১৮ নভেম্বর ২০১৯

সমাপনী পরীক্ষা বর্জন কর্মসূচি প্রত্যাহার, তবে...

-

প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাতের শর্তে প্রাথমিক শিক্ষক ঐক্যপরিষদ সমাপনী পরীক্ষা বর্জন কর্মসূচি প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে এবং গতকাল শুক্রবার বিকেলে তার ঘোষণাও দিয়েছে। তবে আগামী ১৭ ডিসেম্বরের মধ্যে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ এবং দাবি পূরণ না হলে পরবর্তীতে লাগাতার কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে। প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও প্রধান শিক্ষকদের ১৪টি সংগঠন সমন্বয়ে গঠিত জোট ‘বাংলাদেশ প্রাথমিক শিক্ষক ঐক্যপরিষদ’-এর ৬৪ জেলার প্রতিনিধিরা গতকাল রাজধানীতে দিনভর সমাপনী পরীক্ষা বর্জনের পক্ষে-বিপক্ষে মত দেয়ার পর বিকেলে ওই সিদ্ধান্ত হয়।
বিকেলে ঐক্যপরিষদের পক্ষে আহ্বায়ক আনিসুর রহমান, সদস্য সচিব মো: শামছুদ্দীন মাসুদ এবং প্রধান মুখপাত্র মো: বদরুল আলমের যৌথ বার্তায় বলা হয়, সমাপনী পরীক্ষা বর্জন কর্মসূচি প্রত্যাহারে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয়। শিক্ষক ঐক্যপরিষদ ওই বার্তায় বলা হয়, প্রতিমন্ত্রী, সচিব ও মহাপরিচালকের অনুরোধের পরিপ্রেক্ষিতে, তাদের প্রতি আস্থা রেখে এবং মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি যথাযথ সম্মান রেখে ও ৩০ লাখ কোমলমতি পরীক্ষার্থীর উজ্জ্বল ভবিষ্যৎ চিন্তা এবং প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
ঐক্যপরিষদের বেশ কয়েকজন শীর্ষ নেতার সাথে আলাপ করে জানা গেছে, ১৭ ডিসেম্বরের মধ্যে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ এবং দাবি পূরণ না হলে সমাপনী পরীক্ষার পরপরই স্কুলে শুরু হওয়া বার্ষিক পরীক্ষা বর্জনের কর্মসূচি ঘোষণার কথা বিবেচনায় রয়েছে শিক্ষক নেতাদের। এতেও দাবি পূরণ না হলে আগামীতে লাগাতার কর্ম বিরতিসহ আরো বিকল্প কর্মসূচি ঘোষণা করা হতে পারে।
প্রাথমিক শিক্ষক ঐক্যপরিষদের অন্য একটি সূত্রে জানা গেছে, সচিবের সাথে গত বৃহস্পতিবার ঐক্যপরিষদের শীর্ষ নেতাদের বৈঠকের পর প্রাথমিক শিক্ষকদের অন্য সংগঠনগুলোর একটি জোট প্রাথমিক সহকারী শিক্ষক ঐক্যজোট, ঐক্যপরিষদের সাথে যুক্ত হওয়ার কথা ছিল। কিন্তু বিকেল পর্যন্ত অপেক্ষার পরও তাদের সাড়া না পাওয়ায় বিকেলেই এককভাবে কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা দেয়া হয়।
উল্লেখ্য, প্রধান শিক্ষকদের দশম গ্রেড ও সহকারী শিক্ষকদের ১১তম গ্রেডের দাবিতে গত ১৪ থেকে ১৭ অক্টোবর বিদ্যালয়ে উপস্থিত থেকে কর্ম বিরতি পালন করে সরকারি প্রাথমিকের শিক্ষকরা। একই দাবিতে ২৩ অক্টোবর ঢাকায় মহাসমাবেশ করতে পুলিশ বাধা দেয়ায় এবং দাবি পূরণের লক্ষ্যে ১৩ নভেম্বরের মধ্যে দাবি আদায় না হলে সমাপনী পরীক্ষা বর্জনের হুঁশিয়ারি দেয় প্রাথমিক শিক্ষক ঐক্যপরিষদ। সমাপনী পরীক্ষা বর্জনের হুঁশিয়ারির প্রেক্ষাপটে ঐক্যপরিষদভুক্ত শিক্ষক নেতাদের সাথে প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাকির হোসেন, সচিব আকরাম আল হোসেন ও প্রাথমিক শিক্ষা অধিদফতরের ডিজি ড. এ এফ এম মঞ্জুর কাদের দফায় দফায় বৈঠক করেন। সর্বশেষ গত ৭ নভেম্বর ’১৯ সচিবালয়ে ঐক্যপরিষদ নেতৃবৃন্দের সাথে আনুষ্ঠানিক বৈঠক করেন মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন ও প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক এ এফ এম মঞ্জুর কাদের। এর পরই গতকাল কর্মসূচি প্রত্যাহারে ঘোষণা এলো।

 


আরো সংবাদ