২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

হেলথ টিপস : শীতে ত্বক ভালো রাখতে ফল খান

-

নিয়মিত ফল খেলে ত্বক ভালো থাকে। তবে নির্দিষ্ট কয়েকটি ফল আছে যা খেলে ত্বক হয়ে ওঠে উজ্জ্বল, সতেজ, কমনীয় ও ময়েশ্চারাইড। ফলগুলোর মধ্যে রয়েছে আপেল, লেবু, পেঁপে, কলা প্রভৃতি। আপেলে রয়েছে ভিটামিন-এ, সি, ডায়েটারি ফাইবার, পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম। আরো রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট, যা ত্বকের ফ্রি র্যাডিকেলস দূর করে দেয়। প্রতিদিন সকালে খালি পেটে একটি আপেল খান। এর আধা ঘণ্টা বা এক ঘণ্টা পর নাশতা করুন, দেখবেন এই শীতের আগমনে আপনার ত্বক কেমন সতেজ ও কমনীয় হয়ে ওঠে।
লেবুতে রয়েছে প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট এবং প্রচুর পরিমাণে ভিটামিন-সি। এগুলো ত্বকের ছোপ ছোপ দাগ দূর করে দেয়। এ ছাড়া শরীর থেকে টক্সিন বের করে দিতেও সাহায্য করে লেবুর রস। তাই সকালে খালি পেটে একটি লেবুর রস এক গ্লাস কুসুম গরম পানির সাথে মিশিয়ে সেবন করলে ত্বকের খসখসে ভাব আর থাকবে না। ত্বক হয়ে উঠবে ময়েশ্চারাইড। ত্বকের জন্য পেঁপে আরো বেশি উপকারী একটি ফল। প্রতিদিন সকালে পাকা পেঁপে কেটে এর ছয়-সাত টুকরো করে খান, ত্বকের উজ্জ্বলতা ফিরে পাবেন। কলায় রয়েছে অ্যামাইনো অ্যাসিড, পটাশিয়াম ও প্রচুর পানি। এতে আপনার ত্বক হাইড্রেটেড বা ময়েশ্চারাইড থাকবে। কলায় ব্রণের সমস্যাও কিছুটা দূর হবে। তবে কলা সকালে খালি পেটে খাওয়া ঠিক হবে না। এতে দেহে পটাশিয়ামের আধিক্য দেখা দিতে পারে। কলা খেতে হবে সকালে নাশতা খাওয়ার পর এবং দুপুরে বা বিকেলে। এ ছাড়া যেসব ফলে ভিটামিন-এ, ই, সি এবং কে থাকে এবং আরো থাকে ফ্ল্যাভোনয়েড, পলিফেনোলিক্স ও বিটা ক্যারোটিন, শীতের আগমনের সময় সেসব ফল খেলে ত্বকের স্বাভাবিক সজীবতা বজায় থাকবে এবং এর ডিএনএ সহজে ড্যামেজ হবে না। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
‘রাষ্ট্রধর্ম ইসলাম’ সংবিধান বিরোধী নয় ঝিনাইদহ প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুরের ইন্তেকাল থাইল্যান্ডের রাজা-রাণীর সাথেপ্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের

সকল