তার কার্যকারিতা হারায় এবং সন্ধিস্থল ফুলে গিয়ে গাউট বা গেটে বাত হয়। এ ছাড়া মাত্রাতিরিক্ত ইউরিক এসিডের কারণে উচ্চ রক্তচাপ ও হার্ট ডিজিজ হওয়ারও আশঙ্কা থাকে। আমাদের শরীরে ইউরিক এসিডের মাত্রা পূর্ণ বয়স্ক পুরুষদের ক্ষেত্রে প্রতি ডেসিলিটার রক্তে ৭ মিলিগ্রাম এবং নারীদের ৬ মিলিগ্রাম থাকা উচিত। রক্ত পরীক্ষার মাধ্যমে এর মাত্রাটা জানা যায়।
মাত্রাতিরিক্ত ইউরিক এসিডের সমস্যা থেকে নিষ্কৃতি পেতে হলে খাদ্য নির্বাচন করতে হবে বেছে বেছে। এজন্য গরু, খাসি, ষাঁড়ের গোশত, মাছের ডিম, কলিজা ইত্যাদি খাদ্যতালিকা থেকে বাদ দিতে হবে। আরো বাদ দিতে হবে পিউরিনসমৃদ্ধ শাক-সবজি ও বিচি জাতীয় খাবার যেমন : বিভিন্ন ডাল, বিচি, মাশরুম, পালংশাক, সিম, বরবটি, আম, কলা, সফেদা, খেজুর, কিসমিস, আখ, তাল ইত্যাদি। অতিরিক্ত চিনি খেলেও ইউরিক এসিড বেড়ে যায়। যারা খুব অনিয়মের মধ্যে খাওয়া-দাওয়া করেন এবং অনেক বেশি সময় না খেয়ে থাকেন, তাদেরও ইউরিক এসিড বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে।
যাদের দেহে ইউরিক এসিডের মাত্রা বেশি তারা এই খাদ্যগুলো খাবেন। যেমন : প্রাণিজ খাবারের মধ্যে সব ধরনের বড় ও ছোট মাছ, মুরগির গোশত, ডিম, লো-ফ্যাট দুধ ও দুধ জাতীয় খাবার, শস্যের মধ্যে জটিল কার্বোহাইড্রেট অর্থাৎ লালচাল, লাল গমের আটা, ওটস, সাগু, ভুট্টা, চিড়া ইত্যাদি, শাক-সবজির মধ্যে লাউ, চালকুমড়া, মিষ্টি কুমড়া, আলু, মিষ্টি আলু, পটল, ঝিংগা, চিচিংগা, করলা, কাকরোল, ঢেড়শ, কলার থোড় বা মোচা, সবুজ কলমি শাক, গাজর, মুলা, ক্যাপ্সিকাম, বাঁধাকপি, টমেটো, শসা ইত্যাদি, ফলের মধ্যে সাইট্রাসযুক্ত (টক) ফল কমলা, মাল্টা, লেবু, আমলকি, বাতাবি লেবু, পেয়ারা, আপেল, নাশপাতি, আঙুর, আমড়া, আনারস, জাম, বেদানা, খেজুর ইত্যাদি। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান

সকল