২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

খোকার পাসপোর্ট নবায়নের সুযোগ দেয়নি সরকার : বিএনপি

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন রুহুল কবির রিজভী হনয়া দিগন্ত -

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভিসি অধ্যাপক ড. ফারজানা ইসলামকে রক্ষা করতে সরকারপ্রধান তার পক্ষে বক্তব্য দিয়েছেন অভিযোগ করে বিএনপি বলেছে, সরকারের এ বক্তব্য দুর্নীতির পক্ষে সুস্পষ্ট সাফাই। দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী গতকাল সকালে নয়াপল্টনে দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন। তিনি বলেন, লাখো মানুষের শ্রদ্ধা-ভালোবাসায় দুনিয়া থেকে চির বিদায় নিয়েছেন বীর মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকা। তবে দেশবাসী বেদনার্ত যে, সাদেক হোসেন খোকা জীবন বাজি রেখে যে দেশটা স্বাধীন করতে বীরোচিত ভূমিকা রেখেছিলেন, চিকিৎসাধীন অবস্থায় বিদেশে মারা যাওয়ার পর তিনি নিজ দেশে ফিরলেন ‘রিফিউজি’ কিংবা ‘রাষ্ট্রবিহীন নাগরিকে’র মতো ট্রাভেল ডকুমেন্ট নিয়ে। কারণ মুক্তিযুদ্ধের চেতনার দোহাই দিয়ে যারা এখন রাষ্ট্রক্ষমতা দখল করে আছেন, তারা সাদেক হোসেন খোকাকে পাসপোর্ট নবায়নের সুযোগ দিতে অস্বীকার করেছে। দেশের জনগণ বিশ্বাস করে, এ দেশে এখন প্রধানমন্ত্রীর কথা ছাড়া কিছু হয় না। তাই তিনি চাননি বলেই ২০১৭ সাল থেকে চেষ্টা করেও মৃত্যুর আগে পর্যন্ত সাদেক হোসেন খোকা তার বাংলাদেশী পাসপোর্টের মেয়াদ নবায়নের সুযোগ পেতে ব্যর্থ হয়েছেন।
রিজভী সরকারকে স্মরণ করিয়ে দিয়ে বলেন, শুধু একটা কথাই বলতে চাইÑ ১৯৯১ সালের নির্বাচনে শেখ হাসিনাকে পরাজিত করেই জাতীয় রাজনীতিতে প্রবলভাবে জায়গা করে নিয়েছিলেন সাদেক হোসেন খোকা। তার অন্তিম যাত্রায় অসংখ্য মানুষের শোকাহত উপস্থিতি প্রমাণ করে শেখ হাসিনা তার কাছে আরো একবার পরাজিত হয়েছেন। এই সরকার ক্ষমতাসীন হওয়ার পর থেকে মুক্তিযুদ্ধের চেতনার কথা বলে দেশের বীর মুক্তিযোদ্ধাদের অপমান করে স্বাধীনতার চেতনাকে ক্রমেই ফিকে করছে; কিন্তু সাদেক হোসেন খোকার নামাজে জানাজায় লাখ লাখ মানুষের উপস্থিতিতে প্রমাণ হয়েছে সরকার চক্রান্ত করলেও জনগণের হৃদয়স্পর্শী আবেগকে স্তব্ধ করে রাখা যায় না।
তিনি বলেন, জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে গত বুধবার (৬ নভেম্বর) লন্ডনে দলীয় এক সভায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দেশ ও জাতির জন্য গুরুত্বপূর্ণ কিছু কথা বলেছেন। তিনি বলেছেন, ৭ নভেম্বরের চেতনা হচ্ছে, যেকোনো অবস্থায় বাংলাদেশের পক্ষে থাকা, বাংলাদেশের স্বার্থের পক্ষে থাকা, জনগণের স্বার্থের পক্ষে থাকা, সর্বোপরি গণতন্ত্র, সাম্য, মানবাধিকার, বাক ও ব্যক্তিস্বাধীনতার পক্ষে থাকা। যারা এর বিরুদ্ধে তারা বাংলাদেশের স্বার্থবিরোধী অপশক্তি। তারা কখনোই বাংলাদেশের পক্ষের শক্তি নয়। বর্তমান জন-ম্যান্ডেটহীন সরকার নিজেদের ক্ষমতা টিকিয়ে রাখার স্বার্থে দেশে-বিদেশে নানা রকম চুক্তি করছে, কর্মকাণ্ড চালাচ্ছে। এর তীব্র প্রতিবাদ জানিয়েছেন তারেক রহমান।
রিজভী বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান স্পষ্ট করেই বলেছেন, বিএনপির নীতি কোনো দেশের বিরুদ্ধে নয়; বরং সংশ্লিষ্ট দেশের সরকারের যেসব নীতি ও কৌশল বাংলাদেশের স্বার্থবিরোধী বিএনপি সেসব নীতি ও কৌশলের বিরুদ্ধে। ভারত কিংবা যে দেশই হোক, বাংলাদেশের স্বার্থবিরোধী কোনো চুক্তি কিংবা কর্মকাণ্ড হলে বিএনপি অতীতের মতো এখনো এবং ভবিষ্যতেও অবশ্যই বাংলাদেশের স্বার্থের পক্ষে দাঁড়াবে। দেশের জনগণের স্বার্থের পক্ষে দাঁড়াবে। এটাই বিএনপির নীতি। গত এক দশকে বিভিন্ন দেশের সাথে সরকার যেসব চুক্তি করেছে তার প্রতিটি চুক্তি জনসমক্ষে প্রকাশ করা এবং যেসব চুক্তি বাংলাদেশের স্বার্থবিরোধী তা অবিলম্বে বাতিলের দাবি জানিয়েছেন তারেক রহমান।
তিনি বলেন, আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আরো বলেছেন, প্রিয় মাতৃভূমিকে নিয়ে এখনো চলছে দেশি-বিদেশী ষড়যন্ত্র। সবার প্রতি আহ্বান, মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত এ রাষ্ট্রকে আমরা ব্যর্থ করে দিতে পারি না। এই দেশটা কোনো ব্যক্তি বা দলের নয়, এ দেশটা আমার-আপনার-আমাদের সবার। আসুন দেশটাকে বাঁচাতে আমরা সবাই ঐক্যবদ্ধ হই। আওয়ামী জাহেলিয়াতের কবল থেকে দেশ ও মানুষ বাঁচাতে ৭ নভেম্বরের চেতনায় তাই আবারো আমাদের জেগে উঠতে হবে। বেগম খালেদা জিয়া এবং গণতন্ত্রকে মুক্ত করতে হবে।
রিজভী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীদের হুমকি দিয়ে বলেছেন, ‘বিশ্ববিদ্যালয়ের ভিসির বিরুদ্ধে যারা দুর্নীতির অভিযোগ আনবে, তাদের সে অভিযোগ প্রমাণ করতে হবে, না পারলে মিথ্যা অভিযোগকারীদেরকে শাস্তি পেতে হবে।’ এটা স্পষ্ট যে, প্রধানমন্ত্রীর এ হুমকির কণ্ঠ আইয়ুব-ইয়াহিয়া-হিটলার-মুসোলিনির কণ্ঠের প্রতিধ্বনি। ভিসির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ করেছে স্বয়ং ছাত্রলীগ। ভিসি কিভাবে এক কোটি ৬০ লাখ টাকা বিতরণ করেছিলেন এবং ছাত্রলীগের পদচ্যুত সাধারণ সম্পাদক ও ছাত্রলীগ নেতারা ভিসি এবং ভিসির পরিবারের বিরুদ্ধে টাকা লেনদেনের অভিযোগ উত্থাপন করেছেন সেটিও গণমাধ্যমে এসেছে। কিন্তু প্রধানমন্ত্রীর প্রীতিধন্য জাবির ভিসির বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে বরং ভিসিকে রক্ষা করতে বক্তব্য দিয়ে দুর্নীতির পক্ষে সুস্পষ্ট সাফাই গাইলেন।

 


আরো সংবাদ



premium cement